• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদেশে রান তাড়া করে টেস্ট জয়ের নিরিখে ভারতের পরিসংখ্যান কী বলছে?

ব্রিসবেনের গাব্বায় টেস্টে চতুর্থ টেস্টের চতুর্থ ইনিংসে জয়ের জন্য ভারতকে ৩২৮ রানের লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। ম্যাচ জিততে পারলে ইতিহাস রচনা করবে অজিঙ্ক শিবির। এমন এক নজির গড়বে টিম ইন্ডিয়া, তা মনে রাখবে আগামী প্রজন্ম। তার আগে বিদেশের মাটিতে রান তাড়া করে টেস্ট জয়ের নিরিখে ভারতের পরিসংখ্যান কী বলছে, দেখে নেওয়া যাক।

বিদেশ পরে ব্যাট করে ভারতের টেস্ট জয়

বিদেশ পরে ব্যাট করে ভারতের টেস্ট জয়

পরিসংখ্যান বলছে শুরু থেকে এখনও পর্যন্ত বিদেশের মাটিতে ১৪২টি ম্যাচে পরে ব্যাট করেছে ভারতীয় ক্রিকেট দল। মাত্র ২১টি ম্যাচ জিতেছে মেন ইন ব্লু। শতাংশের নিরিখে যা মাত্র ১৪.৮।

বিদেশের মাটিতে রান তাড়া করে ভারতের প্রথম টেস্ট জয়

বিদেশের মাটিতে রান তাড়া করে ভারতের প্রথম টেস্ট জয়

১৯৬৮ সালে নবাব মনসুর আলি খান পতৌদির নেতৃত্বে বিদেশের মাটিতে রান তাড়া করে প্রথম টেস্ট ম্যাচ জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। অজিত ওয়াদেকরের দুর্দান্ত ব্যাটিং ও বাপু নন্দকার্নির বিধ্বংসী বোলিংয়ের সৌজন্যে নিউজল্যান্ডকে ওয়েলিংটনে ৮ উইকেটে হারিয়েছিল ভারত।

অস্ট্রেলিয়ার মাটিতে রান তাড়া করে ভারতের টেস্ট জয়

অস্ট্রেলিয়ার মাটিতে রান তাড়া করে ভারতের টেস্ট জয়

পরিসংখ্যান বলছে অস্ট্রেলিয়ার মাটিতে এখনও পর্যন্ত রান তাড়া করে তিনটি টেস্ট ম্যাচ জিতেছে ভারতীয় ক্রিকেট দল। অজিভূমে ১৯৭৮ সালে পরে ব্যাট করে প্রথম টেস্ট ম্যাচ জিতেছিল মেন ইন ব্লু। ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়র ভারতের বিরুদ্ধে অ্যাডিলেড ওভালে একই প্রেক্ষাপটে টেস্ট হেরেছিল স্টিভ ওয়া নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া। মেলবোর্নে অনুষ্ঠিত হওয়া চলতি বর্ডার-গাভাসকর ট্রফির দ্বিতীয় টেস্ট রান তাড়া করেই জিতেছে টিম ইন্ডিয়া।

অস্ট্রেলিয়ার মাটিতে পরে ব্যাট করে শেষ টেস্ট জয়

অস্ট্রেলিয়ার মাটিতে পরে ব্যাট করে শেষ টেস্ট জয়

মেলবোর্নে অনুষ্ঠিত হওয়া চলতি বর্ডার-গাভাসকর ট্রফির দ্বিতীয় টেস্ট রান তাড়া করেই জিতেছে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ১৯৫ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে ৩২৬ রানে শেষ হয় ভারত। ১১২ রানের অনবদ্য ইনিংস খেলেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে ২০০ রানে অল আউট করে দেয় ভারত। আট উইকেটে ম্যাচ জেতে ভারতীয় ক্রিকেট দল।

মমতার সভায় নেই অধিকারী পরিবারের কেউ

প্রিমিয়ার লিগে নেমেই চলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা, শীর্ষে ইউনাইটেড, এগোল সিটি

English summary
Team India's overseas tests win records while batting second
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X