• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যে দল গ্রুপ লিগে দ্বিতীয় হয়, তাঁরাই বেশিবার আইপিএল জিতেছে, দেখুন অদ্ভূত পরিসংখ্যান

এই নিয়ে ১১তম আইপিএল মরশুম শেষ হল। সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে চেন্নাই সুপার কিংস তৃতীয়বারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই নির্বাসন থেকে ফিরে এসে আইপিএল ট্রফি ঘরে তুলেছে। এই ১১ বারের মধ্যে ছয় বারই যে দল গ্রুপ লিগে দ্বিতীয় স্থানে শেষ করেছিল তাঁরাই শেষ পর্যন্ত আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। এমন আজব পরিসংখ্যান যা সকলকে অবাক করবে। কোন কোন বছর এমন ঘটনা ঘটেছে তা দেখে নেওয়া যাক একনজরে।

 ২০১১ সাল

২০১১ সাল

আইপিএলের গ্রুপ লিগে সবার উপরে শেষ করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। পয়েন্ট একই থাকলেও ৯টি জিতে চেন্নাই সুপার কিংস শেষ করে দ্বিতীয় স্থানে। ফাইনালেও এই দুই দলেরই খেলা হয়। চেন্নাই ২০৫ রান তুললে ব্যাঙ্গালোর থামে ১৪৭ রানে। ম্যাচ জিতে নেয় ৫৮ রানে। দ্বিতীয়বার আইপিএল চ্যাম্পিয়ন হয় চেন্নাই।

২০১২ সাল

২০১২ সাল

২০১২ সালে কলকাতা নাইট রাইডার্স আইপিএল চ্যাম্পিয়ন হয়। লিগ টেবলের দ্বিতীয় স্থানে শেষ করেছিল কলকাতা। দিল্লি ছিল প্রথম স্থানে। তবে ফাইনালে চেন্নাই সুপার কিংসকে ৫ উইকেটে হারিয়ে কলকাতা ম্যাচ জেতে।

 ২০১৩ সাল

২০১৩ সাল

মুম্বই ইন্ডিয়ান্স ২০১৩ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয় লিগ টেবলে দ্বিতীয় স্থান পেয়েই। প্রথম স্থানে ছিল চেন্নাই সুপার কিংস। দুই দলই ১১টি করে ম্যাচ জিতলেও রান রেটে এগিয়ে থাকায় চেন্নাই শীর্ষে ছিল। তবে ফাইনালে সেই চেন্নাইকেই ২৩ রানে হারিয়ে মুম্বই আইপিএল চ্যাম্পিয়ন হয়।

২০১৪ সাল

২০১৪ সাল

২০১৪ সালে ফের কলকাতা নাইট রাইডার্স আইপিএল জেতে। লিগ টেবলে সেবারও কলকাতা দ্বিতীয় স্থানে শেষ করেছিল। প্রথম স্থানে ছিল কিংস ইলেভেন পঞ্জাব। সেই পঞ্জাবকেই ফাইনালে ৩ উইকেটে হারিয়ে কলকাতা আইপিএল চ্যাম্পিয়ন হয়।

২০১৫ সাল

২০১৫ সাল

২০১৫ সালে মুম্বই ইন্ডিয়ান্স দ্বিতীয়বার আইপিএল চ্যাম্পিয়ন হয়। গ্রুপ লিগে প্রথম স্থানে ছিল চেন্নাই ও দ্বিতীয় স্থানে ছিল মুম্বই। ফাইনালেও এই দুই দলের সাক্ষাৎ হয় ও চেন্নাইকে ৪১ রানে হারিয়ে মুম্বই আইপিএল চ্যাম্পিয়ন হয়।

২০১৮ সাল

২০১৮ সাল

চেন্নাই সুপার কিংস এবছর আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছে। এবারও গ্রুপ লিগে দ্বিতীয় স্থানে শেষ করেছিল চেন্নাই। হায়দরাবাদ শেষ করেছিল প্রথম স্থানে। তবে চেন্নাই শেষ অবধি আইপিএল চ্যাম্পিয়ন হল।

English summary
Team who finished 2nd in group league won IPL most number of times
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X