এবার ফেসবুক বলে দেবে আপনি বড়লোক না গরিব, জেনে নিন কীভাবে

  • Posted By:
Subscribe to Oneindia News

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্যোশাল মিডিয়া সাইট ফেসবুকে নতুন প্রযুক্তি যোগ হতে চলেছে। আগামিদিনে ফেসবুক আপনাকে বলে দিতে পারবে আর্থ-সামাজিক অবস্থানে আপনি কোন জায়গায় রয়েছেন। এই ধরনের প্রযুক্তি নিঃসন্দেহে অভিনব বলে মনে করছেন গবেষকরা।

নতুন পেটেন্টের জন্য আবেদন

নতুন পেটেন্টের জন্য আবেদন

ফেসবুক এই প্রযুক্তির পেটেন্ট অ্যাপ্লিকেশনের জন্য আবেদন করেছে। এতে ব্যবহারকারীদের আর্থ-সামাজিক অবস্থান বের করা সম্ভব হবে। এবং একইসঙ্গে মোট তিনটি শ্রেণিতেও ব্যবহারকারীদের ভাগ করবে ফেসবুক।

তিন শ্রেণিতে ভাগ

তিন শ্রেণিতে ভাগ

কর্মজীবী শ্রেণি, মধ্যবিত্ত শ্রেণি ও উচ্চ মধ্যবিত্ত শ্রেণিতে ব্যবহারকারীদের ভাগ করতে চলেছে ফেসবুক। অর্থাত এই তিনটির মধ্যে কোনও একটি ভাগে আপনার অ্যাকাউন্টকে ফেলা হবে।

তথ্য সংগ্রহ

তথ্য সংগ্রহ

পেটেন্ট অনুযায়ী ফেসবুক এমন এক সিস্টেম তৈরি করবে যা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করবে। যেমন শিক্ষা, বাড়ি রয়েছে কিনা, ইন্টারনেটের কেমন ব্যবহার করেন সহ নানা বিষয়।

নতুন অ্যালগোরিদম

নতুন অ্যালগোরিদম

যে অ্যালগোরিজমের মাধ্যমে ফেসবুক এই উপায়ে ব্যবহারকারীদের কাছে পৌঁছে যেতে চাইছে, সেটা বলবত করতে পারলে একদিকে যেমন ব্যবহারকারীদের আর্থ-সামাজিক অবস্থান জানা যাবে, তেমনই সেই দেখে টার্গেট বিজ্ঞাপনও পাঠানো যাবে।

নতুন টার্গেট

নতুন টার্গেট

এর পাশাপাশি ফেসবুকে থার্ড পার্টি প্রোডাক্টের যে বিজ্ঞাপন থাকে তা প্রোমোট করতেও এই ধরনের অ্যালগোরিদম বিশেষ সাহায্য করবে। যার ফলে সঠিক জায়গায় সঠিক জিনিস পৌঁছনো সম্ভব হবে।

ঘুরিয়ে প্রশ্ন

ঘুরিয়ে প্রশ্ন

সরাসরি আয়ের কথা জিজ্ঞাসা করলে কেউ বলবেন না। তাই ঘুরিয়ে ফেসবুক জিজ্ঞাসা করতে পারে, কী মোবাইল আপনি ব্যবহার করেন, আপনার কম্পিউটার বা ল্যাপটপ রয়েছে কিনা, আপনি কত ঘনঘন ঘুরতে যেতে পছন্দ করেন সহ একাধিক প্রশ্ন করতে পারে ফেসবুক। এর মাধ্যমেই আপনার আর্থ-সামাজিক অবস্থান জেনে নেবে ফেসবুক।

English summary
Facebook may soon identify your socio-economic status with new algorithm

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.