• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বায়ু দূষণে বৃদ্ধি পাচ্ছে মৃত্যুর হার, কোন দেশে কতটা প্রভাব ফেলেছে বায়ু দূষণ

বায়ু দূষণে বৃদ্ধি পাচ্ছে মৃত্যুর হার, কোন দেশে কতটা প্রভাব ফেলেছে বায়ু দূষণ
  • |
Google Oneindia Bengali News

ঘরের বাইরের আবহমণ্ডলে এক বা একাধিক সংক্রামক বস্তু যেমন বিষাক্ত ধোঁয়া, ধূলিকনা, গ্যাস, কুয়াশা, কাঁকরের পরিমান বেড়ে গেলে মানুষ, জীবজন্তু অথবা উদ্ভিদ জগতের পক্ষে তা ক্ষতিকারক হয়ে ওঠে, তখন তাকে আমরা বায়ুদূষণ বলি। বিশ্বব্যাপী সব ধরনের দূষণে বছরে প্রায় ৯০ লক্ষ মানুষের মৃত্যু হয় এবং এই মৃত্যু যানবাহন এবং কল-কারখানার ধোঁয়ায় যে বায়ু দূষণ হয়, অনেকটা তার থেকেই ঘটে। নতুন একটি গবেষণায় দাবি করা হয়েছে, ২০০০ সাল থেকে দূষণে এই মৃত্যুর হার ৫৫ শতাংশ বেড়ে গিয়েছে।

দূষণে মৃত্যুর দিক থেকে বিশ্বের শীর্ষে ভারত ও চিন। ভারতে প্রতি বছর প্রায় ২৪ লক্ষ মানুষ এবং চিনে ২২ লক্ষ মানুষ দূষণের কারণে মারা যায়। তবে একজন ব্যক্তির গড় আয়ুর পরিমানে পরিবর্তন লক্ষ্য করা গেছে। গত কয়েক বছরে তা উন্নত হয়েছে। আবার ভারতের কিছু শহরে বায়ুর দূষণের কারণে আয়ু হ্রাস পেয়েছে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এক দশক আগে জানিয়েছিল যে জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে উৎপন্ন দূষণের ছোট কণা হৃদরোগ এবং মৃত্যুর জন্য দায়ী।

মানুষ তাদের রক্তচাপ এবং কোলেস্টেরল কমানোর দিকে মনোনিবেশ করছে, আবার কেউ কেউ বিশ্বাস করেন যে বায়ু দূষণ দূর করা তাদের হৃদয়ের জন্য ভাল। সমীক্ষায় বলা হয়েছে যে, বিশ্বব্যাপী দূষণ সিগারেট বা ধূমপান এবং প্যাসিভ স্মোকিং-এর মতো এক বছরে একই সংখ্যক মৃত্যু ঘটায়। বিশেষজ্ঞরা বলছেন, দূষণের কারণে সবচেয়ে দরিদ্র অঞ্চলে মৃত্যুর হার বাড়ছে।

এশিয়ার মতো বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার অঞ্চলে সমস্যাটি সবচেয়ে খারাপ। এছাড়াও, যেখানে দূষণ মোকাবেলায় আর্থিক ও সরকারি সম্পদ সীমিত। দিল্লির গড় আয়ু ১০.৭ বছর কমেছে, যা ভারতের বাকি অংশের তুলনায় প্রায় দ্বিগুণ। এই প্রতিবেদনে পাঁচটি দেশের কথা বলা হল, যেখানে সর্বোচ্চ এবং সর্বনিম্ন আয়ুর হিসাব রয়েছে।


হংকং

হংকং

সম্প্রতি চিনের হংকং শহরে বায়ু দূষণের মাত্রা নাটকীয় ভাবে হ্রাস পেয়েছে। চিনের দূষণ হ্রাসের অন্য়তম কারণ করোনা ভাইরাস। অতিমারীর প্রাদুর্ভাবের পর চিনে অনেক কারখানা ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ থাকায় মানবজীবনের গড় আয়ুর পরিমান ৮৫.২৯ দাঁড়িয়েছে।

