• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-পাক যা পারেনি, তাই করে দেখাল শ্রীলঙ্কা! রোমাঞ্চকর টেস্টে একাই দেড়শ কুশল পেরেরা

এক রোমাঞ্চকর টেস্ট ম্যাচের সাক্ষী থাকল ডারবান। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ৩০৪ রান তাড়া করে একেবারে শেষ উইকেট জুটিতে ভিশা ফার্নান্ডোকে নিয়ে কুশল পেরেরা ৭৮ রান যোগ করে ১ উইকেটে জেতালেন শ্রীলঙ্কাকে। শেষ পর্যন্ত ১৫৩ রানে অপরাজিত থাকেন কুশল। এই জয়ের ফলে প্রথম এশিয় দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় চতুর্থ ইনিংসে ৩০০-এর বেশি রান তাড়া করে জেতার নজির গড়ল শ্রীলঙ্কা।

রেকর্ড বইয়ে শ্রীলঙ্কা! রোমাঞ্চকর টেস্টে একাই দেড়শ পেরেরা

শুধু দক্ষিণ আফ্রিকাই নয়, 'এসইএনএ' দেশগুলিতে অর্থাত দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় এর আগে কোনও এশিয় দেশই চতুর্থ ইনিংসে ৩০০ বা তার বেশি রান তুলে জিততে পারেনি। এই জয়ে ধরা থাকবে রেকর্ড বইতে।

তবে এই ম্যাচের মুখ্য আলোচ্য বিষয় কিন্তু এই রেকর্ড নয়। এই কীর্তিকেও ছাপিয়ে গিয়েছেন কুশল পেরেরা। প্রায় একার হাতেই তিনি শ্রীলঙ্কাকে এই ম্যাচ জেতালেন বলা যায়। ৩০৪ রানের কঠিন লক্ষ্য তাড়া করে একসময় ১১০ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল শ্রীলঙ্কার। এইখান থেকে প্রথমে ধনঞ্জয় ডিসিলভা (৪৮)-র সঙ্গে জুটিতে ৯৬ রান য়োগ করেছিলেন কুশল।

এরপর ফের প্রত্যাঘাত করে দক্ষিণ আফ্রিকা। কেশব মহারাজের বলে ধনঞ্জয় আউট হতেই দক্ষিণ আফ্রিকার জয় শুধু সময়ের অপেক্ষা মনে করা হয়েছিল। কিন্তু, অন্য পরিকল্পনা ছিল কুশল পেরেরার। শেষ উইকেটের ৭৮ রানে ভিশা ফার্নান্ডোর অবদান ৬। পুরো সময়টা তাঁকে আড়াল করে অসাধ্য সাধন করেন পেরেরা।

অথচ, এই টেস্টে প্রথম দিন থেকে এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকাইষ প্রথম ইনিংসে তারা ২৩৫ রান তুলেছিল। ডেল স্টেইন ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কার ইনিংস বেঁধে রাখেন ১৯১ রানেই। অধিনায়ক ফ্লাফ দুপ্লেসিস-এর ৯০ রানের দৌলতে দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা ২৫৯ রান তোলে দ্বিতীয় ইনিংসে। কিন্তু কুশল পেরেরা একাই ম্যাচের গতি বদলে দেন।

English summary
Sri Lanka have entered record books after successfully chasing down a fourth innings target of above 300 runs against South Africa. 
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X