• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত বনাম নিউজিল্যান্ড : সেরা ব্যাটিং পারফরম্যান্সের দিকে নজর ফেরানো যাক

  • |

আর একদিন পরেই ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে মুখোমুখি হচ্ছে ভারত। ব্যাক্তিগত ক্যারিশমার নিরিখে ক্রিকেট বিশেষজ্ঞরা এ লড়াইয়ে ভারতকে এগিয়ে রাখলেও, ঘরোয়া পরিবেশে নিউজিল্যান্ড যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে, তা বলাই বাহুল্য। লাল বলের ক্রিকেটে দুই দেশের মুখোমুখি সাক্ষাতে কিছু ব্যক্তিগত সেরা ব্যাটিং পারফরম্যান্সের দিকে নজর দেওয়া যাক।

হাতির হানায় মৃত্যু হল বাবার

হাতির হানায় মৃত্যু হল বাবার

ছেলেকে বাঁচাতে গিয়ে হাতির হানায় মৃত্যু হল বাবার। তিনটি হাতি মিলে আছড়ে মারল প্রৌঢ়কে। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুরেরলালগড়ের দুবরাজপুর। পুলিশ জানিয়েছে মৃত ব্যক্তির নাম শান্তি দুলে (৫৪)। তাঁর দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। এই ঘটনায় আহত হয়েছেন বাদল সোরেন (৫২) নামে এক ব্যক্তি।

ব্রেন্ডন ম্যাকুলাম

ব্রেন্ডন ম্যাকুলাম

২০১৪-র ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে টেস্ট খেলতে গিয়েছিল ভারত। দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড। অকল্যান্ডের ইডেন পার্কে হয়েছিল প্রথম টেস্ট। সেই ম্যাচের প্রথম ইনিংসে ৫০৩ রান করেছিল নিউজিল্যান্ড। ১১৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন কেন উইলিয়ামসন। ২২৪ রান করেছিলেন প্রাক্তন কিউয়ি লেজেন্ড ব্রেন্ডন ম্যাকুলাম। অন্যদিকে ব্যাটিং বিপর্যয়ের জেরে সেই ম্যাচ হেরেছিল টিম ইন্ডিয়া।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হয়েছিল দুই দল। ম্যাচের প্রথ ইনিংসে ১৯২ রানে অল আউট হয়ে গিয়েছিল নিউজিল্য়ান্ড। জবাবে তাদের প্রথম ইনিংসে ৪৩৮ রান করেছিল ভারত। ৯৮ রান করেছিলেন ওপেনার শিখর ধাওয়ান। ১১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন অজিঙ্ক রাহানে। দ্বিতীয় ইনিংসে ৬৮০ তুলতে সক্ষম হয়েছিল হোম টিম। ১২৪ ও ১৩৭ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন বিজে ওয়াটলিং ও জেমস নিশহাম। তবে ম্যাচে সবচেয়ে স্মরণীয় ইনিংস খেলেছিলেন ব্রেন্ডন ম্যাকুলাম। তাঁর ৩০২ রান রেকর্ড বুকে জায়গা পায়।

দুই টেস্টে ব্রেন্ডন ম্য়াকুলামের ব্যাট থেকে বেরোনো এই দুই ইনিংস বিশ্বের অন্যতম সেরা হিসেবে ধরা হয়।

মধ্য আমেরিকায় সুনামি

মধ্য আমেরিকায় সুনামি

মধ্য আমেরিকায় প্রশান্ত মহাসাগরীয় উপকূলে এল সালভাদর এলাকায় ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হল। একইসঙ্গে উপকূল এলাকায় সুনামির ঢেউ দেখা গিয়েছে। এছাড়া ক্যারিবিয়ান উপকূলে একইসঙ্গে হ্যারিকেন ঝড় লক্ষ্য করা গিয়েছে।

গ্রাহাম ডাউলিং

গ্রাহাম ডাউলিং

১৯৬৮ সালে ক্রাইস্টচার্চে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে হওয়া টেস্ট ম্যাচ জিতেছিল হোম টিম। সেটাই ছিল ভারতের বিরুদ্ধে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জয়। আগে ব্যাট করে প্রথম ইনিংসে ৫০২ রান করেছিল কিউয়িরা। ওপেন করতে নেমে ২৩৯ রানে অসাধারণ ইনিংস খেলেছিলেন নিউজিল্যান্ডের তৎকালীন অধিনায়ক গ্রাহাম ডাউলিং।

ফের কাশ্মীরে গুলির লড়াই

ফের কাশ্মীরে গুলির লড়াই

ফের জম্মু ও কাশ্মীরের বান্দিপোরায় সেনা ও জঙ্গির মধ্যে গুলির লড়াই শুরু হয়েছে। গত কয়েকদিনে ফের ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়েছে। সীমান্তে গুলির লড়াই চলছে। পাকিস্তানের গুলিবর্ষণে বেশ কয়েকজন ভারতীয় সেনা মারা গিয়েছে।

