• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌরভ বনাম ধোনি, কাকে সেরা অধিনায়ক বাছলেন লেজেন্ড জাহির?

একদিকে সৌরভ গঙ্গোপাধ্যায়, যাঁর নেতৃত্বে ভারতীয় দলের জার্সি গায়ে চাপানোর সুযোগ পাওয়া। অন্যদিকে মহেন্দ্র সিং ধোনি, যাঁর অধিনায়কত্বে ২০১১-র বিশ্বকাপে সর্বাধিক উইকেট সংগ্রকের মর্যাদা পাওয়া। এই দুই ভারতীয় অধিনায়কের মধ্যে কাকে সেরা বাছলেন দেশের প্রাক্তন বাঁ-হাতি ফাস্ট বোলার তথা লেজেন্ড জাহির খান।

নোট বাতিল

নোট বাতিল

প্রথমেই রয়েছে ২০১৬ সালের সবচেয়ে বড় খবর নোট বাতিল। গত ৮ নভেম্বর সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করা হল, সন্ত্রাসবাদ এবং কালোটাকার বিরুদ্ধে লড়াইয়ে নোট বাতিল এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর জেরে চরম ভোগান্তিতে পড়তে হয় মানুষকে। কিন্তু তবুও সিংঙভাগ সাধারণ মানুষই মোদীর এই ঘোষণাকে সাধুবাদ জানায়। যদিও বিরোধী দলগুলির আক্রমণ ও কটাক্ষ থেকে বাঁচতে পারেননি মোদী।৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিল করল কেন্দ্র]

যুবশক্তি

যুবশক্তি

তরুণ বয়সে ভারতীয় ক্রিকেট দলে সুযোগ পাওয়া জাহির খান, অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে পূর্ণ সমর্থন পেয়েছিলেন বলে জানিয়েছেন। শুধু তিনি নন, তাঁর মতো অন্যান্য যুব তারকাদের কেরিয়ারের বিকাশ সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে হয়েছে বলে দাবি জাহিরের। একই ভাবে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বেও ক্রিকেট বিশ্ব বেশকিছু যুব তারকার উত্থান দেখেছে বলে জানিয়েছেন জাহির খান।

সার্জিক্যাল অ্যাটাক

সার্জিক্যাল অ্যাটাক

সীমান্ত পেরিয়ে পাকিস্তানের মাটিতে ঢুকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ৭টি সন্ত্রাস ঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় সেনা। এই ঘটনাটি ঘটে ২৮ ও ২৯ সেপ্টেম্বরের রাতে। নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রে থাকা বিজেপি সরকারের কঠিন এক পদক্ষেপ সন্ত্রাসের বিরুদ্ধে। এই পদক্ষেপ প্রশংসিত হয় সর্বস্তরে।

ভারতীয় ক্রিকেটের মানচিত্রে বদল

ভারতীয় ক্রিকেটের মানচিত্রে বদল

জাহির খানের কথায়, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং এমএস ধোনি দীর্ঘ সময় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। প্রথম জন ভারতীয় ক্রিকেটের মানচিত্রে বদল ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। 'দাদা'র নেতৃত্বেই প্রতিপক্ষের চোখে চোখ রেখে জবাব দিতে শিখেছিলেন ভারতীয় ক্রিকেটাররা। মহেন্দ্র সিং ধোনি সেই ধারাকেই এগিয়ে নিয়ে গিয়েছেন বলে দাবি জাহির খানের। ধোনির নেতৃত্বেও ভারতীয় ক্রিকেটে উল্লেখযোগ্য বদল এসেছে বলে মনে করেন জ্যাক।

উরি হামলা

উরি হামলা

উরিতে সেনা ছাউনিতে হামলা চালিয়ে ১৯ জন জওয়ানকে মেরে ফেলা হয়। এই ঘটনার পিছনে ছিল ৪ জঙ্গি। সীমান্তের কাঁটাতার বেড়া মই দিয়ে টপকে এদেশে প্রবেশ করে পাকিস্তানি জঙ্গিরা। এই ঘটনায় আহত হয়েছিলেন আরও ১৯ জন। সাম্প্রতিক কালের এটি ভারতীয় সেনার উপর হওয়া অন্যতম বড় জঙ্গি হামলা।

অভিজ্ঞতা

অভিজ্ঞতা

জাহির খানের কথায়, যখন সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতীয় দলের অধিনায়কত্ব হাতে নিয়েছিলেন, তখন পরিস্থিতি অন্যরকম ছিল। সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়রা থাকলেও তরুণ প্রজন্মের ওপরই নির্ভর ছিল ভারতীয় দলের শক্তি। সেই সময়কার যুব ক্রিকেটাররা, মহেন্দ্র সিং ধোনির আমলে অভিজ্ঞতার ভরপুর হয়ে ওঠে বলে জানিয়েছেন জাহির খান। দলে সচিন তেন্ডুলকরের মতো লেজেন্ডকেও পেয়ে যাওয়ায় মাহির কাজ অনেক সহজ হয়ে যায় বলে মনে করেন জ্যাক।

পাঠানকোট হামলা

পাঠানকোট হামলা

পাঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালায় ৬ সশস্ত্র জঙ্গি। ২ জানুয়ারি এই ঘটনা ঘটে। ৩ দিন ধরে চলে গুলির লড়াই। এই ঘটনায় ৭ সেনা জওয়ানের মৃত্যু হয়।

ব্যাটন

ব্যাটন

জাহির খানের কথায়, প্রতি দশকে কোনও কোনও ভারতীয় অধিনায়ক নিজেদের সেরা প্রমাণ করেছেন। একই ভাবে দায়িত্ব পরবর্তী প্রজন্মকে ছেড়ে দেওয়ার ক্ষেত্রেও প্রত্যেকে বিচক্ষণতার পরিচয় দিয়েছেন বলে মনে করেন জাহির খান। সেদিক থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় ও এমএস ধোনির ভূমিকা উল্লেখযোগ্য বলে দাবি জাহিরের।

জেএনইউ প্রতিবাদ

জেএনইউ প্রতিবাদ

৯ ফেব্রুয়ারি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের একাংশ একটি অনুষ্ঠানের আয়োজন করে ২০১৩ সালে সংসদ হানার মূল অভিযুক্ত আফজল গুরুর শাস্তির বিরুদ্ধে আওয়াজ তুলতে চায়। কর্তৃপক্ষ অরাজি হয়। এবিভিপি এই অনুষ্ঠানকে দেশদ্রোহিতা বলে ব্যাখ্যা করলে পুলিশ জেএনইউ-র ছাত্র সংগঠনের সভাপতি কানহাইয়া কুমারকে গ্রেফকার করে

কানহাইয়াকে গ্রেফতারের পর জেএনইউ-তে বিশাল আকারের প্রতিবাদ আন্দোলন শুরু হয়। ছাত্র রাজনীতি ক্রমেই রাজনীতির পর্যায়ে পৌঁছে যায়। শুধু দেশ নয় বিদেশেও এনিয়ে শোরগোল পড়ে যায়।

English summary
Zaheer Khan has highlighted similarities between Sourav Ganguly and MS Dhoni's captaincy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X