• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের তৃতীয় সর্বনিম্ন ব্যাটিং গড়, বিরাটের অধীনে প্রথম হোয়াইটওয়াশ

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে সাত উইকেটে হার হজম করতে হয়েছে ভারতকে। এই সিরিজের সঙ্গে কিছু অপ্রীতিকর রেকর্ডেরও মালিক হয়েছে টিম বিরাট কোহলি। তা জানতে পরিসংখ্যানের দিকে নজর দেওয়া যাক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং গড়

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং গড়

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়তে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে। ব্যর্থ হয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। অভিজ্ঞ চেতেশ্বর পূজারা এবং অজিঙ্ক রাহানেও ব্যাট হাতে সেভাবে জ্বলে উঠতে পারেনি। ফলে দুই টেস্ট মিলিয়ে ভারতীয় দলের ব্যাটিং গড় মাত্র ১৮.০৫-এ আটকে গিয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তা ভারতের তৃতীয় সর্বনিম্ন।

আগের দুই রেকর্ড

আগের দুই রেকর্ড

বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ২০০২-২০০৩ মরশুমে নিউজল্যান্ড সফরে গিয়েছিল ভারত। সেই টেস্ট সিরিজে টিম ইন্ডিয়ার ব্যাটিং গড় ছিল ১৩.৩৭। যা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের সর্বনিম্ন ব্যাটিং গড়। ১৯৬৯-৭০ মরশুমে ভারতে টেস্ট খেলতে এসেছিল নিউজিল্যান্ড। ঘরের মাঠেই কিউয়ি-দের বিরুদ্ধে ১৬.৬১ ব্যাটিং গড় ছিল ভারতের।

৮ বছর পর হোয়াইটওয়াশ

৮ বছর পর হোয়াইটওয়াশ

নিউজিল্যান্ডের মাটিতে তাদেরই বিরুদ্ধে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ভারত। আট বছর পর বিদেশের মাটিতে এমন লজ্জাজনক রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া। ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদেরই মাটিতে ৪-০ ব্যবধানে সিরিজ হোয়াইটওয়াশের সম্মুখীন হয়েছিল ভারত। সেটাই ছিল শেষ। তার আগে ২০১১ সালে ইংল্যান্ডেও টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হতে হয়েছিল ভারতীয় ক্রিকেট দলকে।

বিরাটের প্রথম হোয়াইটওয়াশ

বিরাটের প্রথম হোয়াইটওয়াশ

২০১৪ সালে ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছিলেন বিরাট কোহলি। ভারতকে বিশ্বের এক নম্বর টেস্ট দল বানাতে তাঁর অবদান ভোলার নয়। তবু কালিমালিপ্ত হল তাঁর বর্ণময় কেরিয়ার। ভারত অধিনায়ক হিসেবে প্রথমবার টেস্ট সিরিজ হোয়াইটওয়াশের সম্মুখীন হলেন ভিকে।

English summary
Team India faces first test series whitewash under Virat Kohli's captaincy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X