• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আবহাওয়া বদলে ইতিবাচক হ্রাস এলেও তাপপ্রবাহ ভয়ঙ্কর আকার নেবে; ভয়াবহ দিন আসছে ভারতে, বলছেন বিশেষজ্ঞরা

প্রবল তাপপ্রবাহে জ্বলছে ভারত। এই গ্রীষ্মে ইতিমধ্যেই একশোর উপরে মানুষ মারা গিয়েছে গরমের প্রকোপে। আগামী দিনে এই অবস্থার আরও অবনতি ঘটবে বলেই জানাচ্ছেন পরিবেশবিদরা এবং মাত্রাছাড়া গরমের প্রকবে নানা মানবিক সঙ্কটের মধ্যে পড়বে দেশের বিস্তীর্ণ এলাকা।

ভয়াবহ দিন আসছে ভারতে, বলছেন বিশেষজ্ঞরা

ভারতে গরমের প্রকোপ সাধারণত দেখা যায় মার্চ এবং জুলাই মাসের মধ্যে এবং একবার বর্ষা শুরু হলে তা নামতে শুরু করে। কিন্তু ইদানিংকালে এই গরমের মেয়াদ দীর্ঘতর হচ্ছে এবং তার সঙ্গে দেখা যাচ্ছে প্রবল জলসঙ্কট। জল সংরক্ষণের উদ্যোগের প্রভূত অভাবের কারণে আরও কঠিন হচ্ছে পরিস্থিতি।

যে দেশগুলি মারাত্মক প্রভাব দেখবে তার মধ্যে রয়েছে ভারত

ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ-এর মতে, যে দেশগুলি আবহাওয়া পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হবে, তার মধ্যে রয়েছে ভারত, সিএনএন-এর একটি প্রতিবেদন অনুযায়ী। তাতে এও বলা হয়েছে যে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির পক্ষ থেকে জানানো হয়েছে যে এখন থেকে যদি সারা পৃথিবীতে কার্বন নির্গমন কমিয়ে আনাও হয় এবং গ্রহের গড় তাপমাত্রার বৃদ্ধির হারকে নিয়ন্ত্রণের মধ্যে রাখা হয়, তাহলেও ভারতের বেশ কিছু অঞ্চল এমন গরম হয়ে যাবে যে সেখানে মনোবাস্তিত্বই ঘোর বিপদের মুখে পড়বে।

'আবহাওয়া বদলের মাত্রা হ্রাস পেলেও তাপপ্রবাহ ভয়াবহ আকার ধারণ করবে'

"আবহাওয়া বদলে ইতিবাচক হ্রাস দেখা দিলেও তাপপ্রবাহ ভবিষ্যতে ভয়াবহ আকার ধারণ করবে আর আবহাওয়া বদলে হ্রাস না হলে তো কথাই নেই," এমআইটির হাইড্রোলজি এবং ক্লাইমেট-এর অধ্যাপক এলফেইথ এলতাহির বলেন সিএনএনকে।

বিশ্বজুড়েই পরিবেশের অবস্থা কতটা ভয়ঙ্কর তা বোঝাতে আইপিসিসি জানিয়েছে যে দুনিয়ার গড় ভূমি তাপমাত্রা এই শতাব্দীর শেষে প্রায় সাড়ে চার ডিগ্রি পর্যন্ত বাড়বে।

English summary
Climate change: Severe heat wave to devastate large areas of India in coming days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X