• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাউন্ড রবিন বনাম গ্রুপ লিগ, ১০ দলের আইপিএল ২০২১-এ শেষ হাসি কার?

২০১১ সালের পর আবারও আইপিএল হতে চলেছে দশ দলে। করোনা ভাইরাসের প্রভাব কমলে টুর্নামেন্টের ২০২১ সালের ফর্ম্যাট যে ভারতেই হতে চলেছে, তা প্রায় নিশ্চিত। যদিও এ ব্যাপারে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভাতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। টুর্নামেন্টের ফর্ম্যাট নিয়েও আলোচনা হবে ওই বৈঠকে। তারই একটা আভাস বোর্ডের তরফে পাওয়া গিয়েছে।

দুটি গ্রুপে ভাগ করা হবে দল

দুটি গ্রুপে ভাগ করা হবে দল

বিসিসিআইয়ের একটি সূত্রের তরফে জানানো হয়েছে ২০২১ সালের আইপিএলে দশটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। এই স্তরে প্রত্যেক দল গ্রুপের অন্য চার দলের বিরুদ্ধে দুই বার খেলবে (হোম এবং অ্যাওয়ে)। বিপরীত গ্রুপের চারটি দলের সঙ্গেও একবার করে মোকাবিলায় জড়াবে সেই শিবির। যারা ওই গ্রুপের বাকি এক দলের সঙ্গে দুই বার (হোম এবং অ্যাওয়ে) মুখোমুখি হবে।

জটিল হলেও সময় বাঁচবে

জটিল হলেও সময় বাঁচবে

আইপিএলের নতুন ফর্ম্যাট দেখতে জটিল লাগলেও এতে অনেকটা সময় বাঁচাতে পারবে বিসিসিআই। রাউন্ড রবিনের মতো এক্ষেত্রেও গ্রুপ স্তরে ১৪টি করে ম্যাচ খেলবে সবকটি দল।

কেন বাদ রাউন্ড রবিন

কেন বাদ রাউন্ড রবিন

এতদিন রাউন্ড রবিন ফর্ম্যাটেই অনুষ্ঠিত হয়ে এসেছে আইপিএল। আট শিবিরের এই টুর্নামেন্টে প্রতিটি দল লিগ স্তরে ১৪টি করে ম্যাচ খেলেছে। তবে ২০২১ সালের আইপিএলে দলের সংখ্যা বেড়ে দশ হতে চলেছে। রাউন্ড রবিন ফর্ম্যাটে খেলা হলে, প্রতি দলকে লিগ স্তরে ১৮টি করে ম্যাচ খেলতে হবে। তাতে টুর্নামেন্ট দীর্ঘতর হওয়ার সম্ভাবনা থাকায় ফর্ম্যাট পরিবর্তনের চিন্তাভাবনা করছে বিসিসিআই।

প্লে-অফের নিয়ম অপরিবর্তিত

প্লে-অফের নিয়ম অপরিবর্তিত

আইপিএলের লিগ স্তরের ফর্ম্যাট পরিবর্তনের চিন্তাভাবনা শুরু হলেও প্লে-অফের নিয়ম অপরিবর্তিত রাখা হতে পারে বলে বিসিসিআই সূত্রে খবর। লিগ পর্যায়ে সর্বাধিক পয়েন্ট কিংবা রান রেটের অধিকারী চার দলকে নক আউট স্তরে জায়গা দেওয়া হবে। দুটি কোয়ালিফায়ার, একটি এলিমিনেটর এবং ফাইনাল ম্যাচ দিয়ে টুর্নামেন্টের পরিসমাপ্তি ঘটবে।

English summary
What will the format of IPL 2021, which will be played with 10 teams
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X