• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভিভিএস লক্ষ্মণ ভারতের আয়ারল্যান্ড সফরে হেড কোচ, সাপোর্ট স্টাফে বাংলার প্রাক্তন কোচও

Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকা সিরিজ চলাকালীনই ভারতীয় টেস্ট দল রওনা দেবে ইংল্যান্ডে। ভারতের টেস্ট দল যখন ইংল্যান্ডে পৌঁছে প্রস্তুতি ম্যাচ খেলতে ব্যস্ত থাকবে, তখন ভারতের টি ২০ আন্তর্জাতিক দল যাবে আয়ারল্যান্ড সফরে। চলতি মাসের ২৬ ও ২৮ তারিখ আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুটি টি ২০ আন্তর্জাতিক খেলবে ভারত।

লক্ষ্মণের প্রশিক্ষণাধীন ভারতীয় দলে বাংলার প্রাক্তন কোচও

গত বছর ভারত যখন ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল, তখন শ্রীলঙ্কা সফরে একদিনের ও টি ২০ আন্তর্জাতিক সিরিজ খেলতে গিয়েছিল ভারতের অপর দল। টেস্ট দলের কোচ ছিলেন রবি শাস্ত্রী। তৎকালীন এনসিএ প্রধান রাহুল দ্রাবিড় শ্রীলঙ্কা সফরে হেড কোচ হিসেবে গিয়েছিলেন, ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন শিখর ধাওয়ান। সেই একই পরিস্থিতি এবার। রাহুল দ্রাবিড় এবার থাকবেন ইংল্যান্ড সফরে। আর এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণ হেড কোচ হিসেবে যাবেন আয়ারল্যান্ড সফরে। এখনও দল ঘোষণা না হলেও জল্পনা রয়েছে যে, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতকে নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ডিয়া।

আয়ারল্যান্ড সফরে সাপোর্ট স্টাফ হিসেবে হেড কোচ লক্ষ্মণের সঙ্গী হবেন বাংলা দলের প্রাক্তন কোচ সাইরাজ বাহুতুলে। বাহুতুলের মতোই ন্যাশনাল ক্রিকেট আকাদেমির কোচ সীতাংশু কোটাক ও মুনীশ বালিও আয়ারল্যান্ড যাবেন সাপোর্ট স্টাফ হিসেবে। গত নভেম্বরে ভারতীয় 'এ' দল যখন দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল তখন সেই দলের সাপোর্ট স্টাফ ছিলেন কোটাক। চলতি বছর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের ফিল্ডিং কোচ ছিলেন বালি, বোলিং কোচের দায়িত্ব সামলেছিলেন বাহুতুলে। ইতিমধ্যেই এই তিন সাপোর্ট স্টাফ ভারতীয় টি ২০ দলের সঙ্গে রয়েছেন বলে জানা যাচ্ছে। বিসিসিআই সূত্রে জানা যাচ্ছে, রাহুল দ্রাবিড় টেস্ট দলের সঙ্গেই অন্য সাপোর্ট স্টাফদের নিয়ে ইংল্যান্ডে যাবেন। সেক্ষেত্রে রাজকোট ও বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ দুটি টি ২০ আন্তর্জাতিকে দলের দায়িত্ব নেবেন লক্ষ্মণ ও বাকি সাপোর্ট স্টাফরা। ২৪ জুন থেকে ভারত চারদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ডে।

রাহুল দ্রাবিড় ভারতের হেড কোচ হওয়ার পর বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট আকাদেমিতে তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন লক্ষ্মণ। তিনি এর আগে সানরাইজার্স হায়দরাবাদ দলের কোচিং স্টাফে ছিলেন। বাংলা দলের ব্যাটিং পরামর্শদাতার ভূমিকাও পালন করেছেন, সিএবি তাঁকে নিয়ে এসেছিল ভিশন ২০২০ প্রকল্পের অন্যতম কোচ হিসেবে। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপেও লক্ষ্মণকে ভারতীয় দলের সঙ্গে রেখেছিল বিসিসিআই। তবে শুধু আয়ারল্যান্ড সফরেই নন, লক্ষ্মণ তাঁর সাপোর্ট স্টাফদের দিয়ে ইংল্যান্ডেও যেতে পারেন বলে মনে করা হচ্ছে। কারণ, ১ জুলাই থেকে ভারত যখন এজবাস্টন টেস্ট খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে, তখনই ভারতের দুটি টি ২০ প্রস্তুতি ম্যাচ রয়েছে নর্দাম্পটনশায়ার ও ডার্বিশায়ারের বিরুদ্ধে। সেই ম্যাচেও আয়ারল্যান্ড সফরের দলই খেলবে বলে মনে করা হচ্ছে। সিরিজের অসমাপ্ত পঞ্চম টেস্টের পর ৭ জুলাই থেকে ভারত-ইংল্যান্ড টি ২০ সিরিজ শুরু।

English summary
VVS Laxman Will Be Assisted By Sitanshu Kotak, Sairaj Bahutule And Munish Bali In Ireland Tour. India Will Play 2 T20Is Against Ireland This Month.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X