India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০টি হাতি নিয়েও অনায়াসে উড়তে পারে বায়ুসেনার এই বিশেষ বিমান! কিন্তু কীভাবে?

Google Oneindia Bengali News

বোয়িং C-17 Globemaster বিশ্বের অন্যতম বড় কার্গো বিমান (cargo aircraft)। ১৯৯১ সালে এর উড়ান শুরু হয়। এখনও পর্যন্ত এই বিমান মোট ২৬ লক্ষ ঘন্টা আকাশে উড়েছে। বিভিন্ন কাজে নানান সময়ে সাহায্য করেছে এই বিমান। কখনও ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে, আবার কখনও এয়ার লিফটের মাধ্যমে উদ্ধার কাজ চালানো হয়েছে। বিভিন্ন সময়ে আবার চিকিৎসা পরিষেবাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে দেখা গিয়েছে বোয়িং C-17 Globemaster-কে। ভারতীয় বায়ুসেনাতেও রয়েছে এহেন হারকিউলিস গ্লোবমাস্টার। এর বহন ক্ষমতা ৭৪ হাজার ৭৯৭ কেজি। যা প্রায় ১৮ থেকে ২০ টি হাতির সমান। যা মারাত্মক বলেই দাবি বিশেষজ্ঞদের।

 একটি কার্গো বিমান

একটি কার্গো বিমান

C-17 Globemaster আদৌতে একটি কার্গো বিমান। যেটি কিনা মার্কিন সংস্থা Boeing Defence বানিয়েছে। অত্যাধুনিক এই কার্গো বিমান বিশ্বের যে কোনও জায়গাতে যে কোনও পরিস্থিতিতে ব্যবহার করা যায়। বিশেষত বড়সড় সামগ্রী, রসদ পৌঁছানো এবং সেনা জওয়ানকে পৌঁছানোর কাজেও C-17 Globemaster ব্যবহার করা হয়ে থাকে। ছোট এয়ার ফিল্ডেও এই কার্গো বিমান ল্যান্ডিংয়ে কোনও সমস্যা হয় না।

এত্তগুলি হাতি বহন করতে পারে?

এত্তগুলি হাতি বহন করতে পারে?

C-17 গ্লোবমাস্টার বিমান থেকে ১ লক্ষ ৬৪ হাজার ৯০০ (৭৪ হাজার ৭৯৭ কেজি) পাউন্ড ভার বহন করতে পারে। সামরিক পর্যবেক্ষকরা বলছেন, যা প্রায় ১৮ থেকে ২০ টি হাতির সমান। অন্যদিকে বিমান থেকে একসঙ্গে ৬০ হাজার পাউন্ড (২৭ হাজার ২১৬ কেজি) ভার নামাতে পারে।

এক নজরে এই বিমানের বৈশিষ্টগুলি-

এক নজরে এই বিমানের বৈশিষ্টগুলি-

সকাল কিংবা রাতে যে কোনও পরিস্থিতিতে এই বিমান ল্যান্ডিং করতে পারে। শুধু তাই নয়, মাঝ আকাশেই এই বিমানের জ্বালানি ভরার ক্ষমতা রয়েছে। এমনকি 6,230 নটিক্যাল মাইল উড়তে পারে এই কার্গো বিমান। সর্বোচ্চ ৭,৭৪০ (2359.15-meter) ফুট উঁচুতে উড়তে পারে C-17 Globemaster। তিন হাজার ফুট উঁচুতেই ল্যান্ডিং করার ক্ষমতা রয়েছে এটি'র।

সহজেই সমরাস্ত্র বহন করতে পারে

সহজেই সমরাস্ত্র বহন করতে পারে

মার্কিন সেনাবাহিনীর জন্যে সহজেই সমরাস্ত্র বহন করতে পারে এই কার্গো বিমান। আমেরিকার সর্বাধুনিক যুদ্ধ ট্যাংক M-1 এক জায়গা থেকে অন্য জায়গাতে পৌঁছানোর ক্ষেত্রেও এই বিমান ব্যবহার করা হয়ে থাকে।

সব দিক থেকেই সর্বাধুনিক।

সব দিক থেকেই সর্বাধুনিক।

বিশ্বের সর্বাধুনিক কার্গো বিমান হল C-17 Globemaster। এই বিমান ১৬৯.৮ ফুট চওড়া (51.74 m)। সব মিলিয়ে লম্বা ১৭৪ ফুট (53.04 m)। C-17 Globemaster-এর উচ্চতা ৫৫.১ ফুট (16.79 m)। এবং Fuselage diameter- ২২.৫ ফুট। যা সব দিক থেকেই সর্বাধুনিক।

কোন কোন দেশের কাছে আছে?

কোন কোন দেশের কাছে আছে?

বিশ্বের বহুদেশের কাছে C-17 Globemaster কার্গো বিমান রয়েছে। তবে মার্কিন এয়ার ফোর্স সবথেকে বড় ক্রেতা এই বিমানের। এই মুহূর্তে তাঁদের কাছে ২২৩টি এমন কার্গো বিমান রয়েছে। দেশ এবং দেশের বাইরে থাকা একাধিক মার্কিন এয়ারফোর্স বেসে রয়েছে এই বিমান। এছাড়াও ইউনাইটেড কিংডম, অস্ট্রেলিয়া, কানাডা, কুয়েত, কাতার, আরব, ভারত সহ আরও বেশ কয়েকটি দেশ এই অত্যাধুনিক বিমান ব্যবহার করে থাকে।

চিনকে ভয় দেখায় ভারত

চিনকে ভয় দেখায় ভারত

ভারতীয় বায়ুসেনার কাছে বেশ কয়েকটি C-17 Globemaster রয়েছে। যে কোনও পরিস্থিতিতে এটিকে ব্যবহার করা হয়ে থাকে। এমনকি চিনকে চাপে রাখতে দুর্গম লাদাখে একাধিক বার গ্লোবমাস্টার নামিয়েছে এয়ারফোর্স।

গর্বিত করে ইন্ডিয়ান এয়ারফোর্সকে

গর্বিত করে ইন্ডিয়ান এয়ারফোর্সকে

৮) দিল্লির রাজপথের উপর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে আকাশ পথে কেরামতি দেখায় ভারতীয় বায়ুসেনা। আর সেই সময়ে সুখোই সু-30 এমকেআই যুদ্ধবিমানগুলির সঙ্গেই বোয়িং C-17 গ্লোবমাস্টারকে ওড়ানো হয়েছিল।

ছবি সৌ:ভারতীয় বায়ুসেনা/টুইটার

English summary
C17 Globemaster is the largest cargo flight of the world, what are the features
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X