• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন বিরাটের ২০১৯ সালের টেস্ট সিরিজ জয়ের থেকে রাহানের নেতৃত্বে ২০২১ সালের জয় এগিয়ে থাকবে

  • |

পিতৃত্বকালীন ছুটির কারণে নেই বিরাট! চোটের কারণে নেই শামি! সঙ্গে অ্যাডিলেডের দ্বিতীয় ইনিংসে ভারতের ৩৬ রানে মহাবিপর্যয়ের অভিশাপ! এই পরিস্থিতিতে দলের হাল ধরে মেলবোর্নে রাজকীয় প্রত্যাবর্তন, সিডনিতে ঐতিহাসিক ড্র ও ব্রিসবেনে সিরিজ জয়! বিকল্প অধিনায়ক হয়ে ভারতীয় দলে আজ স্বপ্নের ফেরিওয়ালা অজিঙ্ক রাহানে।

উপমহাদেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে নজির

উপমহাদেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে নজির

প্রথমবার অজিভূমে নেতৃত্ব দিতে নেমে ইতিহাস লিখলেন অজিঙ্ক। উপমহাদেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে ২-১ হারানোর নজির গড়লেন রাহানে। একনজরে বিরাটের ২০১৯-সিরিজ জয়ের থেকেও রাহানের ২০২১-এর সিরিজ জয় কেন এগিয়ে থাকবে তার তিন কারণ জেনে নেওয়া যাক।

কারণ ১

কারণ ১

২০১৯ টু ২০২১। দুবারই ভারত অজিভূমে ২-১ ব্যবধানে টেস্ট জিতল। তবে বিরাটের ২০১৯ সালের সিরিজ জয়ের থেকে অজিঙ্ক রাহানের নেতৃত্বে ২০২১ সালের টেস্ট সিরিজ জয় এগিয়ে থাকবে। যার পিছনে মূলত তিন কারণকে খাড়া করা যায়। কারণ ১) মহাবিপর্যয়ের পর দলকে টেনে তোলা। হ্যাঁ, অ্যাডিলেডে ৩৬ রানে অলআউট ভারত। যা টেস্টে ভারতের দলগত সর্বনিন্ম স্কোর। এই বিপর্যয়ের পর দলকে টেনে তোলা শুধু নয়, শেষ পর্যন্ত সিরিজ জেতানো! মহাবিপর্যয়ের পর রাহানের দলের এই মহাপ্রত্যাবর্তনের রূপকথা ইতিহাসে লেখা থাকবে।

কারণ ২, ভারত যখন মিনি হাসপাতাল

কারণ ২, ভারত যখন মিনি হাসপাতাল

দ্বিতীয় কারণ অবশ্যই সিরিজ জুড়ে ভারতের কঠিন প্রতিকূলতার পরিস্থিতি। অ্যাডিলেডে কামিন্সের বাউন্সারে শামির কব্জি হাড় ভাঙা থেকে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে উমেশের হ্যামস্ট্রিংয়ে চোট। তৃতীয় টেস্টে মাঠে নামার আগে প্রস্তুতিতে চোট পেয়ে রাহুলের ছিটকে যাওয়া। তৃতীয় টেস্টে আবার একের পর এক চোট আঘাত। জাদেজার আঙুল ভাঙা থেকে হনুমার হ্যামস্ট্রিং, অশ্বিনের পিঠের চোট। চতুর্থ টেস্টে তাই শামি, উমেশ, রাহুল, জাদেজা, অশ্বিন, হনুমা-চোটের তালিকা দীর্ঘ হয়েছে। যার শেষ সংযোজন ছিল চোটের কারণে জসপ্রীত বুমরাহের ছিটকে যাওয়া। এই পরিস্থিতিতে সিরিজ বাঁচানো শুধু নয়, সিরিজ জয়! বিরাট যে দল নিয়ে ২০১৯ সালে জিতেছিলেন, তার অর্ধেকটুকু না পেয়েই ভারতকে সিরিজ জেতালেন রাহানে। সেই কারণেই দুবছর আগের বিরাটের জয়ের চেয়ে এবার রাহানের নেতৃত্বে ভারতের এই জয় এগিয়ে থাকবে।

কারণ ৩, তরুণদের পারফর্ম্যান্স

কারণ ৩, তরুণদের পারফর্ম্যান্স

সিরিজ জুড়ে তরুণদের পারফর্ম্যান্স ঈর্ষণীয়। মেলবোর্নে অভিষেক থেকে আজ ব্রিসবেন গিলের ৯১, গাব্বা টেস্টের প্রথম ইনিংসে শার্দুল -সুন্দরের শতরান পার্টনারশিপ, দ্বিতীয় ইনিংসে আবার বোলিংয়ের নেতা মহম্মদ সিরাজের পাঁচ, সঙ্গী শার্দুলের দ্বিতীয় ইনিংসে চার শিকার। শেষটা করলেন ঋষভ পন্থ। ভবিষ্যতের তারকাদের কাঁধে শক্ত করে হাতটা রেখেছিলেন রাহানে। তাঁর নেতৃত্বে একঝাঁক তরুণের এমন সাফল্য অবশ্যই প্রশংসীয়। নেতা হিসেবে এই সাফল্যের নেপথ্য নায়ক রাহানে। এক্ষেত্রেও বিরাটের থেকে রাহানের নেতৃত্বে সিরিজ জয়কে এগিয়ে রাখতে হচ্ছে।

গাব্বায় টি-টোয়েন্টি স্পেশালিস্ট, বিনয়ী তরুণদের কাছেই হার পোড় খাওয়া অস্ট্রেলিয়ার!

English summary
Why India's test win under Rahane in 2021, will be ahead of Virat's test win vs Aus in 2018
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X