• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রুশ আগ্রাসনের প্রভাব, বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্ব, ইউরো সহ একাধিক টুর্নামেন্টে নিষিদ্ধ রাশিয়া

Google Oneindia Bengali News

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসন এবং অতর্কিত হামলা গোটা বিশ্বই মেনে নেয়নি ভালভাবে। রাজনৈতিক এবং অর্থনৈতিক দিক থেকে ভ্লাদিমির পুতিনের এই আগ্রাসনের বিরুদ্ধে রাশিয়াকে কোনঠাসা করার ক্ষেত্রে বলিষ্ঠস পদক্ষেপ নিচ্ছে রাশিয়ার এই নীতির বিরোধী শক্তিগুলি। শুধু রাজনৈতিক প্রেক্ষিতেই নয়, পুতিনের এই আচরণে প্রশ্নের মুখে এখন দাঁড়িয়ে রয়েছে রাশিয়ার ক্রীড়াক্ষেত্রের ভবিষ্যৎ। বিভিন্ন ইভেন্টে অংশ নেওয়ার জন্য রূশ প্রতিযোগীদের প্রতিনিধিত্ব করতে হচ্ছে অন্য দেশ থেকে। আবার কোথাও প্রতিযোগীতায় ব্যবহার করা যাচ্ছে না নিজের দেশের পতাকা। তবে, এই ধরনের ইভেন্ট খুবই কম এবং হাতে গোনা। বৃহৎ দিক দিয়ে রাশিয়ার ক্রীড়া জগৎকে বঞ্জিত হতে হচ্ছে বিশ্ব ক্রীড়াক্ষেত্রে ইউক্রেনের উপর রুশ আগ্রাসনের কারণে।

রুশ আগ্রাসনের প্রভাব, বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্ব, ইউরো সহ একাধিক টুর্নামেন্টে নিষিদ্ধ রাশিয়া

ইতিমধ্যেই টেনিস সার্কিটের সেরা প্রতিযোগীতা ঐতিহ্যশালী গ্র্যান্ডস্ল্যামে উইম্বলডনে নিশেধাজ্ঞা জারি করা হয়েছে রাশিয়ান টেনিস তারকাদের অংশগ্রহণের উপর। একই সঙ্গে বেশ কিছু দিন আগে আগামী বিশ্বকাপে রাশিয়ার অংশ গ্রহণ বাতিল করার কথা জানিয়েছিল ফিফা। উয়েফার তরফ থেকে ঘোষণা করা হয়েছিল ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থার পরিচালিত কোনও প্রতিযোগীতায় অংশ নিতে পারবে না রাশিয়ার পুরুষ ফুটবল দল এবং ক্লাবগুলি। এ বার উয়েফা প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল রাশিয়ার মহিলা ফুটবল দলও অংশ নিতে পারবে না উয়েফা পরিচালিত মহিলা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ সহ একাধিক প্রতিযোগীতায়।

রুশ আগ্রাসনের প্রভাব, বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্ব, ইউরো সহ একাধিক টুর্নামেন্টে নিষিদ্ধ রাশিয়া

ইংল্যান্ডে বসতে চলেছে এই বছর মহিলা ইউরো কাপের আসর। ৬ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত এই টুর্নামেন্ট। ইউরোপে মহিল ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টে রাশিয়ার অংশ গ্রহণ বাতিল করে উয়েফা জানিয়েছে এই প্রতিযোগীতায় তাদের পরিবর্তে অংশ নেবে পর্তুগাল। প্লে-অফে পর্তুগালকে হারিয়ে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত করেছিল রাশিয়া। এই প্রতিযোগীতায় গ্রুপ 'সি'-তে পড়েছিল রাশিয়া। শুধু মহিলা ইউরো কাপেই নয়, রাশিয়া অংশ নিতে পারবে না ২০২৩ মহিলা বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্বে।

এছাড়া রাশিয়া ফুটবল দল যেই প্রতিযোগীতাগুলিতে আগামী সময়ে অংশ নিতে পারবে না বলে জানানো হয়েছে উয়েফার পক্ষ থেকে সেগুলি হল ২০২২-২৩ ইউরোপিয়ান অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপ, ২০২২/২৩ উয়েফা ক্লাবস্তরীয় প্রতিযোগীতা, ২০২২-২৩ উয়েফা মহিলা ফুটসল ইউরো, উয়েফা মহিলা ফুটসল ইউরো ২০২২ (মূল পর্ব) এবং ২০২২-২৩ উয়েফা ফুটসল চ্যাম্পিয়ন্স লিগ।

English summary
UEFA bans Russia from Women's euros, world cup qualifying over Russia's aggression in Ukraine. Earlier FIFA bans russia from taking part in FIFA World Cup 2022.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X