• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌভাগ্য ও উন্নতিতে শ্রাবণ মাসের শিবপূজায় এই নিয়মগুলি পালিত হয়

শ্রাবণ মাসের শিবপূজাকে ঘিরে একাধিক ধর্মীয় রীতিনীতির কথা বলা হয়েছে শাস্ত্রে। এই সময়কে অত্যন্ত শুভ সময় বলে মনে করা হয়। গোটা শ্রাবণ মাস জুড়ে দেশের বিভিন্ন প্রান্তে চলে শিবের আরাধনা। শ্রাবণের প্রথম সোমবারে শিবের পূজা ঘিরেও রয়েছে বেশ কিছু আচার।

একনজরে দেখে নেওয়া যাক শ্রাবণ মাসে শিবপূজা ঘিরে কিছু আচার-ব্যবহার।

শ্রাবণের দিনক্ষণ

শ্রাবণের দিনক্ষণ

উত্তর ভারতে ২৮ জুলাই থেকে ২৬ অগাস্ট পর্যন্ত পালিত হচ্ছে ২০১৮ সালের শ্রাবণ মাস। দক্ষিণ ভারতে এই আচার একটু অন্য রকমের। সেখানে ১২ অগাস্ট তেকে ৯ সেপ্টেম্বর হিসাবে ২০১৮ সালের শ্রাবণকে পালন করা হয়।

[আরও পড়ুন:কেন স্থাপিত হয় শিবের এই ১২ টি জ্যোর্তিলিঙ্গ মন্দির, পড়ুন সেই পৌরাণিক কাহিনি]

কেন করা হয় শিবপূজা?

কেন করা হয় শিবপূজা?

কথিত রয়েছে, পূরাণ মতে,'সমুদ্র মন্থন'-এর ঘটনা এই শ্রাবণ মাসে ঘটেছিল। আর সেই মন্থনের সময় উত্থিত বিষ শিব পান কের নীলকণ্ঠ রূপে আবির্ভত হন। ধরাধামকে রক্ষা করতেই শিব এই বিষ পান করেন। আর সেজন্য গোটা শ্রাবণ মাস ধরে শিবের আরাধনা করা হয় ।

ত্রাতা যখন 'নীলকণ্ঠ'

ত্রাতা যখন 'নীলকণ্ঠ'

গোটা শ্রাবণ মাস জুড়ে শিব পূজা করা হয়। আর এর মূল উদ্দেশ্য , যেভাবে গরল পান করে শিব বিশ্বকে রক্ষা করেছিলেন, সেভাবে যেন ত্রাতার ভূমিকায় সকলকে রক্ষা করেন। অনেক শাস্ত্রজ্ঞই বলে থাকের উন্নতি সাধনে, ও বিপদ থেকে পার পেতে শ্রাবণ মাসের শিবপূজা অত্যন্ত শুভ।

পূজা পদ্ধতি

পূজা পদ্ধতি

শ্রাবণ মাসে শিবের পূজার জন্য অনেকেই উপবাস করে থাকেন। পরিবারের মঙ্গল কামনায় এই আচার পালন করেন অনেকেই। পঞ্জিকা মতে নির্দিষ্ট সময়ে মেনেই চলছে এই পূজা পর্ব।

English summary
Date , time of shravan mash, Rituals of Shiv Puja during Sawan .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X