• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহিলা টি২০ বিশ্বকাপ ২০১৮, ভারত-পাক মহারণ! একনজরে জেনে নিন দ্বৈরথের পরিসংখ্য়ান

আইসিসি মহিলা টি২০আই বিশ্বকাপে দারুণ ভাবে শুরু করেছে ভারতীয় দল। প্রথম ম্যাচেই অধিনায়িকা হরমনপ্রিতের রেকর্ড গড়া শতরানের সৌজন্যে মহিলাদের টি২০আই ক্রিকেটে রেকর্ড ১৯৪ রান তুলে নিউজিল্যান্ডকে ৩৪ রানে হারিয়েছে। দ্বিতীয় ম্যাচে ভারতের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান।

পাক পুরুষদের বিশ্বকাপে ভারকে এখনও পর্যন্ত একবারও হারাতে না পারলেও পাক মহিলারা কিন্তু ২০১২ ও ২০১৬-র মহিলা টি২০ বিশ্বকাপে ভারতীয় মহিলা দলকে হারিয়ে দিয়েছিল। কিন্তু এইবার প্রথম ম্য়াচেই ভারত বুঝিয়ে দিয়েছে তারা কাপ জেতার অন্যতম দাবিদার। পাকিস্তান দল প্রথম ম্য়াচে তাদের সমর্থকদের হতাশই করেছে। মহিলাদের ক্রিকেটে দুই দেশের মহারণ শুরুর আগে এক নজরে দেখে নিন টি২০ ম্যাচে ভারত ও পাক মহিলা দলের দ্বৈরথের পরিসংখ্যান।

জড়িয়ে ধরে

জড়িয়ে ধরে

গত বছর বাবা সিদ্দিকির ইফতার পার্টিতে শাহরুখ ও সলমন খানের গলা জড়াজড়ি।

 মুখোমুখি সাক্ষাত ও টস

মুখোমুখি সাক্ষাত ও টস

- মহিলা টি২০ ম্যাচে আজ পর্যন্ত ভারত-পাক ১০ বারের মুখোমুখি সাক্ষাতে ভারতীয় দল ৮বার জিতেছে। এই ৮টি ম্যাচের মধ্যে ২টি ছিল ফাইনাল।

- ১০ ম্যাচের মধ্যে পাকিস্তান টসে জিতেছে ৬ বার, ৪ বার ভারত। তবে ১০বারের মধ্যে ৫ বার আগে ব্যাট করা দল জিতেছে, বাকি ৫ বার জিতেছে পরে ব্যাট করা দল।

অর্পিতার বিয়েতে

অর্পিতার বিয়েতে

অর্পিতার বিয়েতে একসঙ্গে সলমন খান ও শাহরুখ খান।

মহিলা টি২০ বিশ্বকাপে মুখোমুখি

মহিলা টি২০ বিশ্বকাপে মুখোমুখি

মহিলা টি২০ বিশ্বকাপে দুই দলের মধ্যে পাঁচবারের সাক্ষাতে ভারত ৩-২ ফলে এগিয়ে আছে -

- ১৩ জুন ২০০৯, টন্টন- মাত্র ৭৬ রানের লক্ষ্যমাত্রা ভারত ১৭.৪ ওভারেই পৌঁছে যায়।

- ৮ মে ২০১০, ব্যাসেটারে- আবারো ভারত জেতে। পাকিস্তানের ১০৫ রানের লক্ষ্যমাত্রায় পৌঁছায় মাত্র ১ উইকেট হারিয়ে।

- ১ অক্টোবর ২০১২, গল - এইক্ষেত্রে মাত্র প্রথমে ব্যাট করে মাত্র ৯৯ রান তুলেও জিতে য়ায় পাকিস্তান। ২০ ওভারে ভারত ৯৭/৮ -এ আটকে যায়।

- ২ এপ্রিল ২০১৪, সিলেট - ভারত প্রথম ব্যাট করে ১০৭ রান করেছিল। পাকিস্তান ২০ ওভারে তারা ১০০/৯-এর বেশি তুলতে পারেনি। ভারত ৭ রানে জেতে।

- ১৯ মার্চ ২০১৬, দিল্লি - পাকিস্তান ২ রানে জয়ী হয় (ডার্কওয়ার্থ / লুইস পদ্ধতিতে)। প্রথমে ব্যাট করে ভারত মাত্র ৯৬/৭ স্কোর করতে পেরেছিল। জবাবে পাকিস্তান ১৬ ওভারে ৭৭/৬ তোলার পর বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। ডার্কওয়ার্থ / লুইস পদ্ধতিতে জয়ী হয় পাকিস্তান।

পুরনো ছবি

পুরনো ছবি

পুরনো একটি ছবিতে একসঙ্গে শাহরুখ খান, সলমন খান ও চাঙ্কি পাণ্ডে।

দলগত পরিসংখ্যান

দলগত পরিসংখ্যান

- ২০১৬ সালের এশিয়া কাপে ভারতীয় দল পাকিস্তানের বিরুদ্ধে আগে ব্য়াট করে তুলেছিল ১২১/৫। এটিই এখনও পর্যন্ত ভারত বনাম পাকিস্তান মহিলা টি২০ ম্যাচে সর্বোচ্চ দলগত স্কোর।

