• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) 'লিপ ইয়ার' নিয়ে এই তথ্যগুলি জানেন কী আপনি?

  • By Oneindia Bengali Digital Desk
  • |

ফেব্রুয়ারি মাসে ২৮ দিন। কিন্তু ৪ বছর অন্তর ফেব্রুয়ারি মাসে ১টি দিন বেড়ে যায় এবং ২৯ দিন হয়। আর একেই আমরা বলি 'লিপ ইয়ার' বা অধিবর্ষ। এই দিনটি যেহেতু ৪ বছরে একবার আসে তাই এই দিনটি নিয়ে মানুষের মধ্যে কৌতুহলেরও অন্ত নেই।

তবে চলুন দেখে নেওয়া যাক লিপ ইয়ার বা অধিবর্ষ নিয়ে কিছু অজানা তথ্য।

তথ্য ১

তথ্য ১

'লিপ ইয়ার প্রোপোজাল' একটি জনপ্রিয় বিধি বা রীতি। এই রীতি মতে ২৯ ফেব্রুয়ারি মহিলারা বিয়ের জন্য তার সঙ্গীকে প্রোপোজ করে বা বিয়ের প্রস্তাব দেয়।

তথ্য ২

তথ্য ২

অনেক দেশে অধিবর্ষে বিবাহ হয় না কারণ এই বছরটিকে অশুভ বলে মনে করেন করা হয়। যেমন গ্রীসে অধিবর্ষকে বিয়ের জন্য অশুভ মানা হয়।

তথ্য ৩

তথ্য ৩

যাঁরা ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তাদের 'লিপিংস' বা 'লিপার্স' বলা হয়ে থাকে। বিখ্যাত মানুষদের মধ্যে কবি জন বায়রোম, গায়িকা ডিনা সোর এই দিনটিতে জন্মেছেন। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের জন্মদিনও ২৯ ফেব্রুয়ারি।

তথ্য ৪

তথ্য ৪

২৯ ফেব্রুয়ারি লিপ ডে পালন করার জন্য কোনও বিশেষ খাবার নির্ধারন করা হয়নি কখনও। কিন্তু এই দিনটি পালন করতে অনেকেই ব্যাঙের ঠ্যাং খান।

তথ্য ৫

তথ্য ৫

জ্যোতিষিদের মতে যারা ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তারা অসামান্য প্রতিভার অধিকারি হন।

তথ্য ৬

তথ্য ৬

জুলিয়াস সিজার অধিবর্ষের প্রস্তাব আনার আগে ক্যালেন্ডারে এক বছরে ৩৫৫ দিন পরিলক্ষিত হতো।

তথ্য ৭

তথ্য ৭

রোমান সম্রাট সিজার আগাস্টাসের অহংয়ের কারণে ফেব্রুয়ারি মাসে সবচেয়ে কম দিন থাকে। যখন জুলিয়াস সিজার ক্ষমতায় ছিলেন তখন ক্যালেন্ডার অনুযায়ী, ফেব্রুয়ারিতে ৩০ দিন ছিল। কিন্তু আগাস্টাস অখুশী ছিলেন কারন তার নামের মাসে মাত্র ২৯ দিন ছিল। কিন্তু জুলিয়াস সিজারের নামের মাস জুলাইয়ে ৩১ দিন ছিল। তাই আগাস্টাস ফেব্রুয়ারি থেকে দুই দিন কমিয়ে আগস্ট মাসে ভরপাই করেছিলেন।

তথ্য ৮

তথ্য ৮

তাসমানিয়ার প্রাক্তন এক গভর্নর জেমন মিনে উইলসন নিজের জন্ম ও মৃত্যুর তারিখের নিরিখে ইতিহাসে জায়গা করে নিয়েছেন। তিনি ১৮১২ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন এবং ১৮৮০ সালের ২৯ ফেব্রুয়ারি তাঁর মৃত্যু হয়েছিল।

তথ্য ৯

তথ্য ৯

তাইওয়ানের মতে শহরে অধিবর্ষকে বয়স্ক ব্যক্তিদের জন্য অশুভ মনে করা হয়। সেই কারণেই মূলত বিবাহিত মেয়েরা গোটা ফেব্রুয়ারি মাসটা বয়স্ক মা-বাবার সঙ্গে থেকে তাদের দেখভাল করে।

তথ্য ১০

তথ্য ১০

১৪০০ জনের মধ্যে ১ জন অধিবর্ষে জন্মগ্রহণ করে। চার বছর অন্তর তারা জন্মদিন পালন করার সুযোগ পান।

English summary
Facts to know about a leap year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X