• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Asia Cup: এক নজরে দেখে নিন এশিয়া কাপের ইতিহাসে সর্বাধিক পাঁচ উইকেটসংগ্রহকারী কারা

Google Oneindia Bengali News

এশিয়া কাপ শুরু হতে আর কিছু দিনের অপেক্ষা মাত্র। টি-২০ বিশ্বকাপে নামার আগে অংশগ্রহণকারী প্রতিটা দেশ নিজেদের পূর্ণ শক্তি নিয়ে আসছে সংযুক্ত আরব আমিরশাহীতে। এশিয়া ক্রিকেটের সেরা প্রতিযোগীতায় নামা আগে দেখে নেওয়া যাক এশিয়া কাপের সর্বাকালের সেরা পাঁচ উইকেট সংগ্রহকারীর তালিকা। উল্লেখ্য এই তালিকায় স্থান করে নিতে পারেননি কোনও ভারতীয়। শ্রীলঙ্কার তিন তারকা, পাকিস্তান এবং বাংলাদেশের এক জন করে সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন।

লাসিথ মালিঙ্গা:

লাসিথ মালিঙ্গা:

শ্রীলঙ্কা ক্রিকেটের ইতিহাসে অন্যতম তারকা লসিথ মালিঙ্গা রয়েছেন এই তালিকায় সবার উপরে। এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী বোলার তিনি। ২০০৪ থেকে ২০১৮-এর মধ্যে এশিয়া কাপের ছয়টি সংস্করণে শ্রীলঙ্কার হয়ে প্রতিনিধিত্ব করেছেন মালিঙ্গা। ৪.৭০ ইকোনমি রেটে ১৫ ম্যাচে মালিঙ্গার সংগ্রহ ৩৩টি উইকেট। এই টুর্নামেন্টে দুই বার এক ম্যাচে চারটি করে উইকেট পেয়েছেন তিনি এবং তিন বার এক ম্যাচে পাঁচটি করে উইকেট পেয়েছেন। ২০১০ এবং ২০১৪ এশিয়া কাপের সর্বোচ্চ উইকেট সংগ্রহাকারী ছিলেন মালিঙ্গা। ২০০৪ এবং ২০১৪ সালে শ্রীলঙ্কার হয়ে এশিয়া কাপ জেতেন মালিঙ্গা।

মুথাইয়া মুরালীধরন:

মুথাইয়া মুরালীধরন:

সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বিশ্ব ক্রিকেটের অন্য়তম কিংবন্তি মুথাইয়া মুরলীধরণ। শ্রীলঙ্কার এই কিংবদন্তি স্পিনার এশিয়া কাপে ২৪ ম্যাচে ৩০ট উইকেট সংগ্রহ করেছেন। মুরলীর ইকোনমি রেট ছিল ৩.৭৫। এশিয়া কাপে একটি ম্যাচে চার উইকেট এবং একটি ম্যাচে পাঁচ উইকেট পেয়েছিলেন মুরলী। ১৯৯৭, ২০০৪ এবং ২০০৮ এশিয়া কাপ জয়ী শ্রীলঙ্কা দলের সদস্য ছিলেন মুরলী।

অজন্তা মেন্ডিস:

অজন্তা মেন্ডিস:

এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন অজন্তা মেন্ডিস। ২০০৮ থেকে ২০১৪ এশিয়া কাপের মধ্যে আট ম্যাচে ২৬ উইকেটে পেয়েছেন অজন্তা। ১০.৪২ গড়ে তিনি উইকেট সংগ্রহ করেছেন। তাঁর ইকোনমি রেট ছিল ৩.৯৮। দুই বার চারটি করে উইকেট পেয়েছেন তিনি এবং সম সংখ্যক বার পাঁচটি করে উইকেট পেয়েছেন মেন্ডিস। ২০১৪ এশিয়া কাপ জয়ী শ্রীলঙ্কা দলের অন্যতম স্তম্ভ ছিলেন মেন্ডিস। ৪.৮৪ ইকোনমিতে তিন ম্যাচে নয় উইকেট পেয়েছিলেন তিনি।

সাঈদ আজমল:

সাঈদ আজমল:

সেরা পাঁচের মধ্যে একমাত্র পাকিস্তানি বোলার হিসেবে জায়গা করে নিয়েছেন নিজের সময়ের অন্যতম সেরা স্পিনার সাঈদ আজমল। ২০০৮ থেকে ২০১৪ সালের মধ্যে ১২ ম্যাচে ২৫টি উইকেট সংগ্রহ করেন আজমল। ২০১২ এশিয়া কাপ জয়ী পাকিস্তান দলের সদস্য ছিলেন তিনি।

শাকিব আল হাসান:

শাকিব আল হাসান:

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন বাংলাদেশের কিংবদন্তি অলরাউন্ডার শাকিব আল হাসান। ২০১০ থেকে ২০১৮ এশিয়া কাপের মধ্যে শাকিব ১৮ ম্যাচে ২৪টি উইকেট সংগ্রহ করেন। এখনও আন্তর্জাতিক ক্রিকেটে খেলছে এমন ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি এই বাংলাদেশি ক্রিকেটার। তাঁর ইকোনমি রেট ৫.০৫। এক বার এক ম্যাচে চারটি উইকেট সংগ্রহ করেছেন শাকিব।

দীর্ঘ সময় ধরে ব্যর্থতার মধ্যে দিয়ে যাওয়া বিরাট কি পারবেন ছন্দে ফিরতে, এক নজরে এশিয়া কাপে কোহলির পরিসংখ্যানদীর্ঘ সময় ধরে ব্যর্থতার মধ্যে দিয়ে যাওয়া বিরাট কি পারবেন ছন্দে ফিরতে, এক নজরে এশিয়া কাপে কোহলির পরিসংখ্যান

English summary
Here is the list of top five wicket takers in the Asia Cup. Lasith Malinga is at the top of the list. No Indian bowler make into this list.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X