• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেহওয়াগ বনাম আফ্রিদি, টেস্ট ওপেনার হিসেবে কাকে এগিয়ে রাখলেন লেজেন্ড আক্রম

Google Oneindia Bengali News

ভারতীয় লেজেন্ড বীরেন্দ্র শেহওয়াগ নন, টেস্ট ওপেনার হিসেবে ব্যাটিং-র সংজ্ঞা বদলে দেওয়া ক্রিকেটার হিসেবে পাকিস্তানি লেজেন্ড শাহিদ আফ্রিদিকে অধিক গুরুত্ব দিলেন কিংবদন্তি ওয়াসিম আক্রম। শেহওয়াগ, আফ্রিদির অনেক পরে ক্রিকেট বিশ্বে পা রেখেছেন বলে স্মরণও করিয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক।

সময়ের বদল আফ্রিদির ব্যাটে

সময়ের বদল আফ্রিদির ব্যাটে

পাকিস্তানি লেজেন্ড ওয়াসিম আক্রমের কথায়, বীরেন্দ্র শেহওয়াগের ক্যারিশমা অনেক পরে প্রত্যক্ষ করেছে ক্রিকেট বিশ্ব। তার আগে, ১৯৯৯ সাল থেকে পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান শাহিদ আফ্রিদির হাত ধরে টেস্ট ক্রিকেটের ধারা পরিবর্তন হতে শুরু করে বলে মনে করেন ওয়াসিম আক্রম। তাঁর কথায়, বোলার হিসেবে তিনি জানতেন, যে কোনও বলে আউট হতে পারেন আফ্রিদি। তবে তিনি যতক্ষণ ক্রিজে থাকতেন প্রতিপক্ষের কালঘাম ছুটতো বলেও দাবি করেছেন আক্রম। বলেছেন, লুজ ডেলিভারি পেলে টেস্টেও যে পরপর ছক্কা হাঁকানো যায়, তা আফ্রিদি দেখিয়েছিলেন।

টেস্ট ওপেনার হিসেবে অভিষেক

টেস্ট ওপেনার হিসেবে অভিষেক

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাকিস্তানের হয়ে প্রথমবার টেস্টে ওপেন করতে নেমেছিলেন শাহিদ আফ্রিদি। এক বছর পর চেন্নাই-র চিপক স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে টেস্টে কেরিয়ারের প্রথম শতরান পেয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। তাঁর ঝড়ো ব্যাটিংয়ে খেই হারিয়েছিলেন ভারতীয় বোলাররা। ১৪১ রান করেছিলেন আফ্রিদি। টেস্ট জিতেছিল পাকিস্তান।

অথচ আফ্রিদির বাদ পড়তে চলেছিলেন

অথচ আফ্রিদির বাদ পড়তে চলেছিলেন

ভারত সফরের আসা ওই পাকিস্তান দলের অধিনায়ক ছিলেন ওয়াসিম আক্রম। সেই দলে থাকারই কথা ছিল না শাহিদ আফ্রিদির। দল ঘোষণার ঠিক আগে পাকিস্তানের ১৯৯২-র বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ইমরান খানের সঙ্গে কথা বলেন ওয়াসিম আক্রম। তিনি আফ্রিদিকে ওই দলে নিতে চেয়েছিলেন। সেদিন ওয়াসিমকে সমর্থন করেছিলেন ইমরান। পাক প্রধানমন্ত্রী সেদিন বলেছিলেন, আফ্রিদি ওই সিরিজে পাকিস্তানকে একটি টেস্ট জেতাবেই। সেকথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন ওয়াসিম আক্রম।

যদিও টেস্টে সেভাবে দাগ কাটতে পারেননি আফ্রিদি

যদিও টেস্টে সেভাবে দাগ কাটতে পারেননি আফ্রিদি

যদিও পাকিস্তানের হয়ে টেস্টে সেভাবে নজর কাড়তে পারেননি শাহিদ আফ্রিদি। মাত্র ২৭টি ম্যাচ খেলেন তিনি। আফ্রিদির ব্যাট থেকে আসে ৫টি শতরান। অন্যদিকে ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহওয়াগ ১০৪টি টেস্ট ম্যাচ খেলে ২৩ শতরান করেন। দুটি ত্রিশতরানও রয়েছে বীরুর ঝুলিতে।

English summary
Wasim Akram speaks about Virender Sehwag and Shahid Afridi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X