• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোথায় নয়া পাকিস্তান - ইমরানকে বার্তা সানির! 'অ্যাকশন' নাও, বাড়াব বন্ধুত্বের হাত

১৯৭১ সাল থেকে ইমরান খানের সঙ্গে বন্ধুত্ব সুনীল গাভাস্কারের। ইমরানের কথাতেই তিনি মাথায় স্কাল ক্যাপ পরে খেলা শুরু করেছিলেন। আবার সেই ইমরানের অনুরোধেই তিনি পিছিয়ে দিয়েছিলেন অবসরের সময়। পুলওয়ামার ঘটনার পর সেই দীর্ঘদিনের বন্ধু তথা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন গাভাস্কার।

এদিন এক টিভি চ্যানেলকে সাক্ষাতকার দেওয়ার সময় একেবারে অন্যরূপে ধরা দিলেন এই কিংবদন্তি প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। পুলওয়ামার ঘটনার পর বিশ্বকাপে পাকিস্তান ম্য়াচ খেলা উচিত কিনা তাই নিয়ে বিতর্ক জারি রয়েছে। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে হঠাতই সরাসরি ইমরানকে উদ্দেশ্য করে বহু কথা বললেন তিনি।

প্রথম পদক্ষেপ নাও

প্রথম পদক্ষেপ নাও

ইমরান বলেছিলেন, ভারত বন্ধুত্বের দিকে প্রথম পদক্ষেপ নিক। তাহলে তাঁর 'নয়া পাকিস্তান' দুই পা এগিয়ে আসবে। পুলওয়ামার পর গাভাস্কার মনে করছেন পাকিস্তানেরই প্রথম পদক্ষেপ নেওয়া উচিত। আর কথা নয়, এইবার ইমরানের অ্যাকশন নেওয়ার সময় এসেছে। তবে এক পা নয়, দুই পা বাড়ানোর চ্যালেঞ্জ করেছেন ইমরানকে

গাভাস্কারের চ্যালেঞ্জ

গাভাস্কারের চ্যালেঞ্জ

তিনি বলেছেন, ইমরানকে নিশ্চিত করতে হবে সীমান্তের ওই পাড় থেকে যেন কোনও অনুপ্রবেশ না ঘটে। সেই সঙ্গে পাকিস্তানে যেসব চরমপন্থীরা রয়েছে তাদের শাস্তি ব্যবস্থা করতে হবে। তাদের ভারতের হাতে তুলে দিতে না চাইলে রাষ্ট্রসঙ্ঘের হাতে তুলে দিক পাকিস্তান।

ইমরানের কাছে প্রত্যাশা

ইমরানের কাছে প্রত্যাশা

ইমরান খান এই দুই 'বন্ধুত্বপূর্ণ' পদক্ষেপ নেবেন বলেই আশা করছেন গাভাস্কার। কারণ তাঁর মতে ইমরানই দুই দেশের মধ্যে প্রথম প্রধানমন্ত্রী যিনি অপর দেশের মানুষকে খুব কাছ দেখে দেখার সুযোগ পেয়েছেন। বহুবার ক্রিকেটার হিসেবে বা অতিথি হয়ে ভারতে এসেছেন তিনি। তাই প্রধানমন্ত্রী হিসেবে তাঁর কাছে গাভাস্কারের অনেক বেশি প্রত্যাশা।

ছবি সরানো প্রসঙ্গে

ছবি সরানো প্রসঙ্গে

সিসিআই-সহ ভারতের বিভিন্ন স্টেডিয়াম থেকে পাক ক্রিকেটারদের ছবি সরানোটা মানুষের আবেগের বহিপ্রকাশ বলে জানান গাভাস্কার। তিনি জানান এতে হয়ত অবস্থার কোনও পরিবর্তন হবে না। কিন্তু সারা দেশ ক্ষোভে ফুটছে। তাদের আবেগকে সম্মান জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ওপেনার।

বিশ্বকাপের খেলা উচিত?

বিশ্বকাপের খেলা উচিত?

গাভাস্কার কিন্তু ব্যক্তিগতভাবে মনে করেন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের খেলা উচিত। কারণ না খেললে ভারতেরই ক্ষতি। তিনি জানান ভারত ওই ম্যাচের ২ পয়েন্ট ছাড়াই নকআউটে যেতে পারবে ঠিকই, কিন্তু পাকিস্তানের ২ পয়েন্ট কেড়ে তাদের যাত্রাভঙ্গ করার সুযোগই বা ছাড়া হবে কেন? তিনি বর্তমান ক্রিকেটার হলে বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ খেলে তাদের চুর্ণ করতে চাইতেন। তিনি আরও জানান দ্বিপাক্ষিক সিরিজ না খেললে পাকিস্তানের আর্থিক ক্ষতি হয়, তাই তা না খেলার সিদ্ধান্ত সঠিক। কিন্তু বহুদেশীয় টুর্নামেন্ট হলে পরিস্থিতি অন্যরকম থাকে।

তিনি জানিয়েছেন, রাজনীতিতে আসার পরও ইমরানের সঙ্গে কতা বলে তাঁর মনে হয়েছে আগের মতোই একরোখা রয়েছেন প্রাক্তন পাক-অধিনায়ক। নয়া পাকিস্তান গড়তে গেলে প্রতিবেশী ভারতের সঙ্গে বিবাদ করে এগনো যাবে না। তাই অবসরের সময়ে ইমরানের কথা যেমন তিনি শুনেছিলেন, তেমনই গাভাস্কার আশা করছেন তাঁর কথাও ইমরান শুনবেন।

English summary
Sunil Gavaskar has sent a direct message to Pakistan Prime Minister and ex-cricketer Imran Khan in the wake of Pulwama terror attack.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X