• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টি ২০ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ড, আয়ারল্যান্ডের সান্ত্বনা লিটলের হ্যাটট্রিক

Google Oneindia Bengali News

টি ২০ বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে গেল নিউজিল্যান্ড। আজ অ্যাডিলেডে আয়ারল্যান্ডকে কেন উইলিয়ামসনের দল হারিয়ে দিল রানে। নিউজিল্যান্ড অধিনায়ক চলতি বিশ্বকাপে এই প্রথম অর্ধশতরান পেলেন, যা নিশ্চিতভাবেই সেমিফাইনালের আগে তাঁর আত্মবিশ্বাস বাড়াল। আইরিশদের সান্ত্বনা জশ লিটলের দুরন্ত হ্যাটট্রিক।

কেন উইলিয়ামসন ফর্মে

টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠিয়েছিল আয়ারল্যান্ড। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৫ রান তোলে গত টি ২০ বিশ্বকাপের রানার-আপরা। স্ট্রাইক নিয়ে সমালোচনার জবাব দিয়ে সেমিফাইনালের আগেই চেনা ছন্দে ফিরলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ৩২ বলে অর্ধশতরান পূর্ণ করার পর ৩৫ বলে সর্বাধিক ৬১ রান করে তিনি আউট হন। তাঁর ইনিংসে রয়েছে পাঁচটি চার ও তিনটি ছয়। আগের ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪০ বলে ৪০ করেছিলেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৩ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮ রান করেছিলেন। এদিন ফিন অ্যালেন ১৮ বলে ৩২, ডেভন কনওয়ে ৩৩ বলে ২৮, গ্লেন ফিলিপস ৯ বলে ১৭ রান করেন। জিমি নিশাম ও মিচেল স্যান্টনার সাজঘরে ফেরেন গোল্ডেন ডাক (১ বলে ০) নিয়ে। ২১ বলে ৩১ রানে অপরাজিত থাকেন ড্যারিল মিচেল। ২ বলে ১ রানে অপরাজিত থাকেন টিম সাউদি।

লিটলের হ্যাটট্রিক

আয়ারল্যান্ডের জশ লিটল এদিন হ্যাটট্রিক করলেন। চলতি বিশ্বকাপের দ্বিতীয় হ্যাটট্রিক, সুপার টুয়েলভের প্রথম। এর আগে প্রথম রাউন্ডের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরশাহীর কার্তিক মেয়াপ্পন হ্যাটট্রিক করেন। ১৯তম ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে তিনি পরপর আউট করেন কেন উইলিয়ামসন, জিমি নিশাম ও মিতেল স্যান্টনারকে। ৪ ওভারে ২২ রানের বিনিময়ে তিনটি উইকেট দখল করেছেন লিটল। চার ওভারে ৩০ রান দিয়ে দুটি উইকেট গ্যারেথ ডেলানির। মার্ক অ্যাডায়ার ৪ ওভারে ৩৯ রানের বিনিময়ে একটি উইকেট সংগ্রহ করেছেন।

কিউয়িদের জয় ৩৫ রানে

জবাবে খেলতে নেমে শুরুটা খারাপ না করলেও কখনও মনেই হয়নি আয়ারল্যান্ড এই ম্যাচ জিততে পারে। ওপেনিং জুটি ভাঙে ৮.১ ওভারে ৬৮ রানে। স্কোরবোর্ডে পাঁচ রান যোগ হওয়ার আগে আরও ২টি উইকেট হারায় আইরিশরা। এরপর নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে অ্যান্ডি বালবির্নির দল। দুই ওপেনার পল স্টার্লিং ৩টি চার ও একটি ছয়-সহ ২৭ বলে ৩৭ এবং বালবির্নি তিনটি ছক্কা-সহ ২৫ বলে ৩০ রান করেন। জর্জ ডকরেল ১৫ বলে ২৩ রান করেন। আয়ারল্যান্ড ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে তোলে ১৫০ রান।

গ্রুপের সমীকরণ

নিউজিল্যান্ডের সফলতম বোলার লকি ফার্গুসন। তিনি ৪ ওভারে ২২ রান খরচ করে তিনটি উইকেট নিয়েছেন। মিচেল স্যান্টনার ৪ ওভারে ২৬ ও ইশ সোধি ৪ ওভারে ৩১ রান দিয়ে দুটি করে উইকেট দখল করেন। টিম সাউদিও পেয়েছেন দুটি উইকেট, তিনি চার ওভারে ২৯ রান দেন। এই জয়ের ফলে গ্রুপশীর্ষে রইল নিউজিল্যান্ড। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে, কিউয়িদের নেট রান রেট ২.১১৩। নিউজিল্যান্ড শেষ চারে পৌঁছে গেল। গ্রুপের ১ নম্বর দল হিসেবে শেষ চারে যাবে কিনা তা নির্ভর করবে অস্ট্রেলিয়া-আফগানিস্তান ও ইংল্যান্ড-শ্রীলঙ্কার ম্যাচের ফলের উপর। অস্ট্রেলিয়ার নেট রান রেট মাইনাস (-) ০.৩০৪। ইংল্যান্ড আছে দুইয়ে, তাদের নেট রান রেট ০.৫৪৭। শ্রীলঙ্কার ৪ ম্যাচে ৪ পয়েন্ট। নেট রান রেট মাইনাস (-) ০.৪৫৭। ফলে অস্ট্রেলিয়াকে আজ আফগানিস্তানের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় ছিনিয়ে নিতে হবে। তাহলে বিশ্বচ্যাম্পিয়নরা শেষ চারে যেতে পারবে যদি ইংল্যান্ডকে শ্রীলঙ্কা শেষ ম্যাচে হারিয়ে দেয়। নয়তো ইংল্যান্ড নেট রান রেটে পিছনে ফেলে কেটে ফেলতে পারে শেষ চারের টিকিট। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড হারলে শ্রীলঙ্কা যাবে সেমিফাইনালে।

 মহেন্দ্র সিং ধোনিই রক্ষাকর্তা, আইপিএলে চেন্নাই সুপার কিংস ধরে রাখছে রবীন্দ্র জাদেজাকে মহেন্দ্র সিং ধোনিই রক্ষাকর্তা, আইপিএলে চেন্নাই সুপার কিংস ধরে রাখছে রবীন্দ্র জাদেজাকে

English summary
T20 World Cup 2022: New Zealand Beat Ireland To Reach The Semi Finals. Ireland's Josh Little Gets T20I Hattrick, NZ Skipper Kane Williamson Slams Half Century.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X