• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত বনাম অস্ট্রেলিয়ার টেস্ট : কাদের এগিয়ে রাখলেন কিংবদন্তি স্টিভ ওয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদেরই মাটিতে টেস্টে মুখোমুখি হচ্ছে ভারত। দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্মতিতে সেই সিরিজের যে কোনও একটি ম্যাচ দিন-রাতের ফর্ম্য়াটেও হতে পারে। তাই ভারত বনাম অস্ট্রেলিয়ার ওই টেস্ট সিরিজ ঘিরে অপেক্ষা শুরু ক্রিকেট প্রেমীদের। বিশেষ করে তখন, যখন দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে দুই বছর আগের টেস্ট সিরিজ হারের অপমান সুদে-আসলে ফিরিয়ে দিতে চাইছে অস্ট্রেলিয়া। এই মহারণে কাদের এগিয়ে রাখলেন অজি লেজেন্ড স্টিভ ওয়া, তা দেখে নেওয়া যাক।

২০১৮-র লজ্জা

২০১৮-র লজ্জা

২০২০-র মতোই ২০১৮ সালের শেষে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল টিম ইন্ডিয়া। ওই সিরিজে দুই শিবিরের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল। অ্যাডিলেডে হওয়া প্রথম টেস্ট ৩১ রানে জিতেছিল ভারত। দ্বিতীয় তথা পার্থ টেস্টে ভারতকে ১৪৬ রানে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছিল অস্ট্রেলিয়া। সিরিজের তৃতীয় টেস্ট হয়েছিল মেলবোর্নে। সেই ম্য়াচে ১৩৭ রানে জিতেছিল টিম ইন্ডিয়া। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দুই দলের মধ্যে শেষ টেস্ট ড্র হওয়ায় প্রথম বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল বিরাট কোহলির ভারত।

২০২০-তে বদলা নেওয়ার সুযোগ

২০২০-তে বদলা নেওয়ার সুযোগ

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষের পর চলতি বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদেরই মাটিতে ফের টেস্ট খেলবে ভারতীয় ক্রিকেট দল। ওই সিরিজ জিতে বিরাট কোহলি শিবিরকে মোক্ষম জবাব দিতে মরিয়া টিম পেইন ব্রিগেড। শোনা যাচ্ছে, ওই সিরিজেই দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্মতিতে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে কোনও একটি টেস্ট ম্যাচ দিন-রাতের ফর্ম্যাটে খেলানো হবে। যা শুনে এই টেস্ট সিরিজ ঘিরে উৎসাহ ও উন্মাদনা দ্বিগুন হয়েছে।

এগিয়ে কে

এগিয়ে কে

এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন তালিকার শীর্ষে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। দুই দলের মধ্যে পয়েন্টের পার্থক্য বিস্তর। পারফরম্যান্সের বিচারে ক্রিকেট প্রেমী ও বিশেষজ্ঞরা ভারত বনাম অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ হাড্ডাহাড্ডি হবে বলে আশা করলেও, লেজেন্ড স্টিভ ওয়া কিন্তু এ লড়াই-এ নিজের দেশকেই এগিয়ে রাখছেন। গত বারের বিপর্যয়ের প্রসঙ্গে টেনেই প্রাক্তন অজি অধিনায়ক বলেছেন, ২০১৮-র ভুল এবার আর করবেন না টিম পেইনরা। এবার দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে পিচ এবং পরিবেশের সম্পূর্ণ লাভ নেবে অস্ট্রেলিয়া।

দিন-রাতের টেস্ট

দিন-রাতের টেস্ট

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদেরই মাটিতে দিন-রাতের টেস্ট খেলার চ্যালেঞ্জ গ্রহণ করার জন্য টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি ও বিসিসিআই-কে বহবা দিয়েছেন স্টিভ ওয়া। তবে গোলাপি বলের প্রেক্ষাপটে অস্ট্রেলিয়া যতটা পোক্ত, ভারত এখনও ততটা নিজেকে তৈরি করতে পারেনি বলে মনে করেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ-জয়ী অধিনায়ক। তাঁর কথায়, দেশের মাটিতে সবে একটি দিন-রাতের টেস্ট খেলেছেন বিরাট কোহলিরা। তবে অস্ট্রেলিয়ার পিচে গোলাপি বলের চরিত্র কিন্তু অন্যরকম হবে বলে ভারতীয় ক্রিকেট দলকে সতর্কও করেছেন স্টিভ।

ভারতীয় বোলিং

ভারতীয় বোলিং

দেশের মাটিতে ভারতীয় ক্রিকেট দলের বোলিং আক্রমণ এই মুহুর্তে সবচেয়ে বিষাক্ত বলে স্বীকার করেছেন স্টিভ ওয়া। সেই সঙ্গে তিনি এও দাবি করেছেন যে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের থেকে অজি পেসাররাই বেশি ভয়ঙ্কর প্রতিপন্ন হবেন।

বুমরাহের প্রশংসা

বুমরাহের প্রশংসা

ভারতীয় ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন লেজেন্ড স্টিভ ওয়া। তাঁর কথায়, টিম ইন্ডিয়ার এই তরুণ ফাস্ট বোলার সম্পূর্ণ আলাদা প্রতিভার অধিকারি। বুমরাহের মানসিকতা, পেস, লাইন এবং লেন্থে মুগ্ধ হয়েছেন বিশ্বকাপ-জয়ী অজি অধিনায়ক।

English summary
Steve Waugh speaks about Indian bowling attack in Australia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X