• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মানসিক-অবসাদের ওষুধ নিচ্ছেন, এতে গর্ভস্থ সন্তানের কি ক্ষতি হচ্ছে গর্ভবর্তীরা জেনে নিন

গর্ভবতী অবস্থায় অনেক মহিলাই অবসাদে ভোগেন। অনেকেই সেই সময়ে অবসাদ কাটানোর জন্য বেশ কিছু ওষুধের সাহায্য নেন । তবে এক সাম্প্রতিকতম রিপোর্ট বলছে, অবসাদ কাটানোর জন্য অ্যান্টি ডিপ্রেসেন্ট পিল নিলে তা শিশুর মস্তিষ্কের ওপর আঘাত হানতে পারে। গবেষণায় কী কী তথ্য উঠে এসেছে দেখে নেওয়া যাক।

 গর্ভবতীদের নিয়ে গবেষণা

গর্ভবতীদের নিয়ে গবেষণা

আরহাসের ন্যাশনাল সেন্টার ফর রেজিস্টার বেসড রিসার্চের তরফে ১৯৯৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত বেশ কিছু শিশুকে নমুনা হিসাবে ব্যাবহার করা হয়েছে। সেই শিশুদের ওপর গবেষণা চালিয়েই দেখা গিয়েছে, যে সমস্ত মায়েরা গর্ভবতী অবস্থায় অ্যান্টিডিপ্রেসেন্ট পিল নিয়েছিলেন তাঁদের সন্তান ও বাকি মায়েদের সন্তানের মধ্যে পার্থক্য।

গবেষণায় যা উঠে এল

গবেষণায় যা উঠে এল

৯০ হাজারেরও বেশি নমুনা নিয়ে সংগঠিত গবেষণায় দেখা গিয়েছে যে সমস্ত মায়েরা গর্ভবতী অবস্থায় অ্যান্টি ডিপ্রেসেন্ট পিল নিয়েছেন তাঁদের সন্তানদের অটিজিমের সমস্যা হয়েছে। এছাড়াও অবসাদ কাটাতে যদি মায়েরা এই ধরণের চিকিৎসা গর্ভবতী অবস্থায় করে থাকেন তাহলে, শিশুর মানসিক সমস্যা হতে পারে।

শিশুর মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

শিশুর মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

গবেষণায় উঠে আসা তথ্য দেখার পর , গবেষকরা বেশ কিছু ওষুধ নেওয়ার পরামর্শ দিয়েছেন যা , শিশুর স্বাস্থ্যের পক্ষে ভালো। যেমন , গর্ভবতী মায়েদের দুধ বেশি করে খাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। ফলে শিশুর মস্তিষ্ক ভালোভাবে গঠিত হয়। সালমোন মাছ, যার মধ্যে ক্যালসিয়াম ও প্রোটিনের পরিমাণ বেশি থাকায় শিশুর মস্তিস্ক গঠন ভালোভাবে হয়।

অ্যামরান্থ ও সবজি খেতে হবে বেশি

অ্যামরান্থ ও সবজি খেতে হবে বেশি

অ্যামরান্থ জাতীয় খাবারের সঙ্গে সঙ্গে বেশি করে সবুজ শাক সবজি খেতেও বলা হচ্ছে গর্ভবতী মায়েদের। ফলে শিশুর মস্তিষ্ক ভালোভাবে গঠিত হবে গর্ভ থাকা অবস্থাতেই। এমনটাই পরামর্শ গবেষকদের।

 বেশি করে আয়রন খাওয়ার পরামর্শ

বেশি করে আয়রন খাওয়ার পরামর্শ

সন্তানের বুদ্ধিমত্তা বাড়াতে গর্ভবতী মাকে প্রচুর পরিমাণে আয়রন খাওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। লাল শাক, বাঁধাকপি, সবুজ ফুলকপি , ইত্যাদি খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে গর্ভবতী মায়েদের।

English summary
Expecting mothers tale note, use of antidepressants during pregnancy can take a toll on your child's mental health, suggests a latest study. The research stated that about 32,400 children developed a psychiatric disorder later in life, which could have a possible link to their mothers taking anti-depressants during their term.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X