• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বল বিকৃতি কাণ্ডের দুবছর পার, পুরোটাই কি স্মিথের দোষ? কী বললেন ফ্লিনটপ

  • |

ঠিক দুবছর আগে ঘটনা, সালটা ২০১৮। মার্চে কেপটাউন টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ জিততে পরিকল্পনা করে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের তিন ক্রিকেটার বলের আকৃতি পরিবর্তন করেছিল।

বল বিকৃতি কাণ্ডের দুবছর পার, পুরোটাই কি স্মিথের দোষ? কী বললেন ফ্লিনটপ

ক্যামেরন ব্যানক্রফ্টের সেই সিরিষ কাগজ দিয়ে বলা ঘষা ক্যামেরাবন্দি হয়। পুরো ঘটনা সংবাদিকদের সামনে স্বীকার করে নিয়েছিলেন স্টিভ স্মিথ। ক্রিকেটের ইতিহাসে বল বিকৃতির সবচেয়ে বড় ঘটনায় এরপর দলের তৎকালীন অধিনায়ক অজি ক্রিকেট বোর্ডের তোপের মুখে পড়েন।

অধিনায়ক স্মিথ ও সহঅধিনায়ক ওয়ার্নারকে ১ বছর করে ও ব্যানক্রফ্টকে ৯ মাসের জন্য নির্বাসিত করেছিল অজি ক্রিকেট বোর্ড। পুরো ঘটনার দুবছরের অতিক্রম হয়ে যাওয়ার পর স্যান্ডপেপার কাণ্ড নিয়ে নতুন করে মন্তব্য করলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার অ্যান্ড্রু ফ্লিনটপ।

ইংল্যান্ডের খ্যাতনামা ঐ অলরাউন্ডার বলেন, 'দলকে বাঁচাতেই স্মিথ পুরো দোষ নিজের ঘাড়ে নিয়েছিল বলে মনে করি। ক্রমেই বলের বিকৃতি হচ্ছে আর সেই বল বোলার হাতে নিয়ে বল করার মুহূর্তে বুঝতেই পারছে না। এটা কেউই বিশ্বাস করবে না।আমি নিজে বোলার ছিলাম, বাকিরা জানত না আমি অন্তত বিশ্বাস করি না। আমার মতে পুরো দলই ক্রিকেট কেলেঙ্কারিতে জড়িত ছিল। দলকে বাঁচাতে স্মিথ নিজের কাঁধে দোষটা নিয়েছিল। '

ফ্লিনটপ আরও জুড়েছেন, 'ক্রিকেটে বল টেম্পারিংয়ের ঘটনা অনেক আগে থেকে ঘটে আসছে। মুখের লালা, শরীরের ঘাম বা সান স্ক্রীন ব্যবহার কর বলকে চকচকে করা হয়। এতে অবশ্য কোনও অভিযোগ উঠবে না। কিন্তু স্যান্ডপেপার ব্যবহার করাটা ভুল হয়েছিল। তবে এটাও বলব, দলের কেউ জানতো না শুধু স্মিথই জানতেন, বিশ্বাস করি না।

English summary
Steve Smith took blame for ball-tampering scandal to save team Australia says Andrew Flintoff
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X