• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্রোনিয়েকে ফেলেছিলেন গড়াপেটার টোপে! ভারতের হাতে আসতে চলেছে কুখ্যাত সেই বুকি

ম্য়াচ গড়াপেটার অভিযোগে অভিযুক্ত বুকি সঞ্জীব চাওাকে দেশে ফেরানোর পথ পরিষ্কার হল। সোমবার (৭ জানুয়ারি) ইউনাইটেড কিংডমের এক আদালত তাকে ভারতের হাতে তুলে দেওয়া উচিত বলে নির্দেশ দিয়েছে। ২০০০ সালে ম্য়াচ গড়াপেটা কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন তখনকার দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক হ্য়ান্সি ক্রোনিয়ে। অভিযোগ ক্রোনিয়েকে প্রলুব্ধ করেছিলেন এই চাওলাই।

ভারতের হাতে আসতে চলেছেন কুখ্যাত সেই বুকি

তবে এখনও কিছু আইনি জটিলতা রয়েছে। যার জন্য মামলাটিকে যুক্তরাজ্যের হোম সেক্রেটারির কাছে পাঠানো হয়েছে। তিনি অনুমোদন দিলেই চাওলাকে ভারতে এনে বিচার ব্যবস্থার মুখোমুখি আনা যাবে।

২০১৩ সালেই চাওলার নামে চার্জশিট পেশ করেছিল দিল্লি পুলিশ। কিন্তু ১৯৯৬ সালেই লন্ডনে চলে যাওয়ায় তাঁর বিচার করা যায়নি। ২০১৬ সালে দিল্লি পুলিশের অনুরোধে তাকে গ্রেপ্তার করেছিল লন্ডন পুলিশ। এর আগে একবার তাকে ভারতে আনার চেষ্টা করে ব্যর্থ হয়েছিল দিল্লি। তবে এবার ব্রিটিশ কোর্টের এই রায়ের পর আর বাধা থাকার কথা নয়।

ক্রোনিয়ে ও চাওলার টেলিফোনে আড়ি পেতেই পুলিশ এই ফিক্সিং কেলেঙ্কারির সন্ধান পেয়েছিল। জানা গিয়েছিল ২০০০ সালে ভারত সফরে ক্রোনিয়ে অর্থের বিনিময়ে খারাপ পারফরম্যান্স করেন। দলের আরও কয়েকজন ক্রিকেটারকেও সেই দলে টানতে চেয়েছিলেন।

পরে ক্রোনিয়ে তাঁর দেশের বিশেষ এক কমিশনের সামনে তাঁর দোষ স্বীকারও করে নিয়েছিলেন। এরপর এক বিমান দুর্ঘটনায় রহস্যজনকভাবে মৃত্যু হয় ক্রোনিয়ের। অনেকে এখনও মনে করেন চাওলার মতো ঘটনায় জ়িত আরও অনেকের নাম বেরিয়ে আসতে পারে, এই আশঙ্কাতেই বুকিরা তাঁকে পৃথিবী থেকে সরিয়ে দিয়েছিল।

English summary
A UK court has ruled Sanjeev Chawla to be extradited to India. He was accused in the match-fixing scandal of 2000.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X