• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০২১: যশপাল-আইলিন থেকে পরাঞ্জপে-তারক, যে নক্ষত্রদের হারিয়েছে ক্রিকেট দুনিয়া

Google Oneindia Bengali News

২০২১ সালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও টি ২০ বিশ্বকাপের মতো বড় আইসিসি ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। প্রথমবার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেই চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। তবে কিউয়িদের হারিয়েই আবার প্রথমবার টি ২০ বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে অস্ট্রেলিয়া। তবে বিগত ১২ মাসে আন্তর্জাতিক থেকে ঘরোয়া ক্রিকেটের অনেক তারকা ক্রিকেটার, কোচ ও অফিসিয়ালই প্রয়াত হয়েছেন। সেই তালিকার দিকে নজর রাখা যাক।

যশপাল শর্মা

যশপাল শর্মা

১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ১৩ জুলাই ৬৬ বছর বয়সে প্রয়াত হন। প্রাতঃভ্রমণ সেরে বাড়ি ফেরার পরই তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে সকাল সাড়ে ৭টা নাগাদ নয়ডার বাড়িতেই প্রয়াত হন। ১৯৮৩ সালের বিশ্বকাপে ভারতের দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক ছিলেন যশপাল, ৩৪.২৮ গড় রেখে তিনি ৮ ইনিংসে ২৪০ রান করেছিলেন। পরে ভারতীয় দলের নির্বাচকও হয়েছিলেন।

বাসু পরাঞ্জপে

৩০ অগাস্ট প্রয়াত হন বাসু পরাঞ্জপে। বয়স হয়েছিল ৮২। দেশের অন্যতম সেরা কোচ ও মেন্টরের প্রশিক্ষণে উঠে এসেছেন ভারতের একাধিক আন্তর্জাতিক ক্রিকেটার। তাঁর উপর ভরসা রাখতেন প্রয়াত বোর্ড সভাপতি রাজ সিং দুঙ্গারপুর। বাসু পরাঞ্জপের পুত্র যতীন ভারতীয় দলে খেলেছেন এবং ভারতীয় নির্বাচকও হয়েছিলেন। বাসু পরাঞ্জপে ১৯৮৭ সালে বিশ্বকাপে ভারতীয় দলের প্রস্তুতি শিবিরের দায়িত্বে ছিলেন। এমআরএফ পেস ফাউন্ডেশনে ডেনিস লিলির সঙ্গেও তিনি দীর্ঘদিন কাজ করেছেন।

অভি বারোত ও মুর্তজা লোধগার

অভি বারোত ও মুর্তজা লোধগার

ঘরোয়া ক্রিকেটে পরিচিত দুই নাম। অভি বারোত ও মুর্তজা লোধগার। দুজনেরই অকাল প্রয়াণ শোকের আবহ তৈরি করে ভারতীয় ক্রিকেট মহলে। ভারতের অনূর্ধ্ব ১৯ দলের প্রাক্তন অধিনায়ক তথা সৌরাষ্ট্রের ব্যাটার অভি বারোত ১৬ অক্টোবর আচমকা প্রয়াত হন। ২০১৯-২০ মরশুমে রঞ্জি ট্রফি জয়ী দলের সদস্য বারোত ২৯ বছর বয়সে কার্ডিয়াক অ্যারেস্টের শিকার হন। ঘরোয়া ক্রিকেটে খেললেও অবশ্য তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাননি। বাংলার প্রাক্তন ক্রিকেটার তথা মিজোরামের অনূর্ধ্ব ১৯ দলের কোচ মুর্তজা লোধগার ডিনারের পর হাঁটতে বেরিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন মাত্র ৪৬ বছর বয়সে।

তারক সিনহা

শিখর ধাওয়ান, আশিস নেহরা-সহ তারক সিনহার প্রশিক্ষণে খেলা বহু ক্রিকেটার দিল্লি ও ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তাঁর সর্বশেষ যে ছাত্র ভারতীয় দলে জায়গা পাকা করেছেন, তিনি ঋষভ পন্থ। সেই তারক সিনহা প্রয়াত হন নভেম্বরের ৬ তারিখ। ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। দিল্লি ক্রিকেটের সাপ্লাই লাইন সনেট ক্লাবের প্রাণপুরুষ তারক সিনহাকে বীরেন্দ্র শেহওয়াগ, আকাশ চোপড়ার মতো প্রাক্তন ক্রিকেটাররা ডাকতেন উস্তাদজি বলে। ভারতের প্রাক্তন আম্পায়ার আর টি রামচন্দ্রনও প্রয়াত হন চলতি বছরের ফেব্রুয়ারিতে।

আইলিন অ্যাশ

১১০ বছর বয়সে প্রয়াত হয়েছেন আইলিন অ্যাশ। সাতটি টেস্ট খেলেছেন ইংল্যান্ডের মহিলা দলের এই ক্রিকেটার, সেটাও ১৯৩০-৪০-এর দশকে। ডান হাতি পেস বোলিং করতেন, পেয়েছেন ১০ উইকেট। ১৯৪৯ সালের অ্যাশেজে খেলেছেন। ইংল্যান্ডের মহিলা ক্রিকেটের কিংবদন্তি লর্ডসে মহিলাদের বিশ্বকাপ চলাকালীন লর্ডস বেল বাজিয়েছিলেন।

English summary
Year Ender 2021 Many Cricketers Coaches And Officials Including Yashpal Sharma Avi Barot Died In Last 12 Months. Eileen Ash, World’s Oldest Living Test Cricketer, Also Died In This Year At The Age of 110.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X