• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাটের অধিনায়কত্ব ছাড়া প্রসঙ্গে ফের মুখ খুললেন রবি শাস্ত্রী

Google Oneindia Bengali News

বিরাট কোহলি চাইলে আরও দু'বছর দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দিতে পারতেন, এমনটাই মনে করেন তাঁর ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। পাশাপাশি রবি শাস্ত্রী আরও জানিয়েছেন, বিরাট যদি ৫০ বা ৬০টি টেস্ট ম্যাচ জিতে অধিনায়কত্ব ছাড়ত তা হলে সেটা অনেকেই হজম করতে পারত না।

বিরাটের অধিনায়কত্ব ছাড়া প্রসঙ্গে ফের মুখ খুললেন রবি শাস্ত্রী

ইন্ডিয়া টুডে'কে দেওয়া সাক্ষাৎকারে রবি শাস্ত্রী জানান, টেস্ট ক্রিকেট থেকে বিরাট কোহলির অবসর নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানানো উচিৎ ক্রিকেট সার্কিটের। এই মুহূর্তে লেডেন্ডস ক্রিকেট লিগের কমিশনার হিসেবে ওমানে রয়েছেন রবি শাস্ত্রী। সেখান থেকেই তিনি বলেছেন, "অবশ্যই আরও দু'বছর ভারতকে টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দিতে পারত বিরাট কারণ আগামী দু'বছর ভারত নিজেদের মাটিতেই খেলবে। তবে এতদিন নেতৃত্ব দিলে ওর ঝুলিতে টেস্ট অধিনায়ক হিসেবে ম্যাচ জয়ের সংখ্যাটা পঞ্চাশ বা ষাট হতো এবং এইটা অনেকেই হজম করতে পারতেন না।"

তবে, কোহলির অবসরের সিদ্ধান্তকে যে সম্মান জানানো উচিৎ সেটাও মনে করিয়ে দিয়েছেন রবি। তাঁর কথায়, "দু'বছর ও চালিয়ে যেতেই পারত কিন্তু আমাদের উচিৎ ওর সিদ্ধান্তকে স্বাগত জানানো।"

ভারতের কোচ হিসেবে ২০১৭ থেকে ২০২১-এর টি-২০ বিশ্বকাপের শেষ পর্যন্ত কোহলির সঙ্গে ড্রেসিং রুম শেয়ার করেছেন রবি শাস্ত্রী। এই জুটিই টেস্ট ক্রিকেটে ভারতকে আইসিসি ক্রমতালিকায় ৭ নম্বর থেকে শীর্ষস্থানে নিয়ে গিয়েছিল। বিরাট কোহলির নেতৃত্বে প্রথমবার অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়া ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এগিয়ে গিয়েও যদিও টেস্ট সিরিজ হাতছাড়া করেছে ভারত। বিরাটের প্রশংসায় শাস্ত্রীর আরও সংযোজন, "ছয় বছর ভারতের অধিনায়কত্ব করেছে বিরাট যার মধ্যে পাঁচ বছর এক নম্বরে ছিল দল। সারা বিশ্বে খুব কম অধিনায়কের এমন রেকর্ড রয়েছে। ফলে যখন কোনও এই মাপের অধিনায়ক তাঁর দায়িত্ব ছাড়তে চায় তখন সেটা তাঁর সম্পূর্ণ ব্যক্তিগত সিদ্ধান্ত হয়ে থাকে। ও নিজেই একমাত্র জানে অধিনায়কত্ব করতে ওর ভাল লাগছিল কি না। সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিং ধোনি'র যখন অধিনায়কত্ব করতে ভাল লাগেনি তাঁরা সরে দাঁড়িয়েছিলেন। সচিন তেন্ডুলকর, কপিল দেব, সুনীল গাভাসকর নিজেদের খেলার প্রতি আরও বেশি করে মনোযোগ দেওয়ার জন্য অধিনায়কত্ব ছেড়েছিলেন। বিরাটের মনের এই একই চিন্তা কাজ করেছে।"

পাশাপাশি ভারতের পরবর্তী অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে দেখতে চান শাস্ত্রী। তিনি বলেছেন, "রোহিতকে যখন সহ অধিনায়ক করা হয়েছে তা হলে কেন ওকে অধিনায়ক করা হবে না। ও যদি ফিট থাকে ওকে টেস্ট ক্রিকেটে অধিনায়ক করা উচিৎ।" পাশাপাশি অধিনায়ক হিসেবে ঋষভ পন্থও খুব খারাপ চয়েস হবে না বলে মনে করেন শাস্ত্রী। তরুণ উইকেটরক্ষকের প্রশংসায় শাস্ত্রী বলেছেন, "তরুণ প্রতিভা ঋষভ। এক জন কোচ হিসেবে আমার খুব পছন্দের ক্রিকেটার ও। অনেকেই বলেন যে ও যেটা মনে করে সেটাই করে কিন্তু বাস্তবটা সেটা নয়। ম্যাচ রিডিং করে দলের কথা সবার আগে ভাবে এবং সেই মতো খেলে। (পরবর্তী) অধিনায়কে নির্বাচনের ক্ষেত্রে ওর কথাও মাথায় রাখা যেতে পারে।"

English summary
Former India coach Ravi Shastri said virat kohli could have continue as india test captain but virat retires with 50 or 60 test wins under his belt then many would have not able to digest that.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X