• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌরভ বনাম ধোনির মধ্যে কাকে সর্বকালের সেরা অধিনায়ক বাছলেন পার্থিব?

দুটি বিশ্বকাপ জয়ী মহেন্দ্র সিং ধোনি নন, ভারতীয় ক্রিকেটে নবজাগরণের হোতা সৌরভ গঙ্গোপাধ্যায়কেই দেশের সর্বকালের সেরা অধিনায়ক বাছলেন উইকেটরক্ষক পার্থিব প্যাটেল। ধোনির থেকে ঠিক কোথায় এগিয়ে দাদা, তাও বাখ্যা করেছেন পার্থিব। ঠিক কী বলেছেন গুজরাত তথা ভারতের এই ক্রিকেটার, তা জেনে নেওয়া যাক।

সৌরভের শ্রেষ্ঠত্ব

সৌরভের শ্রেষ্ঠত্ব

উইকেটরক্ষক পার্থিব প্যাটেলের বক্তব্য, ২০০০-এর অস্থির সময়ে সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাতে ভারতীয় দলের নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হয়েছিল। দুর্নীতিতে জর্জরিত ভারতীয় ক্রিকেটকে দাদা যেভাবে আলোয় ফিরিয়েছিলেন, তা এক কথায় অসাধরণ বলে দাবি পার্থিবের। তাঁর মতে, দূরদর্শী সৌরভ সেই সময় যেসব তরুণ ক্রিকেটারকে জাতীয় দলে জায়গা দিয়েছিলেন, তাঁরাই পরবর্তীকালে বিশ্বজয়ী তারকা হয়েছিলেন।

বিদেশে টেস্ট জয়

বিদেশে টেস্ট জয়

২০০২ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ভারতীয় দলে সুযোগ পাওয়া পার্থিব প্যাটেলের বক্তব্য, ভাঙাচোরা ভারতীয় দলকে জোড়া লাগিয়ে বিদেশের মাটিতে টেস্ট জিততে শিখিয়েছিলেন দাদাই। পার্থিবের কথায়, টিম ইন্ডিয়া তার আগেও বিদেশে টেস্ট জিতেছে। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল যে প্রেক্ষাপটে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তানে টেস্ট জিতেছে, তার গুরুত্ব অনেক বেশি বলে মনে করেন পার্থিব প্যাটেল।

ধোনির শ্রেষ্ঠত্ব

ধোনির শ্রেষ্ঠত্ব

বিশ্বের যেকটি বড় বড় আইসিসি টুর্নামেন্ট রয়েছে, ভারতকে সবকটি ট্রফিই দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তবে ধোনি তৈরি দল পেয়েছিলেন বলে তাঁর কাজ কিছুটা হলেও সহজ হয়ে গিয়েছিল বলে মনে করেন পার্থিব প্যাটেল। সেদিক থেকে থেকে দেখলে সৌরভ গঙ্গোপাধ্যায় তিল তিল করে টিম ইন্ডিয়া তৈরি করেছিলেন বলে দাবি প্যাটেলের।

কেন সেরা সৌরভ

কেন সেরা সৌরভ

সংখ্যার বিচারে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি নেতা সৌরভ গঙ্গোপাধ্যায়ের থেকে এগিয়ে থাকলেও, প্রেক্ষাপট ও পরিস্থিতির নিরিখে দাদাই এগিয়ে বলে মনে করেন পার্থিব প্যাটেল। তাঁর বক্তব্য, সৌরভ নেতৃত্বাধীন তরুণ টিম ইন্ডিয়া যে ২০০৩ সালের বিশ্বকাপের ফাইনালে পৌঁছবে, তা কেউ ভাবতেই পারেনি। সেই মঞ্চ থেকেই ভারতীয় ক্রিকেট অন্য উচ্চতায় উঠতে শুরু করে বলে মনে করেন পার্থিব।

করোনা উদ্বেগ দূরে রেখে এবার 'মননে মোহন' ভার্চুয়াল অনুষ্ঠানে পালন হবে মোহনবাগান দিবস

English summary
Wicket-keeper Parthiv Patel selects his best Indian captain of all-time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X