• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার প্রধানমন্ত্রী মোদীকেই ইয়ো ইয়ো টেস্টের প্রয়োজনীয়তা বোঝালেন অধিনায়ক বিরাট

ভারতীয় ক্রিকেটের উন্নতির স্বার্থে বিতর্কিত ইয়ো ইয়ো টেস্ট প্রয়োজন ছিল বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানালেন অধিনায়ক বিরাট কোহলি। ফিট ইন্ডিয়া ডায়ালগ অনুষ্ঠানে অকপটে বললেন যে তিনি নিজেও সেই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ফেল হলে তাঁকে জাতীয় দল থেকে বাদ পড়তে হত বলেও প্রধানমন্ত্রী মোদীকে খোলাখুলি জানিয়েছেন অধিনায়ক বিরাট।

ইয়ো ইয়ো প্রয়োজন ছিল

ইয়ো ইয়ো প্রয়োজন ছিল

ফিটনেসের নিরিখে দল নির্বাচনের প্রেক্ষাপট ছিল ইয়ো ইয়ো টেস্ট। রীতিমতো অগ্নিপরীক্ষার সমান এই কঠিন ফিটনেস টেস্টে ফেল করেছিলেন টিম ইন্ডিয়ার বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার। ধীরে ধীরে দল থেকেও তাঁরা বাতিল হয়েছিলেন। ফলে এই টেস্ট ঘিরে বিতর্কের অবসান হয়নি আজও। তবু আগের মতো এখনও ইয়ো ইয়ো টেস্টের পক্ষেই কথা বলে গেলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফিটনেস ডায়ালগ অনুষ্ঠানে বিরাট জানালেন যে এই টেস্ট দলের জন্য প্রয়োজন ছিল।

ফিটনেসই এনেছে পরিবর্তন

ফিটনেসই এনেছে পরিবর্তন

বিরাট কোহলির কথায়, ভারতীয় ক্রিকেট সর্বদাই প্রতিভার খনি। তবু সঠিক ফিটনেসের অভাবে ভারতীয় দলকে অতীতে অতি গুরুত্বপূর্ণ ম্যাচে পরাজিত হতে হয়েছে বলে নিজের পর্যবেক্ষণ থেকে জানিয়েছেন বিরাট কোহলি। তাঁর দাবি, আগে টেস্ট ম্যাচের দুই কিংবা তিন দিনের পর ভারতীয় ক্রিকেটাররা (বিশেষ করে ফাস্ট বোলার) ক্লান্ত হয়ে পড়তেন। এখানেই প্রতিপক্ষ দল এগিয়ে যেত বলে বিশ্বাস করেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। ফিটনেসের ওপর জোর দেওয়ার ফলেই ভারতীয় ক্রিকেটারদের মানসিকতায় পরিবর্তন এসেছে বলে দাবি করেছেন বিরাট। ফিটনসের এবং দক্ষতার দৌলতে ভারতীয় ফাস্ট বোলাররা এখন বিশ্ব সেরা বলে দাবি করেছেন অধিনায়ক।

শারীরিক ও মানসিক বিকাশ এবং দক্ষতার ভারসাম্য প্রয়োজন

শারীরিক ও মানসিক বিকাশ এবং দক্ষতার ভারসাম্য প্রয়োজন

বিরাট কোহলির কথায়, অত্যাধুনিক বিশ্বে মানুষের জীবনযাত্রা নিত্যদিনই চ্যালেঞ্জিং হয়ে উঠছে। এই অবস্থায় লড়াই চালিয়ে যেতে শারীরিক শক্তির সঙ্গে মানসিক স্থিতিশীলতাও ভীষণভাবে প্রয়োজন বলে মনে করেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। দুই শক্তির ভারসাম্য বজায় থাকলে তবেই মানুষ জীবনে সফল হবেন বলে জানিয়েছেন বিরাট। এর জন্য নিয়মিত শরীরচর্চার প্রয়োজন বলে মনে করেন ভারত অধিনায়ক। সেই সঙ্গে দিনে নিয়মিত খাবারের অভ্যাসেও বদল প্রয়োজন বলে জানিয়েছেন বিরাট কোহলি।

নিজেকে বদলিয়েছেন বিরাট

নিজেকে বদলিয়েছেন বিরাট

দিল্লির অন্যান্য ছেলে-ছোকরাদের মতো তিনিও যে ডায়াটের কথা না ভেবে সেখানকার স্ট্রিট ফুড নিয়মিত খেতেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথোপকথনে তা স্বীকার করে নিয়েছেন বিরাট কোহলি। বলেছেন, কেরিয়ারের শুরুর দিকে তিনি কেবল খেলার জন্য যতটা ফিটনেস প্রয়োজন, নিয়ম মেনে ততটাই শরীর চর্চা করতেন। কিন্তু যখন শরীরের মাহাত্ম্য বোঝার পর নেট সেশনের থেকে ফিটনেস সেশনকেই তিনি বেশ গুরুত্ব দেন বলে জানিয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক।

English summary
Virat Kohli speaks about the importance of Yo Yo test for fitness in conversation with PM Narendra Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X