• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বকাপ ক্রিকেট: অস্ট্রেলিয়া একশটি খেতাব জিতলেও ছুঁতে পারবে না ভারতের এই বিরল রেকর্ড

  • By Shubham Ghosh
  • |

ক্রিকেটের বিশ্বযুদ্ধের দামামা বাজতে আর মাত্র দু'দিন। লন্ডনের কেনিংটন ওভালে আগামী ৩০ মে মুখোমুখি হচ্ছে দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপের আয়োজক দেশ ইংল্যান্ড এবং চার বারের সেমি-ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকা। এই দু'টি দল বিশ্বকাপে মোট ছয়বার মুখোমুখি হয়েছে এবং উভয়ই তিন বার করে জিতেছে। ভারতের প্রথম খেলাও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আগামী ৫ জুন, সাউদাম্পটনে।

বিশ্বকাপ ক্রিকেট: অস্ট্রেলিয়া একশটি খেতাব জিতলেও ছুঁতে পারবে না ভারতের এই বিরল রেকর্ড

একমাত্র ভারতেরই রয়েছে ৬০, ৫০ এবং ২০ ওভারের বিশ্বকাপ

এখনও পর্যন্ত সবচেয়ে বেশি বিশ্বকাপের খেতাব জিতেছে অস্ট্রেলিয়া -- পাঁচবার (১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ এবং ২০১৫)। ভারত জিতেছে দু'বার (১৯৮৩ এবং ২০১১), ওয়েস্ট ইন্ডিজও (১৯৭৫ এবং ১৯৭৯)। পাকিস্তান (১৯৯২) এবং শ্রীলঙ্কা (১৯৯৬) জিতেছে একবার করে।

দু'বার জিতলেও ভারতের বিশ্বকাপ জয়ের একটি বিশেষত্ব রয়েছে যা এখনও পর্যন্ত আর অন্য কোনও দলের নেই। যদি ভারতের ২০০৭-এর টোয়েন্টি২০ বিশ্বখেতাব জয়ের কথা ধরা হয়, তাহলে তারাই এই মুহূর্তে একমাত্র দেশ যাদের ৬০, ৫০ এবং ২০ ওভারের বিশ্বকাপ রয়েছে (১৯৮৩ সালের বিশ্বকাপটি ছিল ৬০ ওভারের)। অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং শ্রীলঙ্কার বিশ্বখেতাবের প্রত্যেকটিই এসেছে ৫০-ওভারের ম্যাচে এবং ৬০ ওভারের খেলা বন্ধ হয়ে যাওয়ার ফলে তাদের পক্ষে ভারতের ওই বিশেষ রেকর্ড স্পর্শ করা আর সম্ভব নয়। শ্রীলঙ্কা ও পাকিস্তানের ২০ ওভারের বিশ্বখেতাবও রয়েছে (২০০৯ সালে পাকিস্তান এবং ২০১৪ সালে শ্রীলঙ্কা টি২০ বিশ্বকাপ জেতে)। অস্ট্রেলিয়া এখনও টি২০ বিশ্বকাপ জিততে পারেনি।

একমাত্র ওয়েস্ট ইন্ডিজ পারে ভারতকে স্পর্শ করতে

কিন্তু ভারতের এই রেকর্ড এখনও ধরাছোয়াঁর বাইরে নয়। একটিমাত্র দেশ রয়েছে যারা এখনও ভারতের এই বিরল রেকর্ডটিকে স্পর্শ করতে পারে এবং তাড়া হল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ ০ ১৯৭৯ সালে ক্যারিবিয়ানরা যে বিশ্বকাপ জয় করে, তা ছিল ৬০ ওভারের। অন্যদিকে, ২০১২ এবং ২০১৬ সালে ড্যারেন স্যামির নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ২০ ওভারের বিশ্বকাপেও জয়লাভ করে। অতএব, ওয়েস্ট ইন্ডিজ যদি একটি ৫০ ওভারের বিশ্বকাপ জিততে সফল হয়, তাহলে তারা ভারতের রেকর্ডটিকে ধরে ফেলবে। জেসন হোল্ডারের এবারের দলে যে প্রতিভার সমষ্টি রয়েছে, তাতে কাজটি কঠিন হলেও অসম্ভব নয়।

এবারের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের প্রথম খেলা পাকিস্তানের সঙ্গে ৩১ মে, ট্রেন্ট ব্রিজে।

English summary

 World Cup 2019: India have a rare record that Australia can never touch; only West Indies can
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X