• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IND vs SA: কেপ টাউনে একের পর এক নজির ডি ককের, হোয়াইট ওয়াশের লজ্জা থেকে বাঁচতে ভারতের প্রয়োজন ২৮৮ রান

Google Oneindia Bengali News

সামনে ভারতকে দেখলেই যেন কথা বলে ওঠে তাঁর ব্যাট। দ্বিতীয় ম্যাচে অল্পের জন্য হাতছাড়া হয়েছিল শতরান, তৃতীয় ম্যাচে সেই আক্ষেপটাও মিটিয়ে নিলেন কুইন্টন ডি কক। তারকা উইকেটরক্ষকের চওড়া ব্যাটের উপর নির্ভর করে ভারতের সামনে ২৮৮ রানের লক্ষ্য রাখল দক্ষিণ আফ্রিকা। যদিও কুইন্টন ডি ককের শতরান স্বত্ত্বেও পুরো পঞ্চাশ ওভার এই ম্যাচে খেলতে পারেনি প্রোটিয়া বাহিনী। ৪৯.৫ ওভারে ২৮৭ রানেই শেষ হয়ে যায় টেম্বা বাভুমার দলের ইনিংস।

IND vs SA: কেপ টাউনে একের পর এক নজির ডি ককের, হোয়াইট ওয়াশের লজ্জা থেকে বাঁচতে ভারতের প্রয়োজন ২৮৮ রান

রবিবার ভারতের বিরুদ্ধে কেপ টাউনের নিউল্যান্ডসে ১২৪ রানের ইনিংস খেলেন ডি কক। ১৩০ বলে খেলা এই ইনিংস সাজানো ছিল ১২টি চার এবং দু'টি ছয় দিয়ে সাজানো ছিল এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ইনিংস। এটি তাঁর ওডিআই কেরিয়ারে সপ্তদশ শতরান। একই সঙ্গে ভারতের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ফরম্যাটে সব থেকে বেশি শতরান করা ব্যাটসম্যানদের তালিকায় দুই নম্বরে উঠে এলেন ডি কক। মাত্র ১৬টি ইনিংসে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে এটি তাঁর ষষ্ঠ শতরান। ভারতের বিরুদ্ধে সর্বাধিক শতরান করার নজির রয়েছে শ্রীলঙ্কার কিংবদন্তি সনৎ জয়সূর্য'র (৭টি শতরান)। এ দিন আরও একটি নজির স্পর্শ করলেন ডি কক। উইকেটরক্ষকদের মধ্যে সর্বাধিক শতরান সংগ্রহকারীদের তালিকায় অ্যাডাম গিলক্রিস্টকে পিছনে ফেলে উঠে এলে দ্বিতীয় স্থানে। একমাত্র তাঁর আগে রয়েছেন কুমারা সঙ্গাকার (২৩টি শতরান)।

পর পর দুই ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরে নিলেও দুই দলের কাছেই এই ম্যাচ ছিল গুরুত্বপূর্ণ। দক্ষিণ আফ্রিকার লক্ষ্য যেমন জয়ের ধারা বজায় রেখে সফররত দলকে হোয়াইট ওয়াশ করে দেশে ফেরানো, তেমন ভারতের লক্ষ্য হারানো সম্মান কিছুটা পুনরুদ্ধার করে হোয়াইট ওয়াশের লজ্জা থেকে বাঁচা।

কুইন্টন ছাড়া এ দিন রান পেয়েছেন ছন্দে থাকা রসি ভান ডার ডুসেন (৫২)। তবে উইকেটের পিছনে যদি রসির সহজ ক্যাচ ঋষভ পান্থ না ফেলতেন তা হলে আরও আগে প্যাভিলিয়নে ফেরানো যেত এই প্রোটিয়া ব্যাটসম্যানকে। তবে প্রথম দুই ম্যাচের তুলনায় এই ম্যাচে ভারতীয় বোলারদের পারফরম্যান্সের উন্নতি নজরে পড়েছে। এ দিন দল নিয়ে পরীক্ষা-নীরিক্ষার পথে হাঁটেন স্ট্যান্ড অধিনায়ক লোকেশ রাহুল। রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, ভেঙ্কটেশ আইয়ার এবং ভুবনেশ্বর কুমারের পরিবর্তে প্রথম একাদশে সুযোগ দেওয়া হয় সূর্যকুমার যাদব, জয়ন্ত যাদব, প্রসিদ্ধ কৃষ্ণ এবং দীপক চাহারকে। সূর্যকুমার বা জয়ন্ত যাদব নিজেদের কার্যকারীতা দেখার এখনও পর্যাপ্ত সুযোগ না পেলেও বল হাতে নজর কেড়েছেন দীপক চাহার এবং প্রসৃদ্ধ কৃষ্ণ। তিনিই সর্বাধিক তিনটি উইকেট নিয়েছেন আজ ভারতীয় বোলারদের মধ্যে। দু'টি করে উইকেট পেয়েছন জসপ্রীত বুমরাহ এবং জসপ্রীত বুমরাহ। একটি উইকেট শিকার যুজুবেন্দ্র চাহালের। দু'টি উইকেট রান আউটের সৌজন্যে পেয়েছে ভারত।

কুইন্টন এবং রসি রান পেলেও তৃতীয় ম্যাচে ব্যাট হাতে চেনা ছন্দে পাওয়া যায়নি দ্বিতীয় ওডিআই ম্যাচের সেরা জানেমান মালানকে। ১ রানে শুরুতেই প্যাভিলিয়নে ফেরেন তিনি। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক প্যাভিলিয়নে ফেরেন রান আউট হয়ে। দক্ষিণ আফ্রিকার হয়ে শেষের দিকে কিছুটা রান করেন ডেভিড মিলার। রান পাননি এইডেন মার্করামও (১৫)।

English summary
South Africa set the target of 288 runs for india to escape the whitewash in ongoing odi series. Quinton de Kock scored a massive hundred that puts South Africa ahead. Apart from de kock , in form batsman Rassie van der dussen hits 52 of 59 balls
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X