• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফাইনালে নিউজিল্যান্ডকে টেক্কা দিতে বিরাটদের 'স্পেশ্যাল' পরামর্শ লক্ষ্মণের

Google Oneindia Bengali News

১৮ জুন থেকে সাউদাম্পটনে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড ইংল্যান্ডে টেস্ট সিরিজই শুধু জেতেনি, ফাইনালে নামার আগে ব্যৃাঙ্কিংয়ের সিংহাসনে বসে বাড়িয়ে নিয়েছে আত্মবিশ্বাস। ভারতীয় দলও নিজেদের মধ্যে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলে রয়েছে ফুরফুরে মেজাজেই। মহাসংগ্রামে বিরাটদের প্রথম একাদশ কেমন হওয়া উচিত, এই প্রথম নিরপেক্ষ কোনও কেন্দ্রে নিউজিল্যান্ডকে টেস্টে কীভাবে টেক্কা দেওয়া যায় সে ব্যাপারে নিজের মতামত জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণের।

ওপেনিংয়ে শুভমান

ওপেনিংয়ে শুভমান

প্রস্তুতি ম্যাচে ৮৫ রান করেছেন শুভমান গিল। ইংল্যান্ডের আবহাওয়ায় ভারতের সেরা বোলারদের সামলে। ওপেনিংয়ে রোহিত শর্মার সঙ্গে নামার লড়াইয়ে রয়েছেন ময়াঙ্ক আগরওয়াল ও শুভমান গিল। তবে ভিভিএস লক্ষ্মণের মতে, গিলকেই ফাইনালেও খেলানো উচিত। ক্রিকেট সম্প্রচারকারী সংস্থার অনুষ্ঠানে লক্ষ্মণ বলেন, ময়াঙ্ক আগরওয়াল যেভাবে খেলেছেন তাতে তাঁর অবদান ভোলার নয়। বিশেষ করে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ায় যেভাবে তিনি খেলেছেন। তবে আমি সাম্প্রতিক ফর্মকেই প্রাধান্য দেওয়া উচিত বলে মনে করি। গিল তাঁর প্রতিভা যেভাবে মেলে ধরেছেন, মানসিক দৃঢ়তার পরিচয় দিয়েছেন তাতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তেমন ভালো না খেললেও প্রস্তুতি ম্যাচে ফর্মে থাকার ইঙ্গিত দিয়েছেন। ফলে রোহিতের সঙ্গে গিলকে ওপেন করতে পাঠানো উচিত।
ছবি- টুইটার

অশ্বিনকে নিয়ে

অশ্বিনকে নিয়ে

ভারত যদি এক বিশেষজ্ঞ স্পিনারে যায় তাহলে রবিচন্দ্রন অশ্বিনকেই খেলানোর পক্ষপাতী ভিভিএস। তিনি বলেন, অশ্বিনই আমার প্রথম পছন্দের স্পিনার। অস্ট্রেলিয়ায় তিনি যে বোলিংটা করেছেন, বিশেষ করে বিপক্ষের সেরা ব্যাটসম্যানকে লাগাতার চাপে রেখে স্টিভ স্মিথকে ধারাবাহিকভাবে আউট করেছেন, ভারতের টেস্ট সিরিজ জয়ের এটিও কিন্তু অন্যতম কারণ।
ছবি- টুইটার

অলরাউন্ডার জাদেজা

অলরাউন্ডার জাদেজা

ভারতের প্রস্তুতি ম্যাচে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও আস্থা জুগিয়েছেন রবীন্দ্র জাদেজা। অলরাউন্ডার জাদেজাকেও তাই ভারতের প্রথম একাদশে দেখতে চান লক্ষ্মণ। ফিট হয়ে ফিরে আইপিএলে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই তাক লাগিয়ে দিয়েছিলেন জাদেজা। ইংল্যান্ডেও ভালোই ছন্দে থাকার ইঙ্গিত দিয়েছেন। লক্ষ্মণের কথায়, জাদেজা শুধু স্পিন সহায়ক পরিবেশেই বল হাতে সফল তা নয়, গত কয়েক বছরে তিনি তাঁর ফ্লাইট, বৈচিত্র্যে, গতির তারতম্য ঘটিয়ে ব্য়াটসম্যানদের সমস্যায় ফেলেন। ব্যাটিংয়েও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। সবমিলিয়ে কমপ্লিট অলরাউন্ডার প্যাকেজ জাদেজাকে যে প্রথম একাদশের বাইরে রাখা ঠিক হবে না, তেমনটাই মত লক্ষ্মণের।
ছবি- টুইটার

বিরাট পরামর্শ

বিরাট পরামর্শ

অধিনায়ক বিরাট কোহলির ফাইনালে দৃষ্টিভঙ্গি কেমন হওয়া উচিত তা নিয়ে লক্ষ্মণ বলেন, আমার ধারণা বিরাট নিশ্চিতভাবেই এই ম্যাচটিকেও অন্য ম্যাচের মতোই দেখবে। বিরাট এমন একজন যিনি চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন। তবে অহেতুক নিজের উপর বাড়তি চাপ নিতে চাইবেন না। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে শুধু একজন ব্যাটসম্যান হিসেবেই নয়, অধিনায়ক হিসেবেও ট্রফি জয় তিনি নিশ্চিত করতে চাইবেন। শক্তি সম্পর্কে বিরাট ভালোই ওয়াকিবহাল। যে ফর্মুলা ধরে সাফল্য এসেছে সেটিই অবলম্বন করতে চাইবেন। বিরাট ভালোভাবেই জানেন, তিনি রান করলে ভারত সুবিধাজনক জায়গায় থাকবে। তাই উইকেটে বেশিক্ষণ কাটিয়ে বিরাট তা নিশ্চিত করতেই চাইবেন।
ছবি- টুইটার

শাস্ত্রীর ভূমিকা

শাস্ত্রীর ভূমিকা

ভারতীয় কোচ রবি শাস্ত্রীর প্রশংসা করে লক্ষ্মণ বলেন, নিজের কেরিয়ারের ক্ষেত্রেও দেখেছি কোনও কিছু নিয়ে তাঁর সঙ্গে মিনিট পাঁচ-দশ কথা বললেই নিজের আত্মবিশ্বাস বাড়ে, ভালো লাগে। শাস্ত্রী ন্যাচরাল মোটিভেটর। গত ২-৩ বছর ধরে দল যেভাবে খেলছে তাতে কোচ হিসেবে শাস্ত্রীও গর্বিত। শুধু ফাইনালে ওঠা নয়, যেভাবে প্রতিকূলতা সামলে চ্যালেঞ্জ মোকাবিলা করে সফল হয়েছে এই দল। আমার ধারণা, শাস্ত্রীও ক্রিকেটারদের বেশি চাপ নিতে বারণ করবেন। বরং বলবেন, রেজাল্টের কথা না ভেবে ক্রিকেটটা উপভোগ করো। স্বাভাবিক খেলা খেলো দারুণ পরিবেশে, দারুণ মুহূর্তে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
VVS Laxman Prefers Shubman Gill To Continue As Opener. Laxman Also Confident That Virat Kohli Will Not Take Undue Pressure.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X