জেসি রাইডার

জেসি রাইডার

২০০৯ সালে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল ভারত। নেপিয়ারে দুই দলের মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যাচ ড্র হয়েছিল। হাই-স্কোরিং ওই ম্যাচে আগে ব্যাট করে ভারতের সামনে পাহাড়-প্রমাণ ৬১৯ রান খাড়া করেছিল নিউজিল্যান্ড। ১১৫ রান করেছিলেন ব্রেন্ডন ম্যাকুলাম। ১৫১ রান করেছিলেন রস টেলর। তবে ম্যাচের সর্বোচ্চ স্কোর এসেছিল বাঁ-হাতি জেসি রাইডারের ব্যাট থেকে। ৩২৮ বলে ২০১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তিনি। ম্যাচ ড্র হয়েছিল।

আক্রোশ দিবসে কলকাতায় মমতা বন্দ্যোপাধ্যায়

আক্রোশ দিবসে কলকাতায় মমতা বন্দ্যোপাধ্যায়

নোট বাতিলের প্রতিবাদে ২৮ নভেম্বর দেশজুড়ে পালিত হবে আক্রোশ দিবস। ওইদিন কলকাতার রাজপথে হাঁটবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল নোট বাতিলের প্রতিবাদে কলকাতার মিছিলে অংশ নিতে পারেননি মমতা। তাই সাধারণ মানুষের হেনস্থার প্রতিবাদে আবারও মহানগরের রাজপথে নেমে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন তিনি।

মহম্মদ আজহারউদ্দিন

মহম্মদ আজহারউদ্দিন

১৯৯০ সালে অকল্যান্ডের ইডেন পার্কে মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্য়ান্ড। স্যার রিচার্ড হ্যাডলির ৮৭ ও ইয়ান স্মিথের ১৭৩ রানের সৌজন্যে প্রথম ইনিংসে ৩৯১ তোলে কিউয়ি শিবির। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৭১ রানে ৩ উইকেট হারায় ভারত। এরপর দিলীপ বেঙ্গসরকার ও মহম্মদ আজহারউদ্দিনের মধ্যে ১৪৪ রানের পার্টনারশিপ হয়। ২৫৯ বলে ১৯২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন আজহার। ম্যাচ ড্র হয়েছিল।

মনমোহনকে আক্রমণ জেটলির

মনমোহনকে আক্রমণ জেটলির

মনমোহন সিং নোট বাতিল ইস্যুতে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণের পরই তাঁকে আক্রমণ করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। জানালেন, যার আমলে কালো টাকা ফুলে ফেঁপে উঠেথিল তার এমন বক্তব্য বলা শোভা পায় না।

ঠাকুরপুকুরের হোম থেকে উদ্ধার ১০ শিশুকন্যা

ঠাকুরপুকুরের হোম থেকে উদ্ধার ১০ শিশুকন্যা

বাদুড়িয়ার শিশু পাচারের জাল ছড়াল ঠাকুরপুকুরেও। ঠাকুরপুকুরের একটি হোম থেকে উদ্ধার হয় ১০ শিশুকন্যা। তাদের প্রত্যেকের বয়স ১ মাস থেকে ১০ মাস। ‘বাসন্তীদি' নামে একজন ওই শিশুদের রেখে যায় বলে অভিযোগ। পাচারের উদ্দেশ্যে তাদের রাখা হয়েছিল পূর্বাশা হোমের দোতলায়। এই ঘটনায় মানসিক প্রতিবন্ধীদের ওই হোমের মালিককে গ্রেফতার করা হয়। এই ঘটনার সঙ্গে বাদুড়িয়ার যোগ মিলেছে। বাদুড়িয়া থেকে শিশুদের আনা হয় বলে অভিযোগ।

নৌকা বিহারে গিয়ে গঙ্গায় নিখোঁজ যাদবপুরের ছাত্র

নৌকা বিহারে গিয়ে গঙ্গায় নিখোঁজ যাদবপুরের ছাত্র

বন্ধুদের সঙ্গে নৌকা বিহারে গিয়ে গঙ্গায় তলিয়ে গেলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। নিখোঁজ ছাত্রের নাম রোনক সাহা। এই ঘটনায় রৌনকের চার বন্ধুকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে মাঝিকেও। চার বন্ধুই মত্ত ছিলেন বলে অভিযোগ। তিন বন্ধু ও দুই বান্ধবী মিলে নৌকা ভাড়া করে গঙ্গাবক্ষে বিহারে বেরিয়েছিলেন। তখনই দক্ষিণ বন্দরের পানিঘাটি দু'নম্বর ঘাটে এই ঘটনা ঘটে।

জয় পেল এটিকে

জয় পেল এটিকে

আইএসএলে গোয়ার বিরুদ্ধে ২-১ জয় পেল মোলিনার আতলেতিকো দে কলকাতা। এর ফলে সেমিফাইনালের আশা জিইয়ে রাখল হেল্দার পোস্তিগার দল। এর আগে শেষ পাঁচটি ম্যাচে মাত্র একটি জয় এসেছিল কলকাতার খাতায়।

English summary
Top individual batting performances in India vs New Zealand test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X