• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেঞ্চুরিয়নে ভারত শেষ ১৭৪ রানে, দক্ষিণ আফ্রিকার টার্গেট ৩০৫, ফয়সালার লক্ষ্যে নেমে প্রথমেই কোন বিপত্তি?

Google Oneindia Bengali News

সেঞ্চুরিয়ন টেস্টে ভারতের দ্বিতীয় ইনিংস আজ শেষ হলো ১৭৪ রানে। দক্ষিণ আফ্রিকার টার্গেট ৩০৫ রান। দক্ষিণ আফ্রিকার পেসাররা ভারতের ইনিংস গুটিয়ে দিতে নিলেন মোট ৫০.৩ ওভার। আজ খেলা বাকি ৫১ ওভার। স্বভাবতই প্রশ্ন উঠছে, কাল সেঞ্চুরিয়নে যেখানে ঝড়়বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেখানে আজই কি টেস্ট ফয়সালা নিশ্চিত করতে পারবেন বিরাট কোহলিরা?

সেঞ্চুরিয়নে ফয়সালার লক্ষ্যে নেমে প্রথমেই কোন বিপত্তি?

এদিকে, দক্ষিণ আফ্রিকার ইনিংস শুরুর আগেই বিপত্তি। যে বলে খেলা শুরুর কথা ছিল তাতে আপত্তি জানান ভারত অধিনায়ক বিরাট কোহলি। পরে সেই বদল করা হয়।টেস্টের তৃতীয় দিনের শেষে ভারতের স্কোর ছিল ৬ ওভারে ১ উইকেটে ১৬। মধ্যাহ্নভোজের বিরতিতে ভারতের স্কোর গিয়ে দাঁড়ায় ৩২ ওভারে ৩ উইকেটে ৭৯। এরপর দ্বিতীয় সেশনেই ভারত সাতটি উইকেট হারায়। মধ্যাহ্নভোজের বিরতির পর খেলা শুরুর প্রথম ঘণ্টাতেই পড়ে চারটি উইকেট। এদিন ফের ব্যর্থ ভারতের মিডল অর্ডার। জোহানেসবার্গ টেস্টে তাই ভারতের মিডল অর্ডারে পরিবর্তন হলে অস্বাভাবিক কিছু নয়।

লাঞ্চের পর প্রথম বলেই উইকেটের বাইরের বল তাড়া করতে গিয়ে আউট হন বিরাট কোহলি, করেন ১৮। চেতেশ্বর পূজারা ১৬ ও অজিঙ্ক রাহানে ২০ রানের বেশি করতে পারেননি। ভারতের হয়ে সর্বাধিক ৩৪ বলে ৩৪ রান ঋষভ পন্থের। রবিচন্দ্রন অশ্বিন করেন ১৪। লোকেশ রাহুল ২৩ ও শার্দুল ঠাকুর ১০ রান করে প্রথম সেশনেই আউট হয়েছিলেন। তবে শার্দুল ঠাকুর ও রবিচন্দ্রন অশ্বিনের আউট নিয়ে বিতর্কে সরগরম সোশ্যাল মিডিয়া। দেখা গিয়েছে, শার্দুল রাবাডার যে বলে আউট হয়েছেন সেই বলটি নো ছিল। নিয়ম অনুযায়ী, লাইনে পা পড়ে নো বল হলে তা অন ফিল্ড আম্পায়ারকে জানানোর কথা তৃতীয় আম্পায়ারের। এক্ষেত্রে তা হয়নি বলে অভিযোগ ক্ষুব্ধ ভারতীয় সমর্থকদের।

অভিষেক টেস্টে মার্কো জানসেন প্রথম ইনিংসে একটি উইকেট পেলেও, দ্বিতীয় ইনিংসে তুলে নেন চারটি উইকেট। ময়াঙ্ক আগরওয়াল, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে ও মহম্মদ সিরাজ তাঁর শিকার। জানসেন ১৩.৩ ওভারে চারটি মেডেন-সহ ৫৫ রানের বিনিময়ে নিলেন চার উইকেট। কাগিসো রাবাডা ১৭ ওভারে ৪টি মেডেন-সহ ৪২ রানে নিলেন ৪ উইকেট। লুঙ্গি এনগিডি এনগিডি ২টি উইকেট পাওয়ায় এই প্রথম কোনও টেস্টে তিনি আট উইকেট পেলেন।

জবাবে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। ইনিংসের দ্বিতীয় ওভার তথা মহম্মদ শামির প্রথম ওভারের তৃতীয় বলেই বোল্ড হন এইডেন মার্করাম। তিনি সাত বলে ১ রান করেন। ২০১৪ সাল থেকে সেঞ্চুরিয়নে কোনও টেস্ট হারেনি দক্ষিণ আফ্রিকা। কিন্তু আবহাওয়া বাধা না হলে ভারতের টেস্ট জয়ের ভালোই সম্ভাবনা রয়েছে। কেন না, প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে অল আউট করতে লেগেছিল ৬২.৩ ওভার। চলতি বছর গাব্বার ব্রিসবেনে অস্ট্রেলিয়ার দুর্গ ভেঙে সিরিজ জয় নিশ্চিত করেছিল ভারত। আর বছরের শেষে সেঞ্চুরিয়নে প্রোটিয়াদের দুর্গ ভেঙে ফাইনাল ফ্রন্টিয়ারে সিরিজ জয়ের দিকে এগিয়ে যাওয়ার হাতছানি ভারতের সামনে।

English summary
South Africa Need 305 Runs To Win The Centurion Test India Have Scored 174 Runs In Their 2nd Innings. Kagiso Rabada And Marco Jansen Grab Four Wickets Each.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion