রোজকার এই অভ্যাসগুলি বদলান, নাহলে বড় বিপদ অপেক্ষা করছে আপনার জন্য

  • Posted By:
Subscribe to Oneindia News

আমাদের হাজারো বাজে অভ্যাস রয়েছে। কোনওটা আমাদের নিজেদের তৈরি করা। আবার কোনওটার জন্য দায়ী পারিপার্শ্বিক অবস্থা বা সমাজব্যবস্থা। কেউ জেনে, কেউ না জেনে সেগুলি অনুশীলন করে চলেছি। যার ফল মারাত্মক হতে পারে। সেটা আমরা বুঝতে পারছি না। অবিলম্বে এই অভ্যাসগুলি আপনাকে বদলাতেই হবে। না হলে ভবিষ্যতে বড় বিপদ অপেক্ষা করে রয়েছে আপনার জন্য। একনজরে জেনে নিন কী ভুল করে চলেছেন।

অনেকক্ষণ বসে থাকা

অনেকক্ষণ বসে থাকা

প্রতিদিন দীর্ঘক্ষণ বসে থাকা ডায়বেটিস, হার্টের রোগ, স্থূলতা, ক্যানসার, কোলেস্টেরল মাত্রা বাড়ার মতো ভয়ানক ব্যাধির সঙ্গে সম্পর্কিত। যে মহিলারা দিনে ৬ ঘণ্টার বেশি বসে থাকেন তাদের ব্রেস্ট ক্যানসার, ওভারির ক্যানসার এমনকী রক্তের ক্যানসার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আপনি অফিসে বসে কাজ করলেও কিছুক্ষণ পরপর অবশ্যই উঠে হাটাচলা করুন।

জাঙ্ক ফুড খাওয়া

জাঙ্ক ফুড খাওয়া

বেশি জাঙ্ক ফুড খেলে কিছুতেই ওজন কমে না। এছাড়া হার্টের রোগ, ডায়বেটিসের মতো সমস্যা তৈরি হয়। এছাড়া খিদে পেলে অনেকে বেশি খেয়ে নেন। তখন বিপদ আরও বেড়ে যায়। ফলে সময়ে খিদে পেলে পরিমাণমতো খান। তাহলে সমস্যা কম হবে।

মদ্যপান

মদ্যপান

অ্যালকোহল খাওয়া খারাপ জেনেও বহু মানুষ মদ্যপানে বিরতি দেন না। এর সঙ্গে ধূমপান যোগ হলে তো কথাই নেই। লিভারের অসুখ, স্ট্রোক, হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপ, প্রায় সমস্ত ধরনের ক্যানসার কোনওটাই বাদ যায় না। এছাড়া সারা শরীরে অ্যালকোহল ফ্যাট গলানোর প্রক্রিয়াকে মন্থর করে দেয়।

সাপ্লিমেন্ট খাওয়া

সাপ্লিমেন্ট খাওয়া

চিকিৎসকের কোনওরকম পরামর্শ ছাড়াই মাল্টি ভিটামিন ট্যাবলেট দিনের পর দিন খেয়ে যাওয়া ঠিক নয়। এতে ভালোর চেয়ে খারাপ বেশি হয়। ক্রনিক রোগের প্রকোপ শরীরে বাড়তে থাকে। ফলে মাল্টি ভিটামিন ট্যাবলেট বা সাপ্লিমেন্ট খাওয়া কোনও কাজের কথা নয়।

অনেকক্ষণ ঘুমানো

অনেকক্ষণ ঘুমানো

একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দিনে ৭-৯ ঘণ্টা ঘুম প্রয়োজন। তবে এতটা অনেকেই ঘুমোতে পারেন না। আবার বেশি ঘুমানোও শরীরের পক্ষে খারাপ। বেশই ঘুমালে ডায়বেটিস, হার্টের রোগ, স্ট্রোকের সমস্যা দিনদিন বাড়তে পারে।

স্মার্টফোনে আসক্তি

স্মার্টফোনে আসক্তি

স্মার্টফোনের ব্লু লাইটের বিকিরণের ফলে হাজারো স্বাস্থ্যজনিত সংস্যা হতে পারে। বিশেষ করে মস্তিষ্কে। মেলাটোনিন হরমোনের নিঃসরণ কমে যেতে পারে। যা ঘুমে সাহায্য করে। এছাড়াও পিঠে ব্যথা, নার্ভের সমস্যা, ক্লান্তি, বিষণ্ণতা, অবসাদ এগুলি মনকে গ্রাস করতে পারে।

স্যোশাল মিডিয়া

স্যোশাল মিডিয়া

স্যোশাল মিডিয়া যেমন স্বজনদের সঙ্গে মিলিয়ে দেয়, তেমন সবচেয়ে কাছের মানুষগুলোর থেকে দূরেও সরিয়ে দেয়। এছাড়া আপনার মানসিক স্বাস্থ্যেও তা দারুণভাবে আঘাত করে। মানুষ একাকীত্ব বোধ করে। প্রিয়জনকে সময় দিতে ভুলে যায়। যার ফলে নিজের বিপদ নিজেরাই ডেকে আনে।

English summary
Bad habits that we need to change immediately to survive in long run, See what experts say

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.