• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পৃথিবীর ছায়াপথে দানবীয় ব্ল্যাক হোল! ছবি ধরা পড়ল জ্যোতির্বিজ্ঞানীদের টেলিস্কোপে

Google Oneindia Bengali News

সূর্যের ভরের ১০০ গুণেরও বেশি অন্ধকার বা শূন্যতা ২০১৯ সালে ধরা পড়েছিল ইভেন্ট হরাইজন টেলিস্কোপে। একটি উজ্জ্বল আলোকিত অঞ্চলের কেন্দ্রে প্রতিটি ছায়াপথে উপস্থিত সবচেয়ে বড় এবং সবচেয়ে খারাপ এক ব্ল্যাক হোল দেখা গিয়েছে। তা আবার ধরা পড়ছে জ্যোতির্বিজ্ঞানীদের টেলিস্কোপে। সেই সময় টেলিস্কোপটি দূরবর্তী মেসিয়ার ৮৭ গ্যালাক্সির কেন্দ্রকে ফোকাস করেছিল।

প্রতিটি গ্যালাক্সির কেন্দ্রে ব্ল্যাক হোল!

প্রতিটি গ্যালাক্সির কেন্দ্রে ব্ল্যাক হোল!

ওই ব্ল্যাকহোল আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রে অবস্থিত এবং তা আমাদের থেকে ২৭ হাজার আলোকবর্ষ দূরে। নতুন ফটোগ্রাফের সাহায্যে যে ছবি উঠে এসেছে, তাতে স্পষ্ট প্রতিটি গ্যালাক্সির কেন্দ্রে ব্ল্যাক হোল রয়েছে। ব্ল্যাক হোল হল মহাকাশের এমন একটি জায়গা যেখানে মাধ্যাকর্ষণ এত শক্তিশালী আলোও সেখানে প্রবেশ করতে পারে না।

ব্ল্যাক হোলের মাধ্যাকর্ষণ অতি শক্তিশালী

ব্ল্যাক হোলের মাধ্যাকর্ষণ অতি শক্তিশালী

নাসার মতে, ব্ল্যাক হোলের মাধ্যাকর্ষণ এত শক্তিশালী যে পদার্থটি একটি ছোট জায়গায় চাপা পড়ে গেছে। একটি তারকার মৃত্যু হলে এমন ঘটনা ঘটতে পারে। কারণ কোন আলো বের হতে পারে না সেখান থেকে। তা ব্ল্যাক হোলে পরিণত হয় বা ব্ল্যাক হোল বলে মনে হয়। এইভাবেই ইভেন্ট হরাইজন টেলিস্কোপ ব্ল্যাক হোল দেখতে পেয়েছে।

এই টেলিস্কোপ আদতে একটি আয়না

এই টেলিস্কোপ আদতে একটি আয়না

ইভেন্ট হরাইজন টেলিস্কোপ একটি একক টেলিস্কোপ নয়, দূরবর্তী পর্বতশ্রেণিতে তা অবস্থান করে। পরিবর্তে ইভেন্ট হরাইজন টেলিস্কোপ হল সারা বিশ্বে অবস্থিত রেডিও টেলিস্কোপগুলির একটি নেটওয়ার্কের সঙ্গে একত্রিত হয়, একযোগে, একই সময়ে। এই টেলিস্কোপ আদতে একটি আয়না। যা ভেঙে গ্রহের বিভিন্ন স্থানে টুকরোগুলি স্থাপন করা যায়। কাচের প্রতিটি খণ্ড একটি বস্তুর চিত্রের জন্য ব্যবহার করা যায়। এবং এই সমস্ত চিত্রগুলিকে একত্রিত করে একটি বড় চিত্র তৈরি করা হয়।

গ্রহজুড়ে বিদ্যমান আটটি রেডিও নেটওয়ার্ক একত্রিত

গ্রহজুড়ে বিদ্যমান আটটি রেডিও নেটওয়ার্ক একত্রিত

জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল শক্তিশালী ইভেন্ট হরাইজন টেলিস্কোপ তৈরি করেছে, যা পৃথিবী-আকারের। এই ভার্চুয়াল টেলিস্কোপ তৈরি করতে গ্রহজুড়ে বিদ্যমান আটটি রেডিও নেটওয়ার্ক একত্রিত করেছে। ব্ল্যাক হোলের আশেপাশে থাকা গ্যাসের কারণে, তা আলোর মতো দ্রুত গতিতে চলে। এর চারপাশে গ্যাসের উজ্জ্বলতা এবং প্যাটার্ন দ্রুত পরিবর্তিত হয়।

