• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সম্রাট আকবরের হাতে সূচনা হয় নতুন বাংলা ক্যালেন্ডারের!

আপনি কি জানেন যে বাংলা ক্যালেন্ডার বা বর্ষপঞ্জী দেখে আমরা বিভিন্ন শুভদিনগুলি ঠিক করি, পূজা-অর্চনা করে থাকি তার শুভ সূচনা কখন হয়েছিল? কে-ই বা প্রথম এর প্রকাশ করেছিলেন?

স্ক্রোল প্রতিবেদন অনুযায়ী ১৬শ শতকের মাঝামাঝি কোনও এক সময়ে মোঘল সম্রাট আকবর বাংলা ক্যালেন্ডার প্রবর্তন করেন। তাঁর ৪৯ বছরের শাসনকালে ধর্ম, সংস্কৃতি, দর্শন, সাহিত্যের পাশাপাশি এরকম নানা জিনিসে অত্যন্ত গুরুত্ব দিয়েছিলেন সম্রাট আকবর।

সম্রাট আকবরের হাতে সূচনা হয় নতুন বাংলা ক্যালেন্ডারের!

বিভিন্ন ধর্মাবলম্বী মানুষের প্রতি গভীর শ্রদ্ধাশীল ছিলেন আকবর। অন্য ধর্মের প্রতি আগ্রহের বশেই তিনি এই ক্যালেন্ডার বা বর্ষপঞ্জী তৈরি করেন। একইভাবে তিনি সর্বধর্মের সমন্বয় করে দিন-ই-ইলাহির প্রবর্তন করেন।

জানা গিয়েছে, আকবরের তৈরি এই ক্যালেন্ডারটির নাম দেওয়া হয়েছিল 'তারিখ-ই-ইলাহি' বা ভগবানের বর্ষপঞ্জী। এটি সম্ভবত ১৫৮৪ সাল নাগাদ চালু হয়েছিল।

ইতিহাসবিদরা বলেন, আকবর বাধ্য হয়েই বাংলা বর্ষপঞ্জী তৈরিতে উদ্যোগী হন। না হলে রাজস্ব আদায়ে নানা ক্ষয়ক্ষতির স্বীকার হতে হচ্ছিল সম্রাটকে। কারণ মোঘলরা ইসলামিক হিজরী ক্যালেন্ডার ব্যবহার করত যার সঙ্গে বাংলার ঋতুপরিবর্তনের কোনও মিল ছিল না। তাই একপ্রকার বাধ্য হয়েই সম্রাট আকবর বর্ষপঞ্জী তৈরিতে উদ্যোগী হন।

বাংলা ক্যালেন্ডারের বছরের হিসাব বের করার সহজ পদ্ধতি হল

৯৬৩ (ইসলামিক মতে এই বছরই রাজ্যাভিষেক হয় সম্রাট আকবরের) + ২০১৫ (এখনকার ইংরাজি সাল) - ১৫৫৬ (ইংরাজি মতে এই বছরই রাজ্যাভিষেক হয় সম্রাট আকবরের) = ১৪২২ (এই বারের বাংলা নববর্ষ)।

English summary
Did you know that modern Bengali calendar was invented by Emperor Akbar?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X