জাপান

জাপান

জাপানে বায়ু দূষণ, শব্দ দূষণ মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এই দূষণের কারণে নানা রোগে আক্রান্ত হচ্ছিল দেশবাসী। মৃত্যুর বড় কারণ হয়ে দাঁড়িয়েছিল দূষণ। কিন্তু করোনা আবহে জলবায়ুর পরিবর্তনে মানবজীবনের গড় আয়ুর পরিমান ৮৫.০৩ দাঁড়িয়েছে।

 ম্যাকাও

ম্যাকাও

বায়ুদূষণের কারণে স্বাস্থ্যহানি আর মৃত্যু ঝুঁকি বাড়ছে৷ প্রতিবেদন বলছে এখন বিশ্বে যেসব শিশু জন্ম নিচ্ছে, গড়ে তারা কাঙ্খিত লক্ষ্যমাত্রার চেয়ে ২০ মাস কমে যাচ্ছে। ম্যাকাও শহরে মানবজীবনের গড় আয়ুর পরিমান ৮৪.৬৮ দাঁড়িয়েছে।

 সুইজারল্যান্ড

সুইজারল্যান্ড

করোনায় লকডাউনের জেরে দূষণের মাত্রা চোখে পড়ার মতো কমেছে। পরিবেশবিদরা বলেছেন, এটা প্রকৃতির বিদ্রোহ। সুইজারল্যান্ড মানবজীবনের গড় আয়ুর পরিমান ৮৪.২৫ দাঁড়িয়েছে।

 সিঙ্গাপুর

সিঙ্গাপুর

বিশ্বজুড়ে মানুষের মৃত্যু ও স্বাস্থ্য ঝুঁকি তৈরির অন্যতম কারণ বায়ুদূষণ৷ দূষিত বায়ু গ্রহণের কারণে হৃদযন্ত্রের অসুখ, শ্বাসকষ্টজনিত জটিল সমস্যা, ফুসফুস সংক্রমণ ও ক্যানসারের মতো রোগে ভুগছে মানুষ৷ সিঙ্গাপুরে উল্লেখযোগ্য়ভাবে আয়ু কমেছে মানুষের। গবেষণায় গড় আয়ুর পরিমান ৮৪.০৭ দাঁড়িয়েছে।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র

ডাব্লিউএইচওর মানদণ্ড অনুযায়ী বিশ্বের যেসব দেশের শতভাগ মানুষ মাত্রাতিরিক্ত বায়ুদূষণের মধ্যে বাস করছে তার মধ্যে পড়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র। এখানে বায়ুদূষণের কারণে মানবজীবনের গড় আয়ুর পরিমান ৫৪.৩৬ বছরে দাঁড়িয়েছে।

চাদ

চাদ

বায়ুদূষণ নাভিশ্বাস হয়ে উঠেছে বিশ্ববাসীর কাছে। স্বাস্থ্যের উপর মারাত্মক কুপ্রভাব ফেলেছে। চাদে এই কারণে মানুষের আয়ু কমছে। সেখানকার মানুষের গড় আয়ুর পরিমান ৫৫.১৭ বছর দাঁড়িয়েছে।

নাইজেরিয়া

নাইজেরিয়া

বিশ্বের যেসব দেশের শতভাগ মানুষ মাত্রাতিরিক্ত বায়ুদূষণের মধ্যে বাস করছে তার মধ্যে আরো একটি দেশ হল নাইজেরিয়া। সেখানে বায়ুদূষণে মানুষের গড় আয়ু দাঁড়িয়েছে ৫৫.৭৫ বছর।

 সিয়েরা লিওন

সিয়েরা লিওন

বায়ু দূষণ বিশ্বব্যাপী মানুষের মৃত্যুর প্রধান কারণগুলোর একটি৷ জলবায়ুর দ্রুত পরিবর্তন ঘটাচ্ছে বায়ু দূষণ। দক্ষিণ এশিয়ার সিয়েরা লিওনতে বায়ুদূষণে মানুষের গড় আয়ু দাঁড়িয়েছে ৫৫.৯২ বছর।

নাটুকে স্বভাবের হন এই রাশিগুলো, এককথায় ড্রামা কুইননাটুকে স্বভাবের হন এই রাশিগুলো, এককথায় ড্রামা কুইন

English summary
air pollution is increasing the death rate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X