India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Covid 19: বিদেশের ভ্যাকসিনে হচ্ছে লিউকেমিয়া! রিপোর্ট প্রকাশের পরেই চাঞ্চল্য

Google Oneindia Bengali News

সারা বিশ্বে কোভিড ১৯ (covid 19) হানা দিয়ে ২০২০-র শুরুর দিকে। বিশ্ব জুড়ে লকডাউন। তার কয়েক মাসের মধ্যেই বিভিন্ন দেশের বিভিন্ন ওষুধ নির্মাতা সংস্থার তরফে দাবি করা হয় তারা ভ্যাকসিন (vaccine) তৈরি করে ফেলেছেন। কিন্তু অনেক সংক্রমক রোগ বিশেষজ্ঞই প্রশ্ন তুলেছিলেন, যেখানে একটি ভ্যাকসিন যথাযথভাবে বাজারজাত করতে কমপক্ষে ১০ বছর সময় লাগে, সেখানে এত তাড়াতাড়ি কীভাবে সম্ভব। এর থেকে ভবিষ্যতে যে কোনও কঠিন রোগ দেখা দেবে না, তা পরীক্ষা না করেই ভ্যাকসিন বাজারজাত করার অভিযোগও তাঁরা করেছিলেন। সেই অভিযোগ যে ভুল ছিল না, তা প্রমাণ করে দিল চিন (China) থেকে প্রকাশিত রিপোর্ট। সেখানে বলা হয়েছে কোভিড ১৯ ভ্যাকসিন থেকে লিউকেমিয়া (leukaemia) আক্রান্ত হওয়ার একাধিক অভিযোগ পাওয়া গিয়েছে।

বিব্রত চিন সরকার

বিব্রত চিন সরকার

করোনার মোকাবিলায় প্রায় সবার আগে ভ্যাকসিন তৈরির দাবি করেছিল চিন। এবার সেখানেই ধাক্কা। বলা ভাল বিব্রতকর পরিস্থিতিতে শি জিনপিং সরকার। সেখানে দেওয়া ভ্যাকসিনে লিউকেমিয়া হচ্ছে বলে চিনের ন্যাশনাল হেলথ কমিশনের রিপোর্টে উল্লেখ করা হয়েছে। যা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে।

চিনের ন্যাশনাল হেলথ কমিশনের তরফে সরকারকে সতর্ক করে বলা হয়েছে সাধারণ মানুষ করোনার ভ্যাকসিন নেওয়ার পরে লিউকেমিয়ায় আক্রান্ত হওয়ার অভিযোগ করছেন। ন্যাশনাল হেলথ কমিশনের রিপোর্টের কপি পাঠানো হয়েছে ১৮ টি প্রদেশে। যার মধ্যে রয়েছে হুবেই, লিয়াওনিং, সিচুয়ান, শানসি।
রিপোর্টে বলা হয়েছে করোনা প্রতিরোধে ভ্যাকসিন নেওয়ার পরে লিউকেমিয়ায় আক্রান্ত হওয়ার অভিজ্ঞতা তাঁরা শেয়ার করেছেন উইচ্যাটে।

মত প্রকাশে বাধা

মত প্রকাশে বাধা

চিনের ন্যাশনাল হেলথ কমিশন ইঙ্গিত করেছে সাধারণ মানুষের অভিযোগের কথা। যেখানে বলা হচ্ছে করোনা প্রতিরোধে ভ্যাকসিন নেওয়ার পরেই সেখানে লিউকেমিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনার কথা। তবে সেখানে সিসিপির বিরুদ্ধে অভিযোগ উঠেছে, এনিয়ে সেখানে সাধারণ মানুষের মতপ্রকাশের অধিকারকে দমন করা হচ্ছে।

 বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন রপ্তানি

বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন রপ্তানি

তবে শুধু চিনই নয় এবার লিউকেমিয়ার অভিযোগ আসতে শুরু করবে বিশ্বের বিভিন্ন দেশ থেকেও, এমনটাই আশঙ্কা তৈরি হয়েছে। কেননা চিন বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন রপ্তানি করেছে। শুধু তাই নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে চিনের সাইনোফার্ম ভ্যাকসিন এবং সাইনোভ্যাক-করোনাভ্যাক কোভিড ১৯ ভ্যাকসিনকে জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। এই দুটি ভ্যাকসিন চিনের ওষুধ নির্মাতা সংস্থাগুলি তৈরি করেছিল। ২০২১-এর নভেম্বরে ব্লুমবার্দের একটি প্রতিবেদন অনুসারে চিন বিশ্বের বিভিন্ন দেশে ১.৫ বিলিয়ন ভ্যাকসিন ডোজ রপ্তানি করেছে।

 উহানের বাজার থেকেই ছড়িয়েছিল করোনা

উহানের বাজার থেকেই ছড়িয়েছিল করোনা

সম্প্রতি আমেরিকার বিজ্ঞানীরা সম্প্রতি একটি সমীক্ষার ফল প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে চিনের উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে নয়, উহানের মার্কেট থেকেই ছড়িয়েছিল করোনা। ২০১৯-এর শেষের দিকে উহারের পাইকারি বাজারের স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সম্ভবত সার্স-কোভ-২-এর উপস্থিতি ছিল। এমনটাই বলছেন আরিজনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

লড়াইয়ের শেষ দেখে ছাড়বেন! জেল মুক্তির পরেও আনিসের হত্যাকারীদের শাস্তির দাবিতে সোচ্চার মীনাক্ষীলড়াইয়ের শেষ দেখে ছাড়বেন! জেল মুক্তির পরেও আনিসের হত্যাকারীদের শাস্তির দাবিতে সোচ্চার মীনাক্ষী

English summary
NHC of China documents shows Covid 19 vaccine causes Leukaemia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X