• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কীভাবে বিরাটকে তৈরি করেছিলেন, জানালেন কার্স্টেন নিজে

২০০৮ সালে টিম ইন্ডিয়ার হেড কোচের দায়িত্ব হাতে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি গ্যারি কার্স্টেন। সেই বছরই ওই দলে সুযোগ পেয়েছিলেন টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক তথা দেশের আইকন বিরাট কোহলি। এই দুই রথির মধ্যে সম্পর্ক যে কতটা নিবিড়, তা বোঝা যায় একে অপরের প্রতি সম্মান ও আনুগত্য প্রদর্শনে। বিরাট সম্পর্কে আবারও মুখ খুললেন গ্যারি। স্মৃতির সরণী ধরে হেঁটে ফিরে গেলেন পুরনো দিনে।

প্রথম দিকে ব্যর্থ বিরাট

প্রথম দিকে ব্যর্থ বিরাট

১২ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল বিরাট কোহলির। ভারতীয় দলের জার্সিতে প্রথম দিকে বড় রান পাচ্ছিলেন না বিরাট। কিছু কিছু ক্ষেত্রে উইকেট ছুঁড়ে দিয়ে আসায় জাতীয় দল থেকে তাঁর বাদ পড়ার পরিস্থিতি তৈরি হয়েছিল। ঠিক তখনই কোহলির পাশে তিনি দাঁড়িয়েছিলেন বলে জানিয়েছেন গ্যারি কার্স্টন।

কী বললেন কার্স্টেন

কী বললেন কার্স্টেন

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ওপেনার তথা কিংবদন্তি গ্যারি কার্স্টেন শ্রীলঙ্কায় হওয়া একদিনের সিরিজের কথা উল্লেখ করেছেন। সেই তিনি ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ। সেই সিরিজেই বিরাট কোহলিকে প্রথমবার দেখেছিলেন প্রোটিয়া কিংবদন্তি। তরুণ বিরাটের মধ্যে বিপুল পরিমাণ সম্ভাবনা এবং প্রতিভা তিনি দেখেছিলেন। তবে কোহলি যে সেই সময় নিজেকে মেলে ধরতে পারছিলেন না, তা তিনি বুঝতে পেরেছিলেন বলে জানিয়েছেন কাস্টেন। তাঁর কথায়, অভিজ্ঞতার অভাবে বারবার ব্যর্থ হচ্ছিলেন টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক।

কী করেছিলেন কার্স্টেন

কী করেছিলেন কার্স্টেন

গ্যারি কার্স্টেন জানিয়েছেন, ব্যাটিং নিয়ে বিরাট কোহলির সঙ্গে তিনি একাধিকবার কথা বলেছিলেন। বিরাটকে তাঁর ব্যাটিং থেকে তিনি ঝুঁকি ছেঁটে ফেলার পরামর্শ দিয়েছিলেন বলেও জানিয়েছেন প্রোটিয়া কিংবদন্তি। কোহলিকে গ্যারি বলেছিলেন, নিজের গেমকে পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে হলে মাটিতে বল রেখে খেলতে হবে।

শতরান পেয়েছিলেন বিরাট

শতরান পেয়েছিলেন বিরাট

শ্রীলঙ্কার বিরুদ্ধে যে ম্যাচে তিনি তুলে মারতে গিয়ে আউট হয়েছিলেন, তার পরের ম্যাচে শতরান পেয়েছিলেন বিরাট কোহলি। তাঁর পরামর্শ টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়কের মনে ধরেছিল বলে বিশ্বাস করেন গ্যারি কার্স্টেন। এরপর বিরাটের সঙ্গে তাঁর সম্পর্ক আরও নিবিড় হয়েছিল বলে জাানিয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি।

৯ বছর আগে ধোনির আনুগত্যে মুগ্ধ হয়েছিলেন কার্স্টেন, কোন সে ঘটনা?

English summary
Virat Kohli's batting quality upgraded with the help of Gary Kirsten advice
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X