বিশ্বের ৮০টি প্রতিষ্ঠানের ৩০০ জন গবেষকের সহযোগিতা

বিশ্বের ৮০টি প্রতিষ্ঠানের ৩০০ জন গবেষকের সহযোগিতা

আমাদের নিজস্ব গ্যালাক্সির কেন্দ্রে ব্ল্যাক হোলের অস্পষ্ট অথচ প্রকাশযোগ্য চিত্রটি বিশ্বের ৮০টি প্রতিষ্ঠানের ৩০০ জন গবেষকের সহযোগিতার মাধ্যমে সম্ভব হয়েছে। ওই গবেষক দলটি তাদের ডেটা একত্রিত করে বিশ্লেষণের জন্য সুপার কম্পিউটার ব্যবহার করে পাঁচ বছর ধরে কাজ করছে। সেই কাজ অবশেষে সাফল্য লাভ করেছে বহু চেষ্টায়।

দুটি ব্ল্যাক হোলের ছবি ও ভিন্নতা

দুটি ব্ল্যাক হোলের ছবি ও ভিন্নতা

ইএইচটি বিজ্ঞানী কেইচি আসাদা ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স থেকে বলেন, "আমাদের কাছে দুটি ব্ল্যাক হোলের ছবি রয়েছে। একটি বৃহৎ প্রান্তে এবং একটি মহাবিশ্বের সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের ছোট প্রান্তে। তাই আমরা এই চরম পরিবেশে মাধ্যাকর্ষণ পরীক্ষা করতে আরও অনেক বেশি সক্রিয় হতে পারি।"

সূর্যের চেয়ে চার মিলিয়ন গুণ বেশি আলো

সূর্যের চেয়ে চার মিলিয়ন গুণ বেশি আলো

বিজ্ঞানীরা বলেন, আমাদের গ্যালাক্সির ব্ল্যাক হোল এম৮৭-এর থেকে হাজার গুণেরও বেশি ছোট হলেও দুটি ব্ল্যাক হোল দেখতে একই রকম। গবেষকরা জানিয়েছেন, আমরা ব্ল্যাক হোল কিছুই দেখতে পারি না, কারণ এটি সম্পূর্ণ অন্ধকার। এর চারপাশে জ্বলন্ত গ্যাস এবং একটি অন্ধকার কেন্দ্রীয় অঞ্চল রয়েছে। একটি উজ্জ্বল বলয়ের মতো কাঠামো দ্বারা বেষ্টিত। নতুন দৃশ্যটি ব্ল্যাক হোলের শক্তিশালী মাধ্যাকর্ষণ দ্বারা বাঁকানো আলো ক্যাপচার করে, যা আমাদের সূর্যের চেয়ে চার মিলিয়ন গুণ বেশি।

দুটি ভিন্ন ছায়াপথ এবং দুটি ভিন্ন ব্ল্যাক হোল

দুটি ভিন্ন ছায়াপথ এবং দুটি ভিন্ন ব্ল্যাক হোল

আমাদের কাছে দুটি সম্পূর্ণ ভিন্ন ধরনের ছায়াপথ এবং দুটি সম্পূর্ণ ভিন্ন ব্ল্যাক হোলের ভর রয়েছে। তারা দেখতে আশ্চর্যজনকভাবে একই রকম। এটি আমাদের বলে যে সাধারণ আপেক্ষিকতা এই বস্তুগুলিকে নিবিড়ভাবে নিয়ন্ত্রণ করে এবং আমরা যে কোনও পার্থক্য দেখতে পাচ্ছি তা অবশ্যই ব্ল্যাক হোলকে ঘিরে থাকা উপাদানগুলির পার্থক্যের কারণেই হবে।

মঙ্গলে এলিয়েনদের ঘর খুঁজে পেল নাসা, পৃথিবীতে আনাতে পাতা হল মোহিনী-জালমঙ্গলে এলিয়েনদের ঘর খুঁজে পেল নাসা, পৃথিবীতে আনাতে পাতা হল মোহিনী-জাল

English summary
A black hole at the center of our galaxy photo captured by Earth-sized telescope
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion