• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অত্যধিক স্মার্টফোনের ব্যবহারে যুবক-যুবতীদের মধ্যে বাড়ছে অবসাদ, বলছে নয়া সমীক্ষা

  • |

এখন প্রত্যেকের হাতে হাতে রয়েছে স্মার্টফোন। নতুন প্রজন্মের হাতে হাতে এখন একাধিক স্মার্টফোনের ছড়াছড়ি। এই ইন্টারনেট নির্ভর প্রতিটি ডিভাইসেই রয়েছে জীবনে বিনোদনের হাজার রকমের রকমফের। এবার সেই সেই স্মার্ট ফোনই কাল হতে চলেছে মানুষের।

অত্যধিক স্মার্টফোন ব্যবহারেই অবসাদের পরিমাণ

অত্যধিক স্মার্টফোন ব্যবহারেই অবসাদের পরিমাণ

সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষা বলছে অত্যধিক স্মার্টফোন ও সোশ্যাল মিডিয়ার ব্যবহারের ফলেই বর্তমানে মানুষের অবসাদ কয়েক গুন বেড়ে যাচ্ছে। কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় প্রধানত অত্যধিক স্মার্টফোন ব্যবহার ও অনলাইন গেমিংয়ের ক্ষতিকারক দিক গুলির বিষয়ে পর্যালোচনা করা হয়েছে।

সমাজের যুবদের ডাক

সমাজের যুবদের ডাক

কানাডিয়ান হসপিটাল ফর সিক চিলড্রেনের পক্ষ থেকে এলিয়া আবি-জাউদে এই প্রসঙ্গে বলেন, " অত্যধিক স্মার্টফোনের ব্যবহার রোধে এবং একইসাথে স্মৃতিশক্তির উপর খারাপ প্রভাব রোধে, শিক্ষার অবনতি ও মানসিক সুস্বাস্থ্যের উদ্দেশ্যে আমাদের একযোগে কাজ করতে হবে। একই সাথে এর ক্ষতিকর দিক গুলি সম্পর্কে সমাজের যুবক-যুবতীদের আরও সচেতন করতে চিকিত্সক, শিক্ষক ও পরিবারের লোকেদেরও একসাথে কাজ করার প্রয়োজন রয়েছে।"

প্রয়োজনের তুলনায় বেশি স্মার্ট ফোন ব্যবহার

প্রয়োজনের তুলনায় বেশি স্মার্ট ফোন ব্যবহার

এদিকে এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৫৪ শতাংশ মানুষ মনে করেছেন যে তারা তাদের প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে স্মার্টফোন ব্যবহার করছে। অন্যদিকে প্রায় অর্ধেকের কাছাকাছি মানুষ মানুষ মনে করছেন যে তারা তাদের পুরনো অভ্যাস থেকে খুব তাড়াতাড়ি বেড়িয়ে আসতে পারবেন। যদি এই অভ্যাস থেকে মুক্তির জন্য সৃজনশীল ও প্রাত্যহিক কাজকর্মে নিজেদের অনেকটা ব্যস্ত রাখার কথা বলছেন।

English summary
Excessive use of the smartphone raises exhaustion among young people, a survey says
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X