• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'চার দিন কী সির্ফ চাঁদনি হোতি হ্যায়... টেস্ট ক্রিকেট নেহি', বললেন বীরেন্দ্র শেহবাগ

আইসিসি প্রস্তাবিত চার দিনের টেস্টের ভাবনাকে যে কেউই ভালো চোখে দেখছেন না, তার প্রমাণ পাওয়া গেল আরও একবার। টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি, মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের পথে এবার হাঁটলেন বীরেন্দ্র শেহবাগও। জানালেন চার দিনের টেস্টের পুরোপুরি বিরোধী তিনি।

টেস্ট ফর্ম্যাট বদলের ভাবনা

টেস্ট ফর্ম্যাট বদলের ভাবনা

টি-টোয়েন্টির যুগে ক্রিকেট বিশ্বে ক্রমে জনপ্রিয়তা হারাচ্ছে পাঁচ দিনের টেস্ট। তাই লাল বলের ফর্ম্যাটকে সংক্ষিপ্ত করে চার দিনে নামিয়ে আনার ভাবনায় রয়েছে আইসিসি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২০৩১ চক্রে এই নতুন ফর্ম্যাট চালু করা হবে বলে আইসিসি-র একটি সূত্রের তরফে দাবি করা হয়েছে। টেস্ট ম্যাচ পাঁচের পরিবর্তে চার দিনের হলে প্রতি দিনের ওভার সংখ্যা বাড়িয়ে দেওয়ার ভাবনা নিয়েছে আইসিসি। ৯০-র পরিবর্তে তা ৯৮ করা হবে বলে ভাবা হয়েছে বলে সূত্রের খবর। অর্থাৎ সবমিলিয়ে চার দিনের টেস্ট ৫৮ ওভার কম খেলানো হবে বলে সূত্রের দাবি।

১৪৩ বছরের 'ওল্ড ফিট পার্সন'

১৪৩ বছরের 'ওল্ড ফিট পার্সন'

পাঁচ দিনের টেস্ট ক্রিকেটকে ১৪৩ বছরের 'ওল্ড ফিট পার্সন' বলে সম্বোধন করেছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহবাগ। লাল বলের ক্রিকেটে একাধিকবার ত্রিশতরান হাঁকানো বীরুর কথায়, তাঁর কাছে টেস্টের পাঁচ দিনের ফর্ম্যাটের অর্থ 'প্রেম'। সেই ফর্ম্যাটে পরিবর্তন তাঁর পছন্দ নয় বলেই জানিয়েছেন শেহবাগ।

পরিবর্তনের বিরোধী নন

পরিবর্তনের বিরোধী নন

বীরেন্দ্র শেহবাগের কথায় তিনি পরিবর্তনপন্থী। টি-টোয়েন্টি ফর্ম্যাটকে তিনি স্বাগত জানিয়েছিলেন। এই ফর্ম্যাটে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছেন শেহবাগ। ভারতের ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্যও ছিলেন তিনি। সেই পরিবর্তন শেহবাগের ভালো লেগেছিল। দেশে গোলাপি বলের টেস্ট ফর্ম্যাটকেও তিনি স্বাগত জানিয়েছিলেন বলে দাবি প্রাক্তন ভারতীয় ওপেনারের। তা বলে আইসিসি প্রস্তাবিত চার দিনের টেস্ট ফর্ম্যাট তাঁর পছন্দ নয় বলেই জানিয়েছেন বীরু।

'চার দিন কী সির্ফ চাঁদনি হোতি হ্যায়... টেস্ট ক্রিকেট নেহি'

'চার দিন কী সির্ফ চাঁদনি হোতি হ্যায়... টেস্ট ক্রিকেট নেহি'

বীরেন্দ্র শেহবাগের মতে, ডায়পার ও পাঁচ দিনের টেস্ট তখনই পরিবর্তন করা উচিত, যখন সেটি শেষ হয়। চার দিনের টেস্ট নিয়ে শেহবাগের উক্তি, 'চার দিন কী সির্ফ চাঁদনি হোতি হ্যায়... টেস্ট ক্রিকেট নেহি'।

পক্ষে ও বিপক্ষে

পক্ষে ও বিপক্ষে

মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর থেকে অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সফল ক্রিকেট অধিনায়ক রিকি পন্টিং, অজি লেজেন্ড গ্লেন ম্যাকগ্রা থেকে প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর চার দিনের টেস্টের তীব্র বিরোধিতা করেছেন। টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু প্লেসিস, ভারতীয় স্পিনার কুলদীপ যাদব আইসিসি-র নতুন প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছেন। অন্যদিকে আইসিসি প্রস্তাবিত চার দিনের টেস্টের পক্ষে কথা বলেছেন অস্ট্রেলিয়ার লেজেন্ড শেন ওয়ার্ন, মার্ক টেলর ও ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। ক্রিকেট থেকে সদ্য অবসর নেওয়া ভারতের প্রাক্তন অল-রাউন্ডার ইরফান পাঠান টেস্ট ক্রিকেটের নতুন ফর্ম্যাটকে স্বাগত জানিয়েছেন।

English summary
Virender Sehwag speaks about 4-day test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X