• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইডেনে এমএস ধোনিকে টপকে রেকর্ডের পাহাড়ে বসলেন বিরাট কোহলি

দেশের প্রথম গোলাপি বলের টেস্টে বাংলাদেশকে এক ইনিংস ও ৪৬ রানে হারিয়ে নতুন ইতিহাস রচনা করল টিম ইন্ডিয়া। ঐতিহাসিক এই ম্যাচ জিতে প্রাক্তনী এমএস ধোনিকে টপকে যাওয়ার পাশাপাশি রেকর্ডের পাহাড়ের ওপর চড়ে বসলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দেখে নিন পরিসংখ্যান।

 টানা ৭ ম্য়াচে জয়

টানা ৭ ম্য়াচে জয়

কলকাতার ইডেন গার্ডেন্সে দেশের প্রথম গোলাপি বলের টেস্ট জিতেছে টিম ইন্ডিয়া। সেই সঙ্গে টানা সাতটি টেস্ট (২টি ওয়েস্ট ইন্ডিজ, তিনটি দক্ষিণ আফ্রিকা ও ২টি বাংলাদেশ) ম্যাচ জিতে এক অনন্য নজির গড়ল ভারত। লেজেন্ড মহেন্দ্র সিং ধোনির রেকর্ড টপকে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ধোনির রেকর্ড

ধোনির রেকর্ড

২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত পরপর ছয়টি টেস্ট জয়ের (৪টি অস্ট্রেলিয়া ও ২টি ওয়েস্ট ইন্ডিজ) রেকর্ড ছিল ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে। ইডেনে সেই রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি।

টানা ইনিংস জয়

টানা ইনিংস জয়

টেস্টে পরপর চার বার ইনিংসে (দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুনে-রাঁচি ও বাংলাদেশের বিরুদ্ধে ইন্দোর-কলকাতা) জিতে বিশ্বে এক অনন্য রেকর্ড গড়লেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। ভারতের অধিনায়ক হিসেবে এটি তাঁর কেরিয়ারের ১১তম ইনিংসে জয়। ভারতীয়দের মধ্যে সেই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি (৯টি ম্য়াচে ইনিংসে জয়)। টেস্টে চার বার প্রতিপক্ষ দলকে সিরিজ হোয়াইট ওয়াশ করার নজিরও গড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ঘরের মাঠে ১২

ঘরের মাঠে ১২

ইডেন গার্ডেন্সে বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করে ঘরের মাঠে টানা ১২টি টেস্ট সিরিজ জিতল বিরাট কোহলি নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। সেই তালিকায় ভারতের পরে আছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

বর্ডারকে টপকে গেলেন বিরাট

বর্ডারকে টপকে গেলেন বিরাট

ভারতের অধিনায়ক হিসেবে এটি ছিল বিরাট কোহলির ৩৩তম টেস্ট জয়। ৩২টি টেস্টে জেতা অজি লেজেন্ড অ্যালেন বর্ডারকে টপকে গেলেন বিরাট।

সবচেয়ে ছোট টেস্ট

সবচেয়ে ছোট টেস্ট

ভারতে হওয়া টেস্ট ম্যাচগুলির মধ্যে সবচেয়ে কম বল খেলা হয়েছে ইডেন গার্ডেন্সে হওয়া গোলাপি বলের ম্যাচে। এই ম্যাচে তিন ইনিংস মিলিয়ে মাত্র ৯৬৮ বল খেলা হয়েছিল। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ২০১৮ সালের ভারত ও আফগানিস্তানের টেস্ট। ওই ম্যাচে ১০২৮টি বল হয়।

কোনও টেস্টে হার নেই

কোনও টেস্টে হার নেই

কোনও টেস্টে না হেরেই চলতি মরশুম শেষ করতে চলেছে ভারতীয় ক্রিকেট দল। এই মরশুমে আটটি টেস্টের সাতটিতে জিতেছে ভারত। একটি ম্যাচ ড্র হয়েছে।

English summary
Virat Kohli set new record as Indian captain in Kolkata
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X