• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2021: বিরাট কোহলি আইপিএলে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন অনেক আগেই, জানতেন কোন সতীর্থ?

Google Oneindia Bengali News

চলতি আইপিএলেই শেষবার নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে থাকায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে সোমবার শারজায় এলিমিনেটর খেলতে হবে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে। জিতলে দ্বিতীয় কোয়ালিফায়ার। প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দলের বিরুদ্ধে শারজায় বুধবার সেই ম্যাচে খেলবে এলিমিনেটরে জয়ী দল। তারপর ফাইনাল। ফলে খুব বেশি হলে অধিনায়ক বিরাটকে আর আইপিএলে দেখা যাবে তিনটি ম্যাচে।

চর্চায় ক্যাপ্টেন্সি

চর্চায় ক্যাপ্টেন্সি

আইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দল দিল্লি ক্যাপিটালসকে শেষ বলে হারিয়েছে আরসিবি। বিরাট কোহলি ও দেবদত্ত পাড়িক্কল ব্যর্থ হলেও শ্রীকর ভরত ৫২ বলে ৭৮ ও গ্লেন ম্যাক্সওয়েল ৩৩ বলে ৫১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান সাত উইকেটে। শেষ বলে ভরতের ছক্কায় জয় দিয়েই লিগ পর্বের অভিযান শেষ করেছে আরসিবি। এবি ডি ভিলিয়ার্স করেন ২৬ বলে ২৬। বিরাট নিজে অবশ্য এদিন ৮ বলে ৪ রান করে আউট হন। তবে সব কিছুর মধ্যেই চর্চায় বিরাটের অধিনায়কত্ব ছাড়ার বিষয়টি।

অধিনায়কত্ব ছাড়া নিয়ে

আরসিবির অধিনায়কত্ব ছাড়ার পর টি ২০ বিশ্বকাপ। সেখানেও টি ২০ আন্তর্জাতিকে দেশকে শেষবার নেতৃত্ব দেবেন কোহলি। তবে তাঁর দাবি, আইপিএলের অধিনায়কত্ব ছাড়ার বিষয়টি নতুন কিছু নয়। ২০১৯ সালেই এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে তাঁর এ ব্যাপারে কথা হয়েছিল। বিরাট বলেছেন, আইপিএলে আমি সব সময়ই দলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখায় জোর দিয়ে থাকি। ২০১৯ সালে আমি এবি-র সঙ্গে অধিনায়কত্ব ছাড়া নিয়ে কথা বলে পরে আরও এক বছর চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই। দলের খোলনলচের অনেকটা রদবদল হয় এবং ২০২০ সালে পরিস্থিতি আগের চেয়ে ভালো হয়। যা আমাকে অনেকটা রিল্যাক্সে থাকার সুযোগ দেয়।

খুশি বিরাট

এদিন দিল্লি ক্যাপিটালসকে শেষ বলে হারানোর পর উচ্ছ্বসিত বিরাট কোহলি প্রশংসা করেছেন ম্যাক্সওয়েল ও কেএস ভরতের। পয়েন্ট তালিকায় একে থাকা পন্থের দিল্লি ক্যাপিটালসকে দুবার হারাতে পেরেও তৃপ্ত আরসিবি অধিনায়ক। তিনি বলেছেন, ১৬৩ রানে জিতলে দুই নম্বর দল হতে পারব এই সমীকরণ দেখেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিই। কারণ, রান তাড়া করে জিতলে প্লে অফের আগে আত্মবিশ্বাস বাড়ানো যাবে। প্রাথমিক ধাক্কা সামলে দল জেতায় সন্তুষ্ট বিরাট। তবে প্লে অফের আগে সতর্কও তিনি। বলেছেন, ৫০-৫০ পরিস্থিতি নিজেদের দিকেই আনতে হবে। ফিল্ডিং আরও ভালো করতে হবে। কেন না, প্রতিটি রান গুরুত্বপূর্ণ। আর প্লে অফে দ্বিতীয় সুযোগের কোনও প্রশ্ন নেই।

প্রশংসা এবিডির

প্রশংসা এবিডির

বিরাট কোহলির অধিনায়কত্বের প্রশংসা করেছেন এবি ডি ভিলিয়ার্স। তিনি বলেন, বিরাট অধিনায়ক হিসেবে অসাধারণ। তাঁর অধিনায়কত্বে খেলার সুযোগ পেয়ে আমারও খুব ভালো লাগে। যেভাবে ভারতীয় দল ও আরসিবির যাবতীয় চাপ বিরাট নিজের কাঁধে সামলান তাতে আমি তাঁর একজন ফ্যান হয়ে গিয়েছি। আমাদের দলে যে পরিবেশ রয়েছে তাতে হাল্কা মেজাজে থেকে টি ২০ ক্রিকেটের মজা উপভোগ করে তারপর সব ফরম্যাটে ভারতের হয়ে খেলতে সুবিধাই হয় বিরাটের। তাঁর সঙ্গে ক্যাপ্টেন্সি নিয়ে কথা হয়েছে। তবে অধিনায়ক হিসেবে তাঁর দক্ষতা সংক্রান্ত বিষয়ে নয়। কারণ অধিনায়ক হিসেবে বিরাট অসাধারণ মানের। সামনে থেকে নেতৃত্ব দিয়ে থাকেন। দলের স্বার্থে সেরা সিদ্ধান্ত নেন। আর তাতেই অধিনায়ক হিসেবে তিনি সফল। এই মরশুমে বিরাটকে ট্রফি জেতানোই যে লক্ষ্য সে কথা জানাতে ভোলেননি এবি। আজকের ম্যাচের পর তিনি বলেছেন, প্লে অফের আগে এই মোমেন্টাম দরকার ছিল। আমাদের বোলাররা শিখর ধাওয়ান ও পৃথ্বী শ-র ওপেনিং জুটির বিরুদ্ধে ভালো বোলিং করেছেন। আরসিবি যে নিজেদের সেরা ক্রিকেটের কাছাকাছিই রয়েছে সেটাই বলেছেন এবিডি।

English summary
Virat Kohli Says He Had Discussed The Idea Of Giving Up Captaincy In The IPL With AB de Villiers. According To AB, He Has Relished Playing Under Kohli's Captaincy.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X