- সর্বনিম্ন দলগত রানের রেকর্ড রয়েছে পাকিস্তানের দখলে। ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে পাকিস্তান ভারতের ৮১ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে পাকিস্তান ৬৩ রানে অলআউট হয়ে যায়।

- ২০১৬ সালের এশিয়া কাপে পাকিস্তান ভারতকে মাত্র ১ রানে হারিয়েছিল। যা ভারত-পাক মহিলা টি২০ ম্যাচে সর্বনিম্ন জয়ের ব্যবধান।

ফ্যামিলি অ্যালবাম

ফ্যামিলি অ্যালবাম

অর্পিতার বিয়েতে একটি ছবিতে সলমন ও সলমনের মায়ের সঙ্গে শাহরুখ খান।

ব্যাটিং পরিসংখ্য়ান

ব্যাটিং পরিসংখ্য়ান

- ভারত-পাক ম্যাচে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের রেকর্ড রয়েছে ভারতের প্রাক্তন অধিনায়িকা মিতালী রাজের ঝুলিতে। ২০১৬ সালের এশিয়া কাপের ফাইনালে তিনি ৭৩ করেছিলেন।

- দুই দলের মধ্যে ম্যাচে মোট রান করাতেও সবার আগে আছেন মিতালীই। ভারত-পাক মহিলা টি২০-তে ২৫৯ রান আছে তাঁর।

- ১০টি ম্যাচ খেলা হলেও ভারত-পাক মহিলা টি২০ ম্যাচে অর্ধশতরান হয়েছে মাত্র ২টি। তার একটিও পাকিস্তানিদের করা নয়। মিতালীর ৭৩ ছাড়া এক ম্যাচে ৫৪ রান করেছিলেন পুনম রাউত।

-মহিলা টি২০ বিশ্বকাপ ২০১৮-এর প্রথম ম্যাচেই ৮টি ছয় মেরেছেন ভারতীয় অধিনায়িকা হরমনপ্রিত কাউর। অথচ ভারত-পাক ১০ ম্যাচে ছয় এসেছে মাত্র ৮টিই। ৪টি মেরেছেন পাকিস্তানিরা ও বাকি ৪টি এসেছে ভারতীয়দের ব্যাট থেকে। যার মধ্যে ২টি মেরেছিলেন ঝুলন গোস্বামী।

ইফতার

ইফতার

গত বছর বাবা সিদ্দিকির ইফতার পার্টিতে বাবা সিদ্দিকির সঙ্গে শাহরুখ ও সলমন।

বোলিং পরিসংখ্যান

বোলিং পরিসংখ্যান

- ভারত-পাক ম্যাচে সেরা বোলিং-এর রেকর্ড ভারতের প্রিয়াংকা রায়ের। ২০০৯ সালের আইসিসি মহিলা টি২০ বিশ্বকাপে এক ইনিংসে তিনি ১৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন। এখনও অবধি ভারত-পাকিস্তান মহিলা টি২০ ম্যাচে ওই একবারই কোনও বোলার ৫ উইকেট দখল করেছেন।

- ভারত-পাক দ্বৈরথে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন ভারতীয় বোলার একতা বিস্ত। পাকিস্তানের বিরদ্ধে মহিলা টি২০ ম্যাচে তাঁর উইকেটের সংখ্য়া ১০।

- ভারত-পাকিস্তান মহিলা টি২০ ম্যাচে মোট ৮টি মেডেন ওভার হয়েছে। ৬টি করেছেন পাকিস্তানি খেলোয়াড় এবং ২টি ভারতীয়রা। সবচেয়ে বেশি মেডেন ওভারের রেকর্ড (২টি) পাকিস্তানের আনাম আমিন-এর।

- সবচেয়ে বেশিবার সেরা খেলোয়ারের পুরস্কার পাওয়াতেও এগিয়ে আছেন ভারতীয়রাই। ভারত-পাকিস্তান মহিলা টি২০ ম্যাচে ২বার করে সেরা নির্বাচিত হয়েছএন মিতালি রাজ এবং পুনম রাউত।

শাহরুখের নাচ

শাহরুখের নাচ

অর্পিতার বিয়েতে নেচেছিলেন শাহরুখ।

আশীর্বাদ

আশীর্বাদ

অর্পিতার বিয়েতে সলমনের মায়ের পা ছুঁয়ে আশীর্বাদ নিচ্ছেন শাহরুখ।

অর্পিতার বিয়েতে

অর্পিতার বিয়েতে

অর্পিতার বিয়েতে ফের একবার বন্ধুত্ব গড়ে উঠল বলিউডের দুই খানের।

কোনও এককালে

কোনও এককালে

শাহরুখ, সলমন ও হৃতিক রোশন এক ফ্রেমে পুরনো একটি ছবিতে।

কাগজে কলমে এবং অতীত পরিসংখ্য়ানে ভারতীয়রা পাকিস্তানের থেকে রবিবারের ম্যাচে অনেকটাই এগিয়ে আছেন। কিন্তু পাকিস্তানকে খেলার আগেই উড়িয়ে দেওয়া যাবে না। তারা কিন্তু এর আগে দুবার টি২০ বিশ্বকাপে ভারতীয় দলকে পরাজিত করেছে। সেই রেকর্ডকে আরও উন্নত করার জন্য তাদেরও অপেক্ষায় রয়েছে।

English summary
Statistics of India vs Pakistan women's t20 cricket. 
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X