• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছরের শেষ সূর্যগ্রহণ এদিন কতক্ষণ ধরে চলবে! চোখ রাখুন এই তথ্যগুলিতে

এদিন আংশিকভাবে মুখ ঢাকবে সূর্য। ১১ অগাস্ট ভারতীয় সময় অনুযায়ী দুপুরবেলা ১:৩২ মিনিট থেকে শুরু হবে এই সূর্যগ্রহণ। এই আংশিক গ্রহণ ঘিরে বেশ কিছু তথ্য উঠে আসবে। এই মহাজাগতিক ঘটনা বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেখা গেলেও ভারতের আকাশ থেকে দেখা যাবে কী না তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। আজকের সূর্যগ্রহণ ঘিরে দেখে নেওয়া যাক কয়েকটি তথ্য।

কখন দেখা যাবে, কতক্ষণ চলবে এদিনের গ্রহণ?

কখন দেখা যাবে, কতক্ষণ চলবে এদিনের গ্রহণ?

এদিনের সূর্যগ্রহণ ভারতীয় সময় অনুযায়ী শুরু হবে দুপুর ১:৩২ মিনিট থেকে, চলবে বিকেল ৫:০২ মিনিট পর্যন্ত। প্রায় সাড়ে ৩ ঘণ্টা ধরে চলবে এদিনের সূর্যগ্রহণ।

 রয়েছে গুগল রেনবো সিম্ফনি

রয়েছে গুগল রেনবো সিম্ফনি

গুগলের রেনবো সিম্ফনি ব্যবহার করেও সূর্যগ্রহণ প্রতক্ষ্য করা যায়। এই ধরণের ফিল্টারগুলি কার্ডবোর্ড চশমায় লাগিয়ে সূর্যগ্রহণ দেখা সম্ভব।

পিন হোল প্রোজকশন

পিন হোল প্রোজকশন

পিন হোল প্রোজকশনের মাধ্যমেও এদিনের সূর্যগ্রহণ দেখা সম্ভব। একটি কার্ডে পিনের মাধ্যমে ফুটো করে তার প্রতিবিম্ব দেওয়ালে ফেলে এই ধরণের প্রোজেকশনে সূর্যগ্রহণ দেখা সম্ভব। তবে এই ধরনের প্রোজকশনে এমন মহাজাগতিক দৃশ্য দেখতে সেভাবে ভালো লাগবে না কারোর।

 কোন দেশ থেকে দেখা যাবে গ্রহণ?

কোন দেশ থেকে দেখা যাবে গ্রহণ?

কানাডা, গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন সহ রাশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এদিনের সূর্যগ্রহণ। উত্তর আমেরিকায় বিভিন্ন অঞ্চলেও দেখা যাবে সূর্যগ্রহণ। তবে ভারতের আকাশে দেখা যাবে না এই বিরল মহাজাগতিক দৃশ্য।

English summary
Few Facts on Solar Eclipse , here some safety tips for watching .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X