• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিডনিতে ক্লার্ক তো ইডেনে লক্ষ্মণ, তুল্যমূল্য ভারত-অস্ট্রেলিয়া মহারণে রানের বর্ষণ!

  • |

১৭ ডিসেম্বর থেকে শুরু হতে চলা বর্ডার-গাভাসকর ট্রফিতে সেরা ব্যাটসম্যান ও বোলারদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখতে মুখিয়ে রয়েছে বিশ্বের ক্রিকেট প্রেমীরা। অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে গত টেস্ট সিরিজ হারিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছিল টিম ইন্ডিয়ার ব্যাটিং বিভাগ। তারই নিরিখে কিছু ব্যক্তিগত ব্যাটিং পারফরম্যান্স দেখে নেওয়া যাক।

শীর্ষে রয়েছেন ক্লার্ক

শীর্ষে রয়েছেন ক্লার্ক

বর্ডার-গাভাসকর ট্রফির এক ইনিংসে সবচেয়ে বেশি রান করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক তথা ব্যাটসম্যান মাইকেল ক্লার্ক। ২০১২ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের বিরুদ্ধে তিনি ৩২৯ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন।

দ্বিতীয় স্থানে লক্ষ্মণ

দ্বিতীয় স্থানে লক্ষ্মণ

গ্লেন ম্যাকগ্রা, শেন ওয়ার্ন সম্বৃদ্ধ অস্ট্রেলিয়ার ভয়ঙ্কর বোলিং আক্রমণকে বরাবারই শাসন করেছেন ভিভিএস লক্ষ্মণ। ২০০১ সালে কলকাতার ইডেন গার্ডন্স টেস্টে ফলো অনের কবলে পড়েও টিম ইন্ডিয়ার ঐতিহাসিক কামব্যাকের পিছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল প্রাক্তন হায়দরাবাদি ব্যাটসম্যানের। ওই ম্যাচে ২৮১ রানের ইনিংস খেলছিলেন ভেরি ভেরি স্পেশাল। সেটি তাঁর কেরিয়ার ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ টেস্ট স্কোর। বর্ডার-গাভাসকর ট্রফিতে তা দ্বিতীয় সর্বোচ্চ।

তৃতীয় এবং চতুর্থ স্থানে পন্টিং

তৃতীয় এবং চতুর্থ স্থানে পন্টিং

বর্ডার-গাভাসকর ট্রফির এক ইনিংসে সর্বাধিক রান করা ব্যাটসম্যানের তালিকার তৃতীয় স্থানে রয়েছেন প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং। ২০০৩-২০০৪ মরসুমে মেলবোর্নে ভারতের বিরুদ্ধে ২৫৭ রানের দাপুটে ইনিংস খেলেছিলেন কিংবদন্তি। একই মরসুমে অ্যাডিলেড ওভালে পন্টিংয়ের ব্যাট থেকে আসা ২৪২ রান তালিকার তৃতীয় স্থানে রয়েছে।

পঞ্চমে সচিন

পঞ্চমে সচিন

২০০৩-২০০৪ মরসুমে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন সচিন তেন্ডুলকর। বর্ডার-গাভাসকর ট্রফির এক ইনিংসে সর্বাধিক রান করা ব্যাটসম্যানের তালিকার পঞ্চম স্থানে রয়েছেন মাস্টার ব্লাস্টার।

সবচয়ে বেশি শতরান

সবচয়ে বেশি শতরান

বর্ডার-গাভাসকর ট্রফিতে সবচেয়ে বেশি শতরান এসেছে সচিন তেন্ডুলকরের ব্যাট থেকে। ১৯৯৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান হাঁকিয়েছেন মাস্টার ব্লাস্টার। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের ব্যাট থেকে এসেছে আটটি শতরান। সাতটি শতরান করেছেন প্রাক্তন অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক ও টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক বিরাট কোহলির। চতুর্থ স্থানে থাকা ভিভিএস লক্ষ্মণ ও ম্যাথু হেডেনের শতরান সংখ্যা ৬।

কলকাতাঃ পয়সা থাকলে পোস্টার ছাপানো যায় শুভেন্দু- রাজীবকে তোপ তৃণমূল নেতৃত্বের

বিরাটের উইকেটই প্রধান লক্ষ্য, টেস্টে বন্ধুত্ব থাকবে না, বলছেন কামিন্স

English summary
Who scores most runs in one innings of Border-Gavaskar Trophy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X