• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭০ বছরের রেকর্ড ভাঙল টিম ইন্ডিয়া! কী বলছে পরিসংখ্যান

ব্রিসবেনের গাব্বায় অস্ট্রেলিয়াকে হারিয়ে বর্ডার-গাভাসকর ট্রফি ২-১ ব্যবধানে জিতে ইতিহাস রচনা করেছে ভারত। অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে পরপর দুই বার টেস্ট সিরিজ হারানোর গৌরব কাহিনির মধ্যে গাব্বায় ৭০ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে অজিঙ্ক রাহানে শিবির। শুভমান গিল, চেতেশ্বর পূজারা এবং ঋষভ পন্থের চওড়া ব্যাটে ভর করে সর্বকালের নজির গড়ল টিম ইন্ডিয়া। সেই পরিসংখ্যানের দিকে নজর ফেরানো যাক।

গাব্বায় রান তাড়া করে জিতল ভারত

গাব্বায় রান তাড়া করে জিতল ভারত

ব্রিসবেনের গাব্বায় বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ টেস্ট জিততে চতুর্থ ইনিংসে ভারতকে ৩২৮ রানের লক্ষ্য তাড়া করতে দিয়েছিল অস্ট্রেলিয়া। শুভমান গিল, ঋষভ পন্থ এবং চেতেশ্বর পূজারার দুর্দান্ত ব্যাটিংয়ে ভাঙাচোরা পিচে সেই পাহাড়প্রমাণ রান টপকে যেতে সক্ষম হয়েছে টিম ইন্ডিয়া। ৭০ বছরের রেকর্ড ভেঙে গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড গড়ল অজিঙ্ক রাহানে শিবির।

ওয়েস্ট ইন্ডিজকে টপকে গেল ভারত

ওয়েস্ট ইন্ডিজকে টপকে গেল ভারত

এর আগে পর্যন্ত গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সর্বাধিক রান তাড়া করে টেস্ট ম্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৫১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২৩৬ রান তুলেছিল ক্যারিবিয়ান শিবির। সেই রেকর্ড ভাঙল ভারত।

অস্ট্রেলিয়ার মাটিতে রান তাড়া করে টেস্ট জয়

অস্ট্রেলিয়ার মাটিতে রান তাড়া করে টেস্ট জয়

পরিসংখ্যান বলছে এই ম্যাচের আগে পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে রান তাড়া করে তিনটি টেস্ট ম্যাচ জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। অজিভূমে ১৯৭৮ সালে পরে ব্যাট করে প্রথম টেস্ট ম্যাচ জিতেছিল মেন ইন ব্লু। ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়র ভারতের বিরুদ্ধে অ্যাডিলেড ওভালে একই প্রেক্ষাপটে টেস্ট হেরেছিল স্টিভ ওয়া নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া। মেলবোর্নে অনুষ্ঠিত হওয়া চলতি বর্ডার-গাভাসকর ট্রফির দ্বিতীয় টেস্ট রান তাড়া করেই জিতেছে টিম ইন্ডিয়া।

চলতি সিরিজেই রান তাড়া করে ভারতের আরও এক জয়

চলতি সিরিজেই রান তাড়া করে ভারতের আরও এক জয়

মেলবোর্নে অনুষ্ঠিত হওয়া চলতি বর্ডার-গাভাসকর ট্রফির দ্বিতীয় টেস্ট রান তাড়া করেই জিতেছে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ১৯৫ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে ৩২৬ রানে শেষ হয় ভারত। ১১২ রানের অনবদ্য ইনিংস খেলেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে ২০০ রানে অল আউট করে দেয় ভারত। আট উইকেটে ম্যাচ জেতে ভারতীয় ক্রিকেট দল।

ডনের দেশ সিংহগর্জন ভারতের, তরুণদের কাঁধে চেপে ব্রিসবেনে ঐতিহাসিক টেস্ট জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতল রাহানেরা

English summary
Team India breaks 70 years old record of West Indies in Gabba
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X