• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাহানের পাশেই দাঁড়ালেন রাহুল, দক্ষিণ আফ্রিকা বধের রণকৌশল নিয়ে দিলেন বিরাট ইঙ্গিত

Google Oneindia Bengali News

রবিবার থেকে সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টে মুখোমুখি হচ্ছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। এই টেস্ট চলাকালীন বৃষ্টি ও মেঘলা আকাশ থাকার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। পিচে ঘাসও রয়েছে। সবমিলিয়ে পরিস্থিতির উপর নজর রেখেই প্রথম একাদশ সাজানো হবে। ভারতের সহ অধিনায়ক লোকেশ রাহুলের কথায় ইঙ্গিত, পাঁচ বিশেষজ্ঞ বোলার নিয়েই নামবে ভারত।

রাহানের কামব্যাক?

মুম্বই টেস্টের দল থেকে বাদ পড়ার পাশাপাশি টেস্টের সহ অধিনায়কত্ব হারিয়েছেন আউট অব ফর্ম অজিঙ্ক রাহানে। তবে রোহিত শর্মার অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকায় প্রোটিয়া পেসারদের সামলাতে খুব ঝুঁকি নেওয়ার বিলাসিতা দেখাতে পারছে না ভারত। আগেরবার দক্ষিণ আফ্রিকা সফরে ভারত যে একমাত্র টেস্টটি জিতেছিল তাতে অন্যতম ফ্যাক্টর ছিল রাহানের চওড়া ব্যাট। ফলে রাহানের টেস্ট দলে কামব্যাকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। লোকেশ রাহুল আরও বলেছেন, বিপক্ষের ২০ উইকেট তুলে নিতে বেশিরভাগ দলই পাঁচ বোলারে খেলে। আমরাও তেমনটাই করতে পারি।

পাশে রাহুল

চেতেশ্বর পূজারা তিনে নামবেন। ময়াঙ্ক আগরওয়াল ও লোকেশ রাহুল ওপেন করবেন। চারে বিরাট কোহলি, ছয়ে ঋষভ পন্থ। পাঁচ নম্বর জায়গার জন্য লড়াই হনুমা বিহারী, শ্রেয়স আইয়ার ও অজিঙ্ক রাহানের। আইয়ার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুম্বই টেস্টে শতরান ও অর্ধশতরান করেছেন। বিহারী দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধেও ভালো খেলেছেন। ফলে ভারতীয় থিঙ্কট্যাঙ্কের কাজ যে বেশ কঠিন তা মেনে নিচ্ছেন রাহুলও। তাঁর কথায়, মেলবোর্ন ও লর্ডস টেস্ট-সহ দেশের হয়ে অনেকবারই গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন রাহানে। তিনি আমাদের দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাটার। শ্রেয়সও সুযোগ কাজে লাগিয়েছেন। হনুমাও দেশের হয়ে ভালো খেলেছেন। সবমিলিয়ে বিষয়টি নিয়ে আমরা কালই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।

প্রস্তুতি ভালো

লোকেশ রাহুল এদিন বলেন, আগেরবারের দক্ষিণ আফ্রিকা সফরের তুলনায় এবার ভারতের প্রস্তুতি অনেকটাই ভালো। রাহুল আশাবাদী ময়াঙ্ক ও তিনি ইনিংসের গোড়াপত্তন ভালোভাবেই করতে পারবেন। কর্নাটকের অনূর্ধ্ব ১৩ দল থেকে তাঁরা ওপেন করে আসছেন। ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি আইপিএলেও পাঞ্জাব কিংস দলের অন্যতম শক্তি ছিল রাহুল-ময়াঙ্ক জুটি। এবার টেস্টেও সাফল্যের সন্ধানী দুজনেই। সেঞ্চুরিয়নে পেস ও বাউন্সের সঙ্গে মানিয়ে নিতে সেখানে যে প্রস্তুতি দল নিয়েছে তা পর্যাপ্ত বলেই মনে করেন বিরাটের ডেপুটি। দক্ষিণ আফ্রিকায় খেলার খুব বেশি অভিজ্ঞতা না থাকলেও রাহুল বলেন, এখানকার উইকেট অস্ট্রেলিয়ার তুলনায় আলাদা। এখানকার পেস ও বাউন্স সামলানো চ্যালেঞ্জিংই হবে। তবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে ভালো খেলার আত্মবিশ্বাস সম্বল করেই আমরা নামতে চলেছি।

ফাইনাল ফ্রন্টিয়ার

ভারতের কাছে এটি ফাইনাল ফ্রন্টিয়ার। ২০১৮ সালে ভারত দক্ষিণ আফ্রিকা সিরিজ জিততেও পারতো। কিন্তু সিরিজ জয় না হলেও যে আত্মবিশ্বাস ভারত ওই সফর থেকে সঞ্চয় করেছিল, তাতে পরবর্তীতে বিদেশের মাটিতে টেস্ট সিরিজে একের পর এক সাফল্য আসে। এবার ভারত নামবে ফেভারিট হিসেবেই। রাহুলের কথায়, এই সিরিজ আমাদের দলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সহ অধিনায়কত্ব তাঁর উপর চাপ তৈরি করবে না বলে দাবি করে রাহুল বলেন, দায়বদ্ধতা পালনের সবরকম চেষ্টাই করব। ইংল্যান্ডের ফর্ম ধরে রাখতে পারবেন কিনা সে প্রশ্নের উত্তরে রাহুল বলেন, এটা মাথায় রাখছি না। ইংল্যান্ডেও যেমন প্রস্তুতি নিয়েছিলাম, এখানেও পর্যাপ্ত অনুশীলন করেছি। নতুন বল সামলানোটা গুরুত্বপূর্ণ, সেইমতোই পরিকল্পনা করছি।

English summary
Vice Captain KL Backs Ajinkya Rahane And Gives Hint That India May Go With Five Bowlers Against South Africa. Rahul Says We Are Slightly Better Prepared Than The Last Time.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X