• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চ্যাপেল একা নন, আর‌ও এক অস্ট্রেলীয় কোচ অধিনায়কত্ব থেকে সরাতে চেয়েছিলেন সৌরভকে

দেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে অস্ট্রেলিয় কোচ জন বুকাননের সম্পর্ক যে কোনওদিনই ভালো ছিল না, তা কারও জানতে বাকি নেই। কলকাতা নাইট রাইডার্সে একসঙ্গে ড্রেসিং রুম শেয়ার করা সত্ত্বেও মহারাজ ও জনের মধ্যে বিরোধ কতটা সাংঘাতিক ছিল, তার আভাস দিলেন ওই দলেরই প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া। ঠিক কী বলেছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান।

একই ড্রেসিং রুমে সৌরভ-পন্টিং-বুকানন

একই ড্রেসিং রুমে সৌরভ-পন্টিং-বুকানন

২০০৮ অর্থাৎ প্রথম আইপিএলে কলকাতা নাইট রাইডার্স বা কেকেআরের অধিনায়ক নির্বাচিত হন কিংবদন্তি সৌরভ গঙ্গোপাধ্যায়কে। দলে ছিলেন অস্ট্রেলিয় গ্রেট রিকি পন্টিংও। এই দুই ব্যক্তিত্বের সঙ্গে সফল অজি কোচ জন বুকাননের রসায়নে আখেরে লাভ হবে বলে ভাবা হয়েছিল। প্রথম দিকে তিন রথির মধ্যে সম্পর্ক ভালো ছিল বলেই জানিয়েছেন ওই দলের অন্যতম সদস্য তথা প্রাক্তনী আকাশ চোপড়া। কিন্তু সময় গড়ানোর সঙ্গে অধিনায়ক এবং কোচের মধ্যে ব্যবধান বাড়তে থাকে বলে জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ওপেনার।

সৌরভ বনাম বুকানন

সৌরভ বনাম বুকানন

আকাশ চোপড়ার কথায়, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং অস্ট্রেলিয়াকে দুই বার বিশ্বকাপ দেওয়া কোচ জন বুকাননের ভাবনার মধ্যে আকাশ-পাতাল পার্থক্য ছিল। অল্প সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দুই রথির মধ্যে ব্যক্তিত্বের সংঘাত লেগে গিয়েছিল বলে জানিয়েছেন চোপড়া। তার প্রভাব কেকেআরের পারফরম্যান্সে পড়তে শুরু করেছিল বলে জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ওপেনার।

সৌরভের অধিনায়কত্ব কাড়তে চেয়েছিলেন বুকানন

সৌরভের অধিনায়কত্ব কাড়তে চেয়েছিলেন বুকানন

২০০৮ সালের আইপিএলে মুখ থুবড়ে পড়েছিল কেকেআর। তার প্রেক্ষিতে টুর্নামেন্টের পরবর্তী সংস্করণে জন বুকানন, যুযুধান সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত থেকে দলের নেতৃত্ব কাড়তে চেয়েছিলেন বলে জানিয়েছেন আকাশ চোপড়া। কিছুক্ষেত্রে সফলও হয়েছিলেন ওই অজি। ২০০৯ সালের আইপিএলে নিউজিল্যান্ডের কিংবদন্তি ব্রেন্ডন ম্যাকুলামকে কেকেআরের অধিনায়ক নির্বাচন করা হয়েছিল। একই সঙ্গে তিন জন অধিনায়কের সমাবেশে দলের সংহতি নষ্ট হয়েছিল বলেও জানিয়েছেন চোপড়া।

ব্যাটিং অর্ডারে পরিবর্তন

ব্যাটিং অর্ডারে পরিবর্তন

আকাশ চোপড়া জানিয়েছেন, সাধারণত ব্যাটিং অর্ডারের ওপরের দিকে নামার অভ্যাস সৌরভ গঙ্গোপাধ্যায়ের। কিন্তু আইপিএলের প্রথম সংস্করণে জন বুকানন জেদ করে মহারাজকে ছয় নম্বর এবং দ্বিতীয় সংস্করণে আট নম্বরে ব্যাট করতে পাঠাতেন বলে জানিয়েছেন চোপড়া। তা নিয়েও দুই রথির মধ্যে বিরোধ চরমে উঠেছিল বলে জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ওপেনার।

বার্সেলোনা ছাড়াছেন মেসি! আর সমঝোতায় যেতে চান না এলএম টেন!

English summary
When John Buchanan wanted to remove Sourav Ganguly as KKR captain
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X