• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কুইন্টন ডি ককের টেস্ট ক্রিকেট থেকে আচমকা অবসর, দক্ষিণ আফ্রিকার উইকেটকিপারের সিদ্ধান্তের নেপথ্যে কোন কারণ?

Google Oneindia Bengali News

জোহানেসবার্গ টেস্টে সিরিজে সমতা ফেরানোর লড়াইয়ে নামার আগে বড় ধাক্কা খেল দক্ষিণ আফ্রিকা। আজ সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে ১১৩ রানে পরাজয়ের পরই আচমকা টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিলেন অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি কক। কয়েক দিনের মধ্যেই তিনি বাবা হতে চলেছেন। পিতৃত্বকালীন ছুটি নিয়ে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট তিনি খেলবেন না, এটাও ঠিক ছিল। কিন্তু আচমকাই অবসর নিয়ে ফেললেন। পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতেই সিদ্ধান্ত বলে জানিয়েছেন ডি কক।

কুইন্টন ডি ককের টেস্ট ক্রিকেটকে আচমকা অবসর, নেপথ্যে কোন কারণ?

২০১৪ সালে টেস্ট অভিষেক হয়েছিল ডি ককের। ৫৪টি টেস্টে ৩৮.৮২ গড়ে তিনি ৩৩০০ রান করেছেন। ৬টি শতরান রয়েছে, যার প্রথমটি এসেছিল সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কেই, যেখানে তিনি কেরিয়ারের শেষ টেস্টটি খেলে ফেললেন। ইংল্যান্ডের বিরুদ্ধে সাতে নেমে সেঞ্চুরিয়ন টেস্টে তিনি ১২৯ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। সেই টেস্টটি ২৮০ রানে জেতে প্রোটিয়ারা। ওই বছরই হোবার্টে তিনি শতরান করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ডাউন আন্ডারে দক্ষিণ আফ্রিকার টানা তৃতীয় সিরিজ জয় নিশ্চিত করেছিলেন। ভারতের বিরুদ্ধে কেরিয়ারের শেষ টেস্টে দুই ইনিংসে যথাক্রমে ৩৪ ও ২১ রান করার পাশাপাশি দুই ইনিংস মিলিয়ে মোট ৭টি ক্যাচ ধরেন। ফলে ২৯ বছর ১৩ দিনের মাথায় টেস্ট থেকে অবসর নেওয়ায় লাল বলের ক্রিকেটে তাঁর স্টাম্পিং ও ক্যাচের সংখ্যা দাঁড়াল যথাক্রমে ১১ ও ২২১।

জানুয়ারিতেই কুইন্টন ও তাঁর স্ত্রী সাশার কোলে আসতে চলেছে প্রথম সন্তান। নতুন বছরে জীবনের নতুন অধ্যায়ে প্রবেশের আগে পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে এবং নিজের ভবিষ্যতের কথা মাথায় রেখেই ভেবেচিন্তে টেস্ট ক্রিকেটকে গুডবাই জানানোর এই সিদ্ধান্ত প্রোটিয়া উইকেটকিপার-ব্যাটারের। তবে একদিনের আন্তর্জাতিক ও টি ২০ আন্তর্জাতিকে খেলা চালিয়ে যাবেন তিনি। চলতি বছরের শুরুটা হয়েছিল দক্ষিণ আফ্রিকার অস্থায়ী অধিনায়ক হিসেবে, আর বছর শেষ করলেন টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে বর্ণবৈষম্যের বিরুদ্ধে বার্তা দিতে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড হাঁটু মুড়ে বসা, মুষ্ঠিবদ্ধ হাত উঁচুতে তুলে ধরার মতো যে বিকল্পগুলি দিয়েছিল তার কোনওটি মানেননি ডি কক-সহ শ্বেতাঙ্গ ক্রিকেটাররা। তবে আফগানিস্তানে আহত এক ব্যক্তির জন্য তিনটি আঙুল কপালে ঠেকিয়ে স্যালুট করেছিলেন ডি কক, রাইনো কনভারসেশনের প্রতিও সমর্থন জানান।

টি ২০ বিশ্বকাপে বর্ণবৈষম্যের বিরুদ্ধে বার্তা দিতে হাঁটু মুড়ে বসা ক্রিকেট সাউথ আফ্রিকা বাধ্যতামূলক করলেও তাতে রাজি না হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দল থেকে বাদ পড়েন ডি কক। পরে ভুল বোঝাবুঝির জন্য ক্ষমা চেয়ে বাকি ম্যাচগুলিতে হাঁটু মুড়ে বসেছিলেন এবং দলেও সুযোগ পান। ডি ককের অবসরে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকা দলে নিতে পারে কাইল ভেরেইন বা রায়ান রিকেলটনের মধ্যে কোনও একজনকে।

English summary
South Africa's Wicketkeeper-Batter Quinton de Kock Announced Retirement From Test Cricket. He Has Played 54 Tests, Scoring 3300 Runs With Six Centuries.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion