চিনা মোবাইল বা অ্যাপ ব্যবহার করেন কি, তাহলে সাবধান হোন, জানুন কী বলছে ইন্টেলিজেন্স রিপোর্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

লাদাখ থেকে অরুণাচল পর্যন্ত ৪ হাজার কিলোমিটারের বেশি আন্তর্জাতিক সীমান্ত রয়েছে ভারত-চিনের। ইন্টেলিজেন্স ব্যুরোর নতুন সতর্কবাণী পৌঁছে দেওয়া হয়েছে এই আন্তর্জাতিক সীমান্তে নজরদারি চালানো ভারতীয় সেনার কাছেই। বলা হয়েছে, চিন ভারতীয়দের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছে। আর তা করা হচ্ছে বিভিন্ন চিনা ডিভাইস ও মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে।

সেনার নির্দেশ

সেনার নির্দেশ

ইন্টেলিজেন্সের ডিআইজি এলওসি বা লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে থাকা সেনাদের এই মর্মে নির্দেশও দিয়েছেন। বলা হয়েছে, হয় মোবাইল থেকে অ্যাপ্লিকেশন ডিলিট করতে হবে, নতুবা পুরো মোবাইল ফরম্যাট করতে হবে। একমাত্র তাহলেই গুপ্তচরবৃত্তি থেকে বাঁচা যাবে।

চিনা অ্যাপ বর্জন

চিনা অ্যাপ বর্জন

সবমিলিয়ে মোট ৪২টি জনপ্রিয় চিনা অ্যাপের নাম জানানো হয়েছে। তা নিয়ে সতর্কবাণী জানানো হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল উইচ্যাট, ট্রুকলার, ওয়েইবো, ইউসি ব্রাউজার, ইউসি নিউজের মতো সাইট ও অ্যাপ্লিকেশন।

বিঘ্নিত নিরাপত্তা

বিঘ্নিত নিরাপত্তা

ইন্টেলিজেন্স ব্যুরোর রিপোর্ট জানাচ্ছে, এই অ্যাপগুলি আপনার ফোনে থাকলে ব্যক্তিগত সমস্ত তথ্য অরক্ষিত হয়ে পড়বে। যার ফলে নিরাপত্তা বিঘ্নিত হবে। সেজন্যই বিশেষ করে সেনা জওয়ানদের এই অ্যাপগুলি একেবারেই ব্যবহার না করতে বলা হয়েছে।

চিনা মোবাইল ডিভাইস থেকে সাবধান

চিনা মোবাইল ডিভাইস থেকে সাবধান

ডোকলাম নিয়ে বিতর্কের পর ব্রহ্মপুত্র নদীর জল নিয়েও ভারত চিন সম্পর্কের শৈত্য বজায় রয়েছে। সীমান্ত এলাকায় দুই শিবিরেরই কড়া নজরদারি রয়েছে। সেজন্য চিনে তৈরি মোবাইল ডিভাইসও ব্যবহার করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। মোবাইল থেকেও ডেটা লিক হতে পারে, এমনটাই বলা হয়েছে।

বায়ুসেনাকেও সতর্কবাণী

বায়ুসেনাকেও সতর্কবাণী

এর আগে ভারতীয় বায়ুসেনা অফিসারদের শাওমি স্মার্টফোন ও নোটবুক ব্যবহার করতে নিষেধ করা হয়েছিল। রিমোট সার্ভার দিয়ে গোপন তথ্য চিন চুরি করে নিতে পারে বলে বলা হয়েছিল। এবার সেনা সহ সাধারণ মানুষকে সমস্ত চিনা অ্যাপ ব্যবহার করা নিয়ে সতর্কবাণী দেওয়া হয়েছে।

English summary
China spying through Mobile and apps, delete them, says IB to soldiers
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.