• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাস্থ্যবিধি মেনে বউবাজারের ফিরিঙ্গি কালীবাড়িতে আরাধনা, বাইরে থেকেই ভক্তদের পুজো দেওয়ার ব্যবস্থা

  • |

আলোর উৎসবে মেতে তিলোত্তমা। কোভিড পরিস্থিতির মাঝে স্বাস্থ্যবিধি মেনে আজ শহরের বিভিন্ন মন্দিরে কালীপুজোর ধুমধাম। কলকাতার ফিরিঙ্গি কালীবাড়িতেও আজ ছিল উৎসবের চেহারা। বৌবাজার থেকে চিত্তরঞ্জন অ্যাভেনিউ যেতে রাস্তার ডানডিকে ফিরিঙ্গি কালীবাড়ি। এবছর এই পুজো ৫২২ বছরে পা দিল। লোককথা থেকে রূপোলী পর্দায় বারে বারে ফিরিঙ্গি কালীবাড়ির নাম উঠে আসে।

স্বাস্থ্যবিধি মেনে বউবাজারের ফিরিঙ্গি কালীবাড়িতে আরাধনা, বাইরে থেকেই ভক্তদের পুজো দেওয়ার ব্যবস্থা

জনশ্রুতি মতে, একসময় এই অঞ্চলটিতে শ্মশান ছিল। হোগলাপাতার একটি ঘরে শিবের অবস্থান ছিল। এই শিবমন্দিরে কবিয়াল অ্যান্টনি ফিরিঙ্গি আসতেন। একাধিকবার এই মন্দিরে বসে উনি গানও গেয়েছেন বলে শোনা যায়। জনশ্রুতিতে আরও জানা যায় যে, পরবর্তী সময়ে কবিয়াল অ্যান্টনি ফিরিঙ্গি এখানে মা কালীর মূর্তি প্রতিষ্ঠা করে পুজোর প্রচলন শুরু করেছিলেন। সকালে মন্দিরে চন্ডীপাঠ করে আজ পুজো শুরু হয়। এরপর দিনভর জাঁকজমক করে পুজো হয়েছে।

এদিন গোবিন্দ ভোগ চালের খিচুড়ি, পাঁচ রকমের ভাজা, খিচুড়ি, পোলাও চাটনি,পায়েসে মায়ের ভোগ রান্না হয়েছে। এই কালীবাড়িতে সম্পূর্ণ নিরামিষ ভোগ হয়। এবছর করোনা আবহে মন্দিরের বাইরে থেকে দর্শনার্থীদের পুজো নিয়েছে ফিরিঙ্গি কালীবাড়ি মন্দির কর্তৃপক্ষ। আগামী কয়েকদিনও এভাবেই মন্দিরের সেবায়েতরা ভক্তদের পুজো নেবেন। সরকারি নিয়মবিধি মানতেই ভক্তদের প্রবেশ এবছর নিষিদ্ধ করা হয়েছে। ভক্তরা এবছর মন্দিরের বাইরে থেকেই পুজো দিতে পারবেন। এবছর মায়ের ভোগ ভক্তদের মধ্যে বিতরণ করা হচ্ছে না।

English summary
Kali puja 2020: Firingi Kalibari kali puja amid Corona